ইনজেকশন। প্রতীকী ছবি

জীবন রক্ষায় ‘সফটওয়্যার ইনজেকশন’

অতি সম্প্রতি রসায়ন বিজ্ঞান সাপ্তাহিকে খবর এসেছে, শরীরে একটি সফটওয়্যার ইনজেকশনের মাধ্যমে ঢুকিয়ে দাও, আর সেই সফটওয়্যার অসুখের চিকিৎসা করবে।

জীবেন রায়
অধ্যাপক
প্রকাশিত: ০৯ সেপ্টেম্বর ২০১৮, ১৬:০৮ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০১৮, ১৬:১৪


ইনজেকশন। প্রতীকী ছবি

বিজ্ঞান সবসময়ই আশার আলো দেখায়। এক সময় যক্ষা হলেই মানুষ মারা যেত। এখন আর তা হয় না। প্রতিষেধক ভ্যাক্সিন আছে, তারপরও ওষুধ আছে। অন্যান্য অনেক রোগেরই প্রতিরোধ ও চিকিৎসা পদ্ধতি প্রতিনিয়তই বের হচ্ছে।

অতি সম্প্রতি রসায়ন বিজ্ঞান সাপ্তাহিকে খবর এসেছে, শরীরে একটি সফটওয়্যার ইনজেকশনের মাধ্যমে ঢুকিয়ে দাও, আর সেই সফটওয়্যার অসুখের চিকিৎসা করবে। আহ হা সেই দিনটা কবে আসবে? তবুও তো আশার আলো।

এই কম্পিউটার যুগে ইন্টারনেট ব্যবহারকারীরা জানে সফটওয়্যার কী সুন্দর করে কাজ করে থাকে। বিজ্ঞানীরা তেমনি ধরনের একটি সফটওয়্যার শরীরে ইনজেকশনের মাধ্যমে দেওয়ার লক্ষ্যে কাজ করে যাচ্ছেন।

অবশ্য এই সফটওয়্যারটি হবে বায়োলজিক্যাল সফটওয়্যার। অনেকেই জানেন, আমাদের শরীর গঠনে রয়েছে জৈব রাসায়নিক পলিমার, ডিএনএ এবং আরএনএ। আর এমআরএনএকে বলা হয় ম্যাসেঞ্জার আরএনএ, যা প্রোটিন তৈরি করে থাকে।  

ওষুধ কোম্পানি, মডারেনা থেরাপিউটিকসের প্রেসিডেন্টের মতে, এমআরএনএ যে কোনো প্রোটিন বানাতে সক্ষম এবং সম্ভবত যে কোনো রোগের নিরাময় করবে। তবে অবশ্যই জেনেটিক রোগের নিরাময় হবেই। কোম্পানিটি অনেকদূর এগিয়ে গেছে। তারপরও একটি ওষুধ বাজারে আসতে অনেক লম্বা সময় লাগে।

রসায়ন, জীববিজ্ঞান এবং কম্পিউটার টেকনোলজির সমন্বয়ে মানুষের সুন্দর ভবিষ্যৎ গড়ে তুলবে সন্দেহ নেই। এই প্রজন্মের শিক্ষার্থীরা সেদিকেই মনোযোগ দেওয়া উচিত।

[প্রকাশিত মতামত লেখকের একান্তই নিজস্ব। প্রিয়.কম লেখকের মতাদর্শ ও লেখার প্রতি শ্রদ্ধাশীল। প্রকাশিত মতামতের সঙ্গে প্রিয়.কম-এর সম্পাদকীয় নীতির মিল না-ও থাকতে পারে।]

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


স্পন্সরড কনটেন্ট
মধু বাড়ায় রোগ প্রতিরোধ ক্ষমতা
মধু বাড়ায় রোগ প্রতিরোধ ক্ষমতা
সময় টিভি - ১ দিন, ৭ ঘণ্টা আগে