ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার সঙ্গে সংবাদ সম্মেলনে প্রধান কোচ স্টিভ রোডস। ছবি: প্রিয়.কম

‘অনুশীলনে সাকিবের অনুপস্থিতি দলে প্রভাব ফেলবে না’

শুরুতে থাকতে না পারলেও শেষের দিকে সাকিব চাইলে অনুশীলনে যোগ দিতে পারতেন।

মুশাহিদ
সহ-সম্পাদক
প্রকাশিত: ০৬ সেপ্টেম্বর ২০১৮, ১৮:২৪ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০১৮, ১৮:২৪


ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার সঙ্গে সংবাদ সম্মেলনে প্রধান কোচ স্টিভ রোডস। ছবি: প্রিয়.কম

(প্রিয়.কম) উইন্ডিজ ও যুক্তরাষ্ট্র সফর শেষে দেশে ফিরেই সাকিব আল হাসান জানিয়েছিলেন, যত দ্রুত সম্ভব অস্ত্রোপচার করাতে চান তিনি। সম্ভব হলে সেটা এশিয়া কাপের আগেই। আর তাতেই অনিশ্চয়তা দেখা দিয়েছিল এশিয়া কাপে সাকিবের খেলা নিয়ে। কিন্তু সেই শঙ্কা কাটিয়ে ইতোমধ্যেই এশিয়া কাপে সাকিবের খেলা নিশ্চিত করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

দলে পেলেও এশিয়া কাপের প্রস্তুতি ক্যাম্পে বিশ্বের অন্যতম সেরা এই অলরাউন্ডারকে পাননি প্রধান কোচ স্টিভ রোডস। ৯ দিনের এই প্রস্তুতি ক্যাম্পে অংশ না নিয়েই এশিয়া কাপে মাঠে নামবেন সাকিব। যুক্তরাষ্ট্র থেকে সংযুক্ত আরব আমিরাতে সরাসরি দলের সঙ্গে যোগ দেবেন তিনি। কিন্তু তাতেও কোনো সমস্যা দেখছেন জাতীয় দলের প্রধান কোচ। রোডস জানান, অনুশীলনে সাকিবের অনুপস্থিতি দলে কোনো প্রভাব ফেলবে না।

এশিয়ান ক্রিকেটের শ্রেষ্ঠত্বের লড়াইয়ে অংশ নিতে আগামী ৯ সেপ্টেম্বর দেশ ছাড়বে বাংলাদেশ দল। দেশ ছাড়ার আগে ৬ সেপ্টেম্বর, বৃহস্পতিবার মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সংবাদ সম্মেলন করেন ওয়ানডে দলের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা ও প্রধান কোচ স্টিভ রোডস।

সেখানে প্রস্তুতি ক্যাম্পে সাকিবের অনুপস্থিতি নিয়ে প্রশ্ন করা হলে রোডস বলেন, ‘ছোট করে যদি বলি, না। দলে এর কোনো প্রভাব পড়বে না। দলের সবাই একে অন্যের সঙ্গে খেলবে, এটিই নিশ্চিত করার চেষ্টা করছি। সাকিবকে দলের সবাই অনেক সম্মান করে। সাকিব সেটা বোঝে। সবাই বোঝে সে অনেক ক্রিকেট খেলে। আমি সতেজ সাকিবকে পেতে চাই। তার সেরাটা নিশ্চিত করতে চাই। আমি আস্তবিশ্বাসী যে, অনুশীলনে সাকিবের অনুপস্থিতি দলে কোনো প্রভাব ফেলবে না।’

শুরুতে অস্ত্রোপচারের কথা জানালেও সাকিবকে রেখে এশিয়া কাপের প্রাথমিক স্কোয়াড ঘোষণা করেছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। প্রাথমিক স্কোয়াডে থাকা ক্রিকেটারদের নিয়ে গেল ২৭ আগস্ট থেকে শুরু হয় জাতীয় দলের প্রস্তুতি ক্যাম্প। বৃহস্পতিবার শেষ হয়েছে ৯ দিনের ক্যাম্প।

উইন্ডিজ সিরিজ শেষ করেই পবিত্র হজ পালন করতে সৌদি আরবে যান সাকিব। সে জন্য সাকিবকে ছাড়াই শুরু হয় প্রস্তুতি ক্যাম্প। শুরুতে থাকতে না পারলেও শেষের দিকে সাকিব চাইলে অনুশীলনে যোগ দিতে পারতেন। কিন্তু সাকিব সেই সময়টা কাটিয়েছেন যুক্তরাষ্ট্রে পারিবারের সঙ্গে। সৌদি আরব থেকে দেশে ফিরে ওইদিন বিকেলেই যুক্তরাষ্ট্রে উড়াল দেন তিনি।

অনুশীলন না করলেও সাকিবের সামর্থ্যে আস্থা রাখছেন রোডস। তার ভাষ্য, ‘তাকে পরিবারের সঙ্গে সময় কাটানোর সুযোগ করে দিতে পারি আমরা। এটা একজন খেলোয়াড়কে আরও চনমনে করে। তরুণ থাকতে সে অনেক অনুশীলন করেছে। মাঠে অনেক ভালো করেছে। টেস্টে প্রতি ইনিংসে ৫০ ওভার বোলিং করেছে। ঠিক লাইন, লেংথে কীভাবে বোলিং করতে হয়, সেটা সে খুব ভালো জানে। সবসময় তার অনুশীলনের প্রয়োজন নেই। ক্যারিবীয় সফরে প্রচুর অনুশীলন না করেও সে ভালো খেলেছে। কখন কী করতে হবে, সেটা সে জানে।’

প্রিয় খেলা/আজহার

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন
পরিসংখ্যানে বাংলাদেশ-উইন্ডিজ সিরিজ
সৌরভ মাহমুদ ২১ নভেম্বর ২০১৮
অনেক রেকর্ডের অপেক্ষায় চট্টগ্রাম টেস্ট
সৌরভ মাহমুদ ২১ নভেম্বর ২০১৮
বিশ্বকাপের আয়োজক হতে চায় স্পেন
প্রিয় ডেস্ক ২১ নভেম্বর ২০১৮
ইকার্দি-দিবালার গোলে আর্জেন্টিনার জয়
সৌরভ মাহমুদ ২১ নভেম্বর ২০১৮
যা খুশি তাই করছেন কোহলি!
মুশাহিদ ২০ নভেম্বর ২০১৮
স্পন্সরড কনটেন্ট
ফয়সাল যেভাবে সাকিব আল হাসান হয়ে উঠলেন
ফয়সাল যেভাবে সাকিব আল হাসান হয়ে উঠলেন
বিবিসি বাংলা - ১ week, ৫ দিন আগে
দুবাইয়ে সংবাদমাধ্যমের সামনে সাকিব আল হাসান
দুবাইয়ে সংবাদমাধ্যমের সামনে সাকিব আল হাসান
https://www.prothomalo.com/ - ১ মাস, ৪ সপ্তাহ আগে
রোববার রাতে হজে যাচ্ছেন সাকিব আল হাসান
রোববার রাতে হজে যাচ্ছেন সাকিব আল হাসান
দৈনিক সিলেট - ৩ মাস, ১ week আগে
ট্রেন্ডিং