ব্যাট কিংবা বল হাতে, সুযোগ পেলেই দলের জন্য অবদান রাখছেন মাহমুদউল্লাহ রিয়াদ। ছবি: সংগৃহীত

সিপিএলে নিজের শেষটা জয় দিয়েই রাঙালেন মাহমুদউল্লাহ রিয়াদ

এই ম্যাচেও অবদান রেখেছেন রিয়াদ।

সৌরভ মাহমুদ
সহ-সম্পাদক
প্রকাশিত: ০৫ সেপ্টেম্বর ২০১৮, ১০:২৯ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০১৮, ১০:২৯


ব্যাট কিংবা বল হাতে, সুযোগ পেলেই দলের জন্য অবদান রাখছেন মাহমুদউল্লাহ রিয়াদ। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) আগের ম্যাচেই ব্যাট হাতে তুলেছিলেন ঝড়। মাত্র ১১ বলে দুই ছক্কা ও সমানসংখ্যক চারের মারে মাহমুদউল্লাহ রিয়াদ খেলেন ২৮ রানের এক হার-না-মানা ইনিংস। তার এই ঝড়ো ইনিংসে ভর করেই সেন্ট কিটস অ্যান্ড নেভিস প্যাট্রিয়টস জায়গা করে নেয় ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের (সিপিএল) চলমান আসরের প্লে অফে। ৫ সেপ্টেম্বর, বুধবার ছিল সিপিএলের চলমান আসরে মাহমুদউল্লাহ রিয়াদের শেষ ম্যাচ।

এই ম্যাচেও অবদান রেখেছেন রিয়াদ। চার ওভার বল করে ৩৫ রানের খরচায় তুলে নিয়েছেন একটি উইকেট। এ ছাড়া তার করা ওভারে হয় একটি রান আউটও। ব্যাট হাতে আগের দিন ঝড় তুললেও এদিন কিন্তু কিছুটা ধীরগতিরই ছিলেন মাহমুদউল্লাহ। এদিন ১৯ বলে এক ছক্কায় এই ডানহাতি ব্যাটসম্যান করেন ১৫ রান। তবে তার এই ধীরগতির ইনিংস দলের জয়ে কোনো বাধা হয়ে দাঁড়ায়নি।

দুই বল বাকি থাকতেই বার্বাডোজ ট্রাইডেন্টসের ছুড়ে দেওয়া ১৬৯ রানের লক্ষ্যমাত্রা পেরিয়ে যায় রিয়াদের দল। সব মিলিয়ে দুই উইকেটের জয় দিয়েই সিপিএলের চলমান আসরের নিজের শেষটা রাঙালেন মাহমুদউল্লাহ। ৭ সেপ্টেম্বর দেশে ফেরার কথা তার। মূলত ১৫ সেপ্টেম্বর থেকে শুরু হতে যাওয়া এশিয়া কাপের ষষ্ঠ আসরে অংশ নিতেই প্লে-অফ না খেলে দেশে ফিরছেন এই বাংলাদেশি ক্রিকেটার।

টসে জিতে আগে ব্যাট করতে নেমে নিকোলাস পুরানের ৪৪, রোস্টন চেজের ৩৮ ও জেসন হোল্ডারের ৩০ রানে ভর করে নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৬৮ রানের চ্যালেঞ্জিং সংগ্রহ দাঁড় করায় চলমান আসরে মাত্র দুই জয় পাওয়া বার্বাডোজ। নিজের প্রথম ওভারেই উইকেটের দেখা পান রিয়াদ। ১৭ রান করা ওপেনার সানি সোহেলকে এলবিডব্লিউর ফাঁদে ফেলেন বাংলাদেশি এই অলরাউন্ডার।

মাহমুদউল্লাহর ব্যক্তিগত দ্বিতীয় ওভারে রান আউটে কাটা পড়েন হাশিম আমলা। সব মিলিয়ে নিজের চার ওভারে ১ উইকেট নিয়ে ৩৫ রান দেন রিয়াদ। তাবরিজ শামসি নেন ২ উইকেট। এ ছাড়া আলজারি জোসেফ পান ১ উইকেট।

১৬৯ রানের জবাবে খেলতে নেমে  ব্যাট করতে নেমে শুরুটা অবশ্য দুর্দান্তই করেছিলেন দুই ওপেনার ক্রিস গেইল ও এবভিন লুইস। তবে ইনিংসের চতুর্থ ওভারে লুইসের বিদায়ে ভাঙে তাদের ৩৭ রানের জুটি। তিন নম্বরে নামা ডুসেনও বেশিক্ষণ টিকতে পারেননি। চার নম্বরে ক্রিজে আসেন মাহমুদউল্লাহ রিয়াদ। তবে এদিন অনেকটাই ধীরগতির ব্যাটিং উপহার দেন রিয়াদ।

এক প্রান্তে দাঁড়িয়ে দাঁড়িয়ে ক্রিস গেইল-ডেভেচিচ-খলিলদের একে একে সাজঘরে ফিরে যেতে থাকেন, ইনিংসের ১২তম ওভারে সাজঘরে ফেরেন তিনি। ইমরান খানের বলে হাসিম আমলার হাতে ধরা পড়ার আগে ১৯ বলে রিয়াদ করেন ১৫ রান। শেষদিকে ফাবিয়াল এলেনের ৩৪ বলে ৬৪ রানের হার-না-মানা ঝড়ো ইনিংসের ওপর ভর করে ২ বল ২ উইকেট হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছে যায় সেন্ট কিটস।

সংক্ষিপ্ত স্কোর

বার্বাডোজ ট্রাইডেন্টস: ১৬৮/৫ (২০ ওভার); নিকোলাস পুরান ৪৪ রোস্টন চেজ ৩৮, জেসন হোল্ডার ৩০; তাবরিজ শামসি ২/১৬, মাহমুদউল্লাহ রিয়াদ ১/৩৫, আলজারি জোসেফ ১/৩৫।

সেন্ট কিটস অ্যান্ড নেভিস: ১৬৯/৮ (১৯.৪ ওভার); ফাবিয়াল এলেন ৬৪*, গেইল ২২, লুইস ১৯, মাহমুদউল্লাহ ১৫; মোহাম্মদ ইরফান ৩/৩৭, ইরফান খান ২/১৯।

প্রিয় খেলা/আজাদ চৌধুরী

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন
‘ডাবল সেঞ্চুরি একা করা যায় না’
মুশাহিদ ১২ নভেম্বর ২০১৮
‘মিরাজ খুব মজার একটা চরিত্র’
শান্ত মাহমুদ ১২ নভেম্বর ২০১৮
যে তালিকায় সবার উপরে মুশফিক
মুশাহিদ ১২ নভেম্বর ২০১৮
নির্ভীক মুশফিকে বাংলাদেশের শাসন
শান্ত মাহমুদ ১২ নভেম্বর ২০১৮
অনবদ্য ডাবলে রেকর্ড চূড়ায় মুশফিক
সৌরভ মাহমুদ ১২ নভেম্বর ২০১৮
স্পন্সরড কনটেন্ট
ম্যাচ সেরা হলেন মাহমুদউল্লাহ রিয়াদ
ম্যাচ সেরা হলেন মাহমুদউল্লাহ রিয়াদ
সময় টিভি - ১ মাস, ২ সপ্তাহ আগে
ম্যাচ সেরা মাহমুদউল্লাহ রিয়াদ
ম্যাচ সেরা মাহমুদউল্লাহ রিয়াদ
জাগো নিউজ ২৪ - ১ মাস, ২ সপ্তাহ আগে