ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ । ফাইল ছবি

ঢাবির ভিসিসহ তিনজনের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ দায়ের

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর ভিসি ড. মো. আখতারুজ্জামানসহ তিনজনের বিরুদ্ধে আদালত অবমাননার আবেদন করা হয়েছে।

আমিনুল ইসলাম মল্লিক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১২ সেপ্টেম্বর ২০১৮, ২০:১২ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০১৮, ২০:১২


ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ । ফাইল ছবি

(প্রিয়.কম)  ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর ভিসি ড. মো. আখতারুজ্জামানসহ তিনজনের বিরুদ্ধে আদালত অবমাননার আবেদন করা হয়েছে। আবেদনের অন্য দুজন বিবাদী হলেন—ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. এ কে এম গোলাম রাব্বানী ও কোষাধ্যক্ষ ড. কামাল উদ্দিন।

১১ সেপ্টেম্বর, বুধবার সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখায় এ মামলা করেন সুপ্রিম কোর্টের আইনজীবী মনজিল মোরসেদ। আদালতের নির্দেশনা অনুসারে কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচন সম্পন্ন করতে কোনো পদক্ষেপ গ্রহণ না করায় এ মামলা করা হয়।

মনজিল মোরসেদ প্রিয়.কমকে বলেন, ‘গত ১৭ জানুয়ারি হাইকোর্ট ছয় মাসের মধ্যে ডাকসু নির্বাচন দিতে নির্দেশ দিয়েছিল। কিন্তু সে সময়ের মধ্যে নির্বাচন না দেওয়ায় সংশ্লিষ্টদের একটি আইনি নোটিশ পাঠানো হয়েছিল। যথাসময়ে নোটিশের জবাব না পেয়ে তাদের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ দায়ের করেছি। আগামী রবিবার এ বিষয়ে শুনানি হতে পারে।’

২০১২ সালের ১১ মার্চ ডাকসু নির্বাচনে পদক্ষেপ নিতে ৩১ শিক্ষার্থীর পক্ষে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভিসি), প্রক্টর ও ট্রেজারারকে লিগ্যাল নোটিশ দেন মনজিল মোরসেদ। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ওই নোটিশের কোনো জবাব না দেওয়ায় ওই বছরই ২৫ শিক্ষার্থীর পক্ষে রিট আবেদন করা হয়। এরপর সে বছরের ৮ এপ্রিল হাইকোর্ট নির্ধারিত সময়ের মধ্যে ডাকসু নির্বাচন করার ব্যর্থতা কেন অবৈধ ঘোষণা করা হবে না—তা জানতে চেয়ে রুল জারি করে। ওই রুল শুনানি শেষে হাইকোর্ট রায় দেয়।

এদিকে মনজিল মোরসেদ বলেছিলেন, আদালতের এ রায়ের কপি সংশ্লিষ্ট বিবাদীদের কাছে প্রেরণ করা হয় এবং এ রায়ের সত্যায়িত অনুলিপি আইনজীবীর মাধ্যমে ঢাবি ভিসির কাছে প্রেরণ করা হলে চলতি বছরের ৪ এপ্রিল তা গ্রহণ করা হয়। তা সত্ত্বেও পদক্ষেপ না নেওয়ায় এ নোটিশ পাঠানো হয়।

প্রিয় সংবাদ/আজাদ চৌধুরী

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন
শাহবাগে গুলিতে ‘ছিনতাইকারী’ আহত
সফিউল আলম রাজা ২৬ সেপ্টেম্বর ২০১৮
আত্মহত্যা চেষ্টার শাস্তি কারাদণ্ড-জরিমানা
আয়েশা সিদ্দিকা শিরিন ২৬ সেপ্টেম্বর ২০১৮
মুন্সিগঞ্জে গুলিতে ‘মাদক ব্যবসায়ী’ নিহত
আয়েশা সিদ্দিকা শিরিন ২৬ সেপ্টেম্বর ২০১৮
‘এটা সরকারি দলের লোকের গাড়ি’
আয়েশা সিদ্দিকা শিরিন ২৬ সেপ্টেম্বর ২০১৮
ইসরায়েলি ড্রোন ভূপাতিত করল ফিলিস্তিনিরা
প্রিয় ডেস্ক ২৬ সেপ্টেম্বর ২০১৮
স্পন্সরড কনটেন্ট