মাংসকে ‘হাই-স্ট্যাটাস ফুড হিসেবে দেখা হয়। ছবি: প্রিয়.কম

বেশিরভাগ মানুষ কেন মাংস খেতে পছন্দ করে?

একজন মানুষকে জিজ্ঞেস করুন, তিনি কেন মাংস খেতে পছন্দ করেন? তিনি হয়তো বলবেন এর স্বাদটা ভালো অথবা এতে পুষ্টি বেশি। কিন্তু গবেষণায় দেখা গেছে, এর পেছনে আরেকটি কারণ থাকতে পারে যা খুবই বিস্ময়কর!

কে এন দেয়া
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৩ সেপ্টেম্বর ২০১৮, ১২:২৫ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০১৮, ১২:২৫


মাংসকে ‘হাই-স্ট্যাটাস ফুড হিসেবে দেখা হয়। ছবি: প্রিয়.কম

(প্রিয়.কম) একজন মানুষকে জিজ্ঞেস করুন, তিনি কেন মাংস খেতে পছন্দ করেন? তিনি হয়তো বলবেন এর স্বাদটা ভালো অথবা এতে পুষ্টি বেশি। কিন্তু গবেষণায় দেখা গেছে, এর পেছনে আরেকটি কারণ থাকতে পারে। মাংস খাওয়াটা একটা ‘স্ট্যাটাস সিম্বল’ এবং যাদের সামাজিক অবস্থা খুব একটা ভালো নয় তাদের কাছে মাংস বেশি প্রিয়।

অতীতে কৃষিভিত্তিক সমাজ ব্যবস্থায় মাংস ছিল দুর্লভ এবং দামী। রাজা এবং ব্যবসায়ী স্থানীয় মানুষরাই তা নিয়মিত খেতে পারতেন। সাধারণ মানুষ তা বছরে কয়েকবারের বেশি খেতে পারতেন না। কিন্তু বর্তমানে ইউরোপে দেখা যায়, যাদের আর্থ-সামাজিক অবস্থান নিচের দিকে, তারাই বেশি মাংস খান।

অস্ট্রেলিয়ার মোনাশ ইউনিভার্সিটির ড. ইউজিন চ্যান এবং ইউনিভার্সিটি অব টেকনোলজি সিডনির ড. নাটালিনা জ্‌লাতেভস্কার এ সংক্রান্ত গবেষণাটি প্রকাশ হয় অ্যাপেটাইট জার্নালে।  মাংস এখন আর অতীতের মত এত দুর্লভ নয়। কিন্তু তারপরেও কম আয়ের মানুষের কাছে মাংসের আবেদন বেশি।  মাংস পছন্দ করার সাথে আর্থ-সামাজিক অবস্থার সংযোগ পরীক্ষা করেন এই দুই গবেষক।

গবেষণার জন্য কিছু শিক্ষার্থীকে বেছে নেওয়া হয়। তাদের এক দলকে বলা হয়, তারা ৩৫ হাজার ডলার আয় করছেন এমনটা ভেবে নিয়ে কী কী কিনতে পারেন তা নিয়ে চিন্তা করতে হবে। বাকিদেরকে বলা হয়, ওই আয়ে কী কী কেনা যাবে না, তা নিয়ে চিন্তা করতে হবে। সবশেষে তাদেরকে কিছু প্রশ্ন করা হয় যেমন, এই আয়ের ফলে সমাজে তাদের স্ট্যাটাস কেমন হবে এবং যাদের সম্পদ বেশি তাদের প্রতি ঈর্ষাবোধ করছেন কিনা।

এরপর সবাইকে খাবার দেওয়া হয় এবং নিজের পছন্দের খাবার বেছে নিতে দেওয়া হয়। পরীক্ষায় যারা নিজেদের আর্থ-সামাজিক অবস্থা বা স্ট্যাটাস কম মনে করছিল, তাদের মাঝে সবজির তুলনায় মাংস বেছে নেওয়ার প্রবণতা বেশি দেখা যায়।

ড. জ্‌লাতেভস্কা এক বিবৃতিতে বলেন, ‘মাংস খাওয়ার সাথে শক্তি এবং পৌরুষের একটি প্রতীকী সংযোগ আছে। এছাড়া তাকে একটি ‘হাই-স্ট্যাটাস ফুড’ হিসেবে দেখা হয়। কোনো অনুষ্ঠানে সেন্টারপিস হিসেবে অতিথিদের জন্য মাংস দেওয়া হয়। এ কারণে মাংসের সাথে স্ট্যাটাসের সংযোগটা বোঝার চেষ্টা করছি আমরা।’

অন্যদিকে ড. চ্যান ধারণা করেন, ইতিহাসের প্রভাবেই মানুষ মাংস খেতে পছন্দ করে।  বর্তমানে অবশ্য সেলেব্রিটিদের মাঝে নিরামিষ খাওয়ার প্রবণতা বেশি দেখা যায়। ফলে মাংস খাওয়ার এই ঝোঁক কমেও আসতে পারে।

সূত্র: আইএফএলসায়েন্স

প্রিয় বিজ্ঞান/ আর বি 

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন
পরীক্ষায় ভালো ফল করার ১১টি গোপন সূত্র
কে এন দেয়া ২৪ সেপ্টেম্বর ২০১৮
ঝড়ের সময়ে কখনোই করবেন না যে ১৩টি কাজ
কে এন দেয়া ২৪ সেপ্টেম্বর ২০১৮
গবেষণাগারে তৈরি ‘মাংসের’ সসেজ খেতে কেমন?
কে এন দেয়া ২৪ সেপ্টেম্বর ২০১৮
যখন ব্যায়াম বাদ দেওয়াই উচিত!
কে এন দেয়া ২৪ সেপ্টেম্বর ২০১৮
বাসি রুটি/পরোটা দিয়েই ঝটপট ডিম রোল
রুমানা বৈশাখী ২৪ সেপ্টেম্বর ২০১৮
দ্রুত চুল কোঁকড়া করার সবচেয়ে সহজ ৭টি টিপস
কে এন দেয়া ২৩ সেপ্টেম্বর ২০১৮
স্পন্সরড কনটেন্ট
মহাকাশ গবেষণায় জাপানের সাফল্য
মহাকাশ গবেষণায় জাপানের সাফল্য
মানবজমিন - ২ দিন, ২ ঘণ্টা আগে
রাখাইনে ‘গণহত্যা’ হয়েছে, গবেষণায় তথ্য
রাখাইনে ‘গণহত্যা’ হয়েছে, গবেষণায় তথ্য
বিডি নিউজ ২৪ - ২ দিন, ২০ ঘণ্টা আগে
‘দক্ষিণ এশিয়া নিয়ে গবেষণায় আগ্রহ বাড়ছে’
‘দক্ষিণ এশিয়া নিয়ে গবেষণায় আগ্রহ বাড়ছে’
https://www.banglanews24.com/ - ৪ দিন, ১২ ঘণ্টা আগে
বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানে চাকরি
বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানে চাকরি
https://www.banglanews24.com/ - ৫ দিন, ৩ ঘণ্টা আগে