স্মার্টফোনের চার্জার। ছবি: সংগৃহীত

স্মার্টফোনের ভুয়া চার্জার শনাক্ত করবেন যেভাবে

ভুয়া শাওমি ফোনের চার্জার চেনার উপায় হলো এই চার্জারের তার বা কেবলের দৈর্ঘ্য ১২০ সেন্টিমিটারের বেশি নয়।

ফারজানা মাহাবুবা
সহ-সম্পাদক
প্রকাশিত: ০৯ সেপ্টেম্বর ২০১৮, ১৮:১৯ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০১৮, ১৮:১৯
প্রকাশিত: ০৯ সেপ্টেম্বর ২০১৮, ১৮:১৯ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০১৮, ১৮:১৯


স্মার্টফোনের চার্জার। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) বর্তমানে বেশিরভাগ স্মার্টফোনে ব্যাটারির চার্জ দ্রুত শেষ হয়ে যায়। এর অন্যতম কারণ হলো ভুয়া চার্জার। অনেক সময় অনলাইন বা স্থানীয় দোকানগুলো ভুয়া চার্জার বিক্রি করে থাকে গ্রাহকের কাছে। আর এর ফলে ফোনের চার্জিং সমস্যা থেকে শুরু করে বিস্ফোরণের মতো ঘটনাও ঘটছে। তাই আসুন জেনে নিই ভুয়া চার্জার চেনার কয়েকটি উপায়।

কয়েকটি ব্র্যান্ডের ভুয়া চার্জার চেনার উপায়:

স্যামসাংয়ের ভুয়া চার্জার আর আসল চার্জারের পার্থক্য রয়েছে চার্জারের উপরে থাকা প্রিন্ট করা লেখায়। চার্জারের উপরে যদি ‘এ+’ ও ‘মেইড ইন চায়না’ লেখা থাকে তাহলে তা ভুয়া চার্জার ধরে নিতে হবে।

অ্যাপলের আইফোনের ভুয়া চার্জার বাজারে প্রচুর রয়েছে। আইফোনের ভুয়া চার্জার চেনা খুবই কঠিন। তবে সঠিক অ্যাপল চার্জারের ওপর ‘ডিজাইনড বাই অ্যাপল ক্যালিফোর্নিয়া’ লেখা থাকে। 

ভুয়া শাওমি ফোনের চার্জার চেনার উপায় হলো এই চার্জারের তার বা কেবলের দৈর্ঘ ১২০ সেন্টিমিটারের বেশি নয়। আর অ্যাডাপ্টর খুব বড় হলে বুঝতে হবে এটি ভুয়া চার্জার। 

ওয়ানপ্লাস ফোনের চার্জার চেনা কিছুটা সহজ। ওয়ানপ্লাস ফোনের আসল ড্যাশ চার্জার প্লাগ ইন করলে চার্জিং সিম্বল বা প্রতীক ফ্ল্যাশ এ পরিণত হয় যা অন্য গতানুগতিক চার্জারে হয় না। 

হুয়াওয়ের সঠিক চার্জার চিনতে চার্জারের বারকোডের তথ্যের সঙ্গে অ্যাডাপ্টারে প্রিন্ট করা তথ্য মিলিয়ে দেখুন। তথ্য মিলে সঠিক চার্জার আর না মিললে বুঝতে হবে ভুয়া চার্জার।

সূত্র: গ্যাজেটস নাউ

প্রিয় প্রযুক্তি/কামরুল

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...