স্ত্রী সুমনা হক সুমি ও আত্মীয়দের সঙ্গে ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। ছবি: সংগৃহীত

‘চাকরিজীবীদের থেকে ক্রিকেটারদের সংসার করাটা আরও সহজ’

সংসার জীবনের প্রসঙ্গ উঠতেই ‘ব্যতিক্রম মাশরাফি’ দিলেন এক ব্যতিক্রমী তথ্য। শুধু তথ্য দিয়েই থেমে যাননি।

মুশাহিদ
সহ-সম্পাদক
প্রকাশিত: ০৬ সেপ্টেম্বর ২০১৮, ২০:২৩ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০১৮, ২০:২৩


স্ত্রী সুমনা হক সুমি ও আত্মীয়দের সঙ্গে ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) ক্রিকেটের ২২ গজে বল হাতে বোকা বানিয়েছেন প্রতিপক্ষ দলের বাঘা বাঘা ব্যাটসম্যানদের। ক্রিকেটের বাইরে জয় করেছেন কোটি মানুষের হৃদয়। সংসার ও ব্যক্তিগত জীবনে বুড়ো আঙুল দেখিয়েছেন সব ধরনের বিতর্ককে। যেখানে তরুণ, উঠতি ক্রিকেটাররা সংসার জীবন শুরু করার আগে বিতর্কের হালখাতা খুলে ফেলেন, সেখানে মাশরাফি বিন মুর্তজা পার করেছেন ১২টি বসন্ত।

দেখতে দেখতে এক যুগ পেরিয়েছে মাশরাফির বৈবাহিক জীবন। ২০০৬ সালের ৭ সেপ্টেম্বর সুমনা হক সুমির সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের এই ওয়ানডে অধিনায়ক। ৭ সেপ্টেম্বর, বৃহস্পতিবার মাশরাফি-সুমনা দম্পতির ১৩তম বিবাহবার্ষিকী।

এর ঠিক আগেরদিন মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সংবাদ সম্মেলন হাজির হন মাশরাফি। তার পাশের চেয়ারে জাতীয় দলের প্রধান কোচ স্টিভ রোডস। সংবাদ সম্মলনের বিষয়বস্তু- এশিয়া কাপে বাংলাদেশের সামগ্রিক প্রস্তুতি। কিন্তু সেখানেও ঘুরে ফিরে উঠে এলো মাশরাফির বিবাহবার্ষিকী ও দাম্পত্য জীবন।

সংসার জীবনের প্রসঙ্গ উঠতেই ‘ব্যতিক্রম মাশরাফি’ দিলেন এক ব্যতিক্রমী তথ্য। তিনি জানান, ক্রিকেটারদের জন্য সংসার করা অপেক্ষাকৃত সহজ, বরং চাকরিজীবীদের জন্য সংসার চালানো কঠিন! শুধু তথ্য দিয়েই থেমে যাননি। এমন মূল্যায়নের কারণটাও জানিয়েছেন মাশরাফি।

ক্রিকেটারদের ব্যক্তিগত জীবন সম্পর্কে জানতে চাওয়া হলে মাশরাফি বলেন, ‘ক্রিকেটের সাথে সংসার, আসলে যারা চাকরি করছে, তারাও তো সংসার করছে। এখানে মূলত কঠিন কিছু নেই। পুরোটাই একজন আরেকজনের সাথে বোঝাপড়ার বিষয়। আমার তো মনে হয়, চাকরিজীবীদের থেকে ক্রিকেটারদের সংসার করাটা আরও সহজ।’

এমন উপলব্ধির ব্যাখ্যায় ডানহাতি এই পেসার বলেন, ‘আমাদের অফুরন্ত গ্যাপ থাকে, সুযোগ থাকে পরিবারের সাথে সফর করার। এটা একজন চাকরিজীবী বা অন্যান্য পেশায় থাকে না। এটা যুগলদের জন্য আরও মজাদার, খেলাধুলা আসলে সেই বন্ধনটা আরও শক্ত করে।’

১২ বছরের দাম্পত্য জীবন কিংবা প্রায় ১৭ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ার কখনো বিতর্ক স্পর্শ করতে পারেনি মাশরাফিকে। এ জন্যই হয়তো ব্যতিক্রম বলা হয় নড়াইল এক্সপ্রেসকে। সঙ্গে অনন্য দৃষ্টিভঙ্গি, উদার মানসিকতা তাকে স্থান করে দিয়েছে কোটি ভক্তের হৃদয়ে। ক্রিকেটে অনন্য রেকর্ডের সঙ্গী মাশরাফি ব্যক্তিগত জীবনে দুই সন্তানের জনক।

প্রিয় খেলা/শান্ত  

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন
প্রস্তুতিটা ভালোই হলো সৌম্য-মিথুনের
সৌরভ মাহমুদ ১৯ নভেম্বর ২০১৮
হঠাৎ টেস্ট দলে সাদমান
সৌরভ মাহমুদ ১৯ নভেম্বর ২০১৮
ছবিতে রনি-প্রমার বিয়ে
সৌরভ মাহমুদ ১৯ নভেম্বর ২০১৮
বিয়ের ঘটক মহেন্দ্র সিং ধোনি!
সৌরভ মাহমুদ ১৯ নভেম্বর ২০১৮
এক নম্বরকে হারিয়ে জেরেভের চমক
প্রিয় ডেস্ক ১৯ নভেম্বর ২০১৮
স্পন্সরড কনটেন্ট
ট্রেন্ডিং