নেপালের বিপক্ষে দাপুটে জয়ের পর মালদ্বীপের খেলোয়াড়দের উচ্ছ্বাস। ছবি: প্রিয়.কম

বাংলাদেশ আয়োজক মানেই ফাইনালে মালদ্বীপ

অথচ গ্রুপ পর্বে দুই ম্যাচ খেললেও কোনো জয়ের দেখা পায়নি মালদ্বীপ। এমনকি দলের নামের পাশে নেই কোনো গোল।

মুশাহিদ মিশু
সহ-সম্পাদক
প্রকাশিত: ১২ সেপ্টেম্বর ২০১৮, ২২:০১ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০১৮, ২২:০১


নেপালের বিপক্ষে দাপুটে জয়ের পর মালদ্বীপের খেলোয়াড়দের উচ্ছ্বাস। ছবি: প্রিয়.কম

(প্রিয়.কম) ৯ বছর পর সাফ চ্যাম্পিয়নশিপ ফিরেছে বাংলাদেশের মাটিতে। ফেরার সময় যেন মালদ্বীপের ভাগ্যদেবীকে সঙ্গে করে ফিরেছে। ২০০৯ সালে শেষবার সাফ চ্যাম্পিয়নশিপ আয়োজন করেছিল বাংলাদেশ। সেবারই সাফের ফাইনালে সর্বশেষ খেলেছে মালদ্বীপ। এরপর টানা তিন আসরে শেষ চারে উঠেও কাটা হয়নি ফাইনালের টিকেট। কিন্তু বাংলাদেশের মাটিতে সাফ ফুটবল ফিরতেই ফাইনালের টিকেট কাটল দলটি।

১২ সেপ্টেম্বর, বুধবার বৃষ্টিবিঘ্নিত প্রথম সেমিফাইনালে নেপালকে ৩-০ ব্যবধানে হারিয়েছে মালদ্বীপ। আর তাতেই প্রথম দল হিসেবে এবারের আসরে ফাইনাল নিশ্চিত করেছে তারা। এ নিয়ে পঞ্চমবারের মতো সাফ ফাইনাল নিশ্চিত করল ২০০৮ সালের সাউথ এশিয়ান চ্যাম্পিয়নরা। 

অন্যভাবে বললে এই নিয়ে তিনটি সাফের আয়োজক বাংলাদেশ। তিনটি টুর্নামেন্টেই ফাইনালে জায়গা করে নিয়েছে তারা। অথচ গ্রুপ পর্বে দুই ম্যাচ খেললেও কোনো জয়ের দেখা পায়নি মালদ্বীপ। এমনকি দলের নামের পাশে নেই কোনো গোল। ভাগ্যের সহায়তায় গ্রুপ পর্বের বাধাটা পেরোলেও সেমিফাইনালে ভাগ্যকে আর পুঁজি করতে হয়নি। বরং দুর্দান্ত ছন্দে থাকা নেপালকে উড়িয়ে দিয়ে প্রথম দল হিসেবে ফাইনালে পা রেখেছে মালদ্বীপ।

মালদ্বীপের হয়ে এদিন জোড়া গোল করেন ইব্রাহিম হাসান। দলের অন্য গোলটি এসেছে অধিনায়ক আকরাম আব্দুল গনির পা থেকে। অন্যদিকে পুরো ম্যাচে দুর্দান্ত খেলেছে স্বাগতিক বাংলাদেশকে হারিয়ে সেমিফাইনাল নিশ্চিত করা নেপাল। কিন্তু ম্যাচের শুরুতে পিছিয়ে পড়া নেপাল একের পর এক আক্রমণ শানিয়েও মালদ্বীপের জালে বল জড়াতে পারেনি।

গোল শোধে মরিয়া হয়ে শেষদিকে এসে যেন আরও এলোমেলোভাবে খেলতে থাকে নেপাল। আর তাতে ম্যাচের শেষ মুহূর্তে তাদের আরও দুই গোল হজম করতে হয়। ৮৪ ও ৮৬ মিনিটে জোড়া গোল করে নেপালকে ম্যাচ থেকে ছিটকে দেন ইব্রাহিম হাসান। এর আগে ৯ মিনিটে ডান প্রান্তে ডি-বক্সের বাইরে থেকে আকরাম আব্দুল গনির ফ্রি-কিক সরাসরি নেপালের জালে জড়িয়ে যায়।

এরপর অনেকবার ম্যাচে ফেরার সুযোগ পেলেও ভাগ্য সহায় হয়নি নেপালের। শেষ পর্যন্ত মালদ্বীপের কাছে ৩-০ ব্যবধানে হেরে মাঠ ছাড়তে হয় তাদের। এ নিয়ে পঞ্চমবারের মতো সেমিফাইনাল থেকে বিদায় নিল নেপালিরা।

প্রিয় খেলা/আজাদ চৌধুরী

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন
ভক্ত-অনুরাগীদের দুঃসংবাদ দিলেন ইস্কো
প্রিয় ডেস্ক ২৬ সেপ্টেম্বর ২০১৮
টেলিভিশনে আজকের খেলা
প্রিয় ডেস্ক ২৬ সেপ্টেম্বর ২০১৮
বাংলাদেশ পারলেও ভারত পারেনি
প্রিয় ডেস্ক ২৬ সেপ্টেম্বর ২০১৮
‘পাকিস্তান ক্রিস গেইলের মতো, বিশ্বাস নাই’
সৌরভ মাহমুদ ২৫ সেপ্টেম্বর ২০১৮
খুলনায় মাশরাফি, তিন মৌসুম পর ফিরছেন সাকিবও
সৌরভ মাহমুদ ২৫ সেপ্টেম্বর ২০১৮
স্পন্সরড কনটেন্ট
ট্রেন্ডিং