সংবাদ সম্মেলনে মাশরাফি বিন মুর্তজা। ছবি: প্রিয়.কম

‘রশিদ খানের আগে শ্রীলঙ্কার স্পিন-পেস সামলানো জরুরি’

দল নিয়ে আলোচনা নয়, দৃষ্টি কেবল রশিদ খানের দিকে।

মুশাহিদ মিশু
সহ-সম্পাদক
প্রকাশিত: ০৬ সেপ্টেম্বর ২০১৮, ১৮:০৪ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০১৮, ১৮:০৪


সংবাদ সম্মেলনে মাশরাফি বিন মুর্তজা। ছবি: প্রিয়.কম

(প্রিয়.কম) এশিয়া কাপ সামনে রেখে ইতোমধ্যেই শেষ হয়েছে জাতীয় দলের ৯ দিনের প্রস্তুতি ক্যাম্প। এশিয়ান ক্রিকেটের শ্রেষ্ঠত্বের এই লড়াইয়ে অংশ নিতে আগামী ৯ সেপ্টেম্বর দেশ ছাড়বে বাংলাদেশ দল। দেশ ছাড়ার আগে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলন। মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামের সম্মেলনকক্ষে উপস্থিত হন ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা ও প্রধান কোচ স্টিভ রোডস।

এশিয়া কাপের এবারের আসরে ‘বি’ গ্রুপে বাংলাদেশের প্রতিপক্ষ আফগানিস্তান ও শ্রীলঙ্কা। লঙ্কানদের মতো শক্তিশালী দল গ্রুপে থাকা সত্ত্বেও ঘুরে-ফিরে উঠে এলো আফগানদের নাম। সেখানে দল নিয়ে আলোচনা নয়, দৃষ্টি কেবল রশিদ খানের দিকে। কিন্তু এখনই এই আফগান লেগ স্পিনারকে নিয়ে ভাবতে নারাজ মাশরাফি। তিনি মনে করেন, রশিদ খানের আগে লঙ্কানদের স্পিন ও পেস বোলিং সামলানো বেশি জরুরি।

এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচেই মাঠে নামবে বাংলাদেশ। আগামী ১৫ সেপ্টেম্বর টুর্নামেন্টের প্রথম ম্যাচেই সাকিব-তামিদের প্রতিপক্ষ শ্রীলঙ্কা। মাশরাফির ভাবনাজুড়ে কেবল লঙ্কানদের বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচটি। প্রথম ম্যাচে জয় পেলে সেই আত্মবিশ্বাস দিয়ে রশিদ-নবিদের আফগানদের সামলানো সহজ হবে বলেও জানান অধিনায়ক মাশরাফি।

এ বিষয়ে মাশরাফি বলেন, ‘রশিদ খানের আগে শ্রীলঙ্কার স্পিন-পেস সামলানো জরুরি। আমরা প্রথম ম্যাচে জিততে পারলে যেই আত্মবিশ্বাসটা পাব, সেটা দিয়ে রশিদ-মুজিব-নবিদের হ্যান্ডেল করা অনেকটা সহজ হয়ে যাবে। আর শ্রীলঙ্কার সাথে যদি খারাপ হয়, তাহলে সেটা দুই গুণ বেশি কষ্ট হবে। প্রথম ম্যাচটা আমাদের জন্য অনেক কিছুই সেট করে দিবে।’

দেরাদুনে আফগানদের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে বাংলাদেশের সঙ্গী হয় হোয়াইটওয়াশের লজ্জা। সেই সিরিজে বাংলাদেশি ব্যাটসম্যানদের রীতিমতো নাকানি-চুবানি খাইয়েছেন রশিদ-মুজিবের মতো তরুণ স্পিনার। এবার এশিয়া কাপের ‘বি’ গ্রুপে বাংলাদেশের সঙ্গী সেই আফগানিস্তান। কিন্তু এশিয়া কাপ ওয়ানডে ফরম্যাটে অনুষ্ঠিত হচ্ছে বলেই যেন খানিকটা স্বস্তি খুঁজে পাচ্ছেন মাশরাফি।

‘রশিদ খান অবশ্যই বিশ্বমানের লেগ স্পিনার, বিশেষ করে এই দুই (ওয়ানডে ও টি-টোয়েন্টি) ফরম্যাটে। একটা ইতিবাচক দিক হচ্ছে যে, টি-টিয়েন্টিতে শর্টস খেলার চাপ থাকে, ওয়ানডেতে সেটা থাকে না। ব্যাটসম্যানরা ওয়ানডেতে দুই-তিন ওভার সময় পাবে তাকে দেখে খেলার’, বলেন মাশরাফি।

মানসিকভাবে শক্ত হলে রশিদ খানকে মোকাবিলা করা সহজ জানিয়ে মাশরাফি বলেন, ‘তাকে বুঝে উঠতে পারা খুব জরুরি। গুগলি বা লেগ স্পিন যেটা আছে, সেটা বুঝতে পারতে হবে। যারা বুঝতে পারে, তাদের সমস্যা হবে না। রশিদ খানকে খেলতে সারা বিশ্বের সব ব্যাটসম্যানদেরই সমস্যা হচ্ছে। এখানে মানসিকভাবে কিছুটা শক্ত হলে বাড়তি সুবিধা পাওয়া যাবে।’

প্রিয় খেলা/আজহার

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন
ফিফার বর্ষসেরাও লুকা মদ্রিচ
প্রিয় ডেস্ক ২৫ সেপ্টেম্বর ২০১৮
হাতুরুসিংহের কারণে অবসরে যাচ্ছেন ম্যাথুস!
মুশাহিদ মিশু ২৪ সেপ্টেম্বর ২০১৮
‘কৃতিত্ব অবশ্যই মুস্তাফিজের প্রাপ্য’
মুশাহিদ মিশু ২৪ সেপ্টেম্বর ২০১৮
স্পন্সরড কনটেন্ট
রশিদ খান ও আফগানিস্তানের সাফল্যের নেপথ্যে
রশিদ খান ও আফগানিস্তানের সাফল্যের নেপথ্যে
নয়া দিগন্ত - ১ দিন, ২১ ঘণ্টা আগে
রশিদ খান ও আফগানিস্তানের সাফল্যের চার কারণ
রশিদ খান ও আফগানিস্তানের সাফল্যের চার কারণ
বিবিসি বাংলা - ১ দিন, ২৩ ঘণ্টা আগে
হুমকি দিয়ে রাখলেন রশিদ খান
হুমকি দিয়ে রাখলেন রশিদ খান
জাগো নিউজ ২৪ - ২ দিন, ১৬ ঘণ্টা আগে
জরিমানার কবলে রশিদ খান-হাসান আলি
জরিমানার কবলে রশিদ খান-হাসান আলি
জাগো নিউজ ২৪ - ২ দিন, ২০ ঘণ্টা আগে
ম্যাচসেরা হয়ে জন্মদিন রাঙালেন রশিদ খান
ম্যাচসেরা হয়ে জন্মদিন রাঙালেন রশিদ খান
যুগান্তর - ৪ দিন, ৯ ঘণ্টা আগে
কেক কাটার দিনে বাংলাদেশকে কাটলেন রশিদ খান
কেক কাটার দিনে বাংলাদেশকে কাটলেন রশিদ খান
বণিক বার্তা - ৪ দিন, ১৪ ঘণ্টা আগে
বাংলাদেশকে নিয়ে ভাবার সময় নেই: রশিদ খান
বাংলাদেশকে নিয়ে ভাবার সময় নেই: রশিদ খান
সময় টিভি - ৫ দিন, ২ ঘণ্টা আগে
ট্রেন্ডিং