কসমস ফাউন্ডেশনের নতুন প্রেসিডেন্ট ড. ইফতেখার আহমেদ চৌধুরী। ছবি: সংগৃহীত

কসমস ফাউন্ডেশনের নতুন প্রেসিডেন্ট ড. ইফতেখার আহমেদ চৌধুরী

কসমস গ্রুপের জনহিতকর প্রতিষ্ঠান কসমস ফাউন্ডেশনের প্রেসিডেন্ট হয়েছেন ড. ইফতেখার আহমেদ চৌধুরী।

শেখ নোমান
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৩ সেপ্টেম্বর ২০১৮, ২০:০৪ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০১৮, ২০:০৪


কসমস ফাউন্ডেশনের নতুন প্রেসিডেন্ট ড. ইফতেখার আহমেদ চৌধুরী। ছবি: সংগৃহীত

(ইউএনবি) কসমস গ্রুপের জনহিতকর প্রতিষ্ঠান কসমস ফাউন্ডেশনের প্রেসিডেন্ট হয়েছেন ড. ইফতেখার আহমেদ চৌধুরী। সম্মানসূচক এ পদে তার নিয়োগ তাৎক্ষণিকভাবে কার্যকর হবে।

সিঙ্গাপুরে বসবাসকারী ড. চৌধুরী ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুরের ইনস্টিটিউট অব সাউথ এশিয়ান স্টাডিজের (আইএসএএস) মুখ্য গবেষণা ফেলো। ২০০৯ সাল থেকে তিনি এই মর্যাদাপূর্ণ গবেষণা প্রতিষ্ঠানটির সঙ্গে জড়িত।আইএসএএসে তিনি বহুপাক্ষিক সংস্থা ও আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ে গবেষণায় নেতৃত্ব দিয়ে থাকেন।

আন্তর্জাতিকভাবে স্বনামধন্য বিশ্লেষক ড. চৌধুরী জাতিসংঘ এবং বিশ্ব বাণিজ্য সংস্থা, বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তানের মতো বিষয় নিয়ে একাধিক প্রবন্ধ ও বই প্রকাশ করেছেন। তিনি সিঙ্গাপুরের লি কুয়ান ইউ স্কুল অব পাবলিক পলিসিতে কূটনীতি শেখানোর পাশাপাশি যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, অস্ট্রেলিয়া, উপসাগরীয় রাষ্ট্রগুলো এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও গবেষণা প্রতিষ্ঠানে লেকচার দিয়েছেন। অস্ট্রেলিয়ান ন্যাশনাল ইউনিভার্সিটি থেকে আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ে তার এমএ ও পিএইচডি ডিগ্রি রয়েছে।

ড. চৌধুরী বাংলাদেশের সাবেক তত্ত্বাবধায়ক সরকারের পররাষ্ট্র উপদেষ্টা ছিলেন। সেই সঙ্গে তিনি জাতিসংঘ ও বিশ্ব বাণিজ্য সংস্থায় রাষ্ট্রদূত ও স্থায়ী প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করেছেন এবং জাতিসংঘের বাণিজ্য ও উন্নয়ন সম্মেলন (আঙ্কটাড) মহাসচিবের বিশেষ উপদেষ্টা ছিলেন।

তিনি জাতিসংঘের উল্লেখযোগ্যসংখ্যক কমিটির সভাপতি নির্বাচিত হয়েছেন এবং আন্তর্জাতিক পুরস্কার ও সম্মান অর্জন করেছেন।

ড. চৌধুরী ও তার প্রয়াত স্ত্রী নিকোল শিরিন চৌধুরীর একমাত্র কন্যা নওরিন চৌধুরী ফিঙ্ক জাতিসংঘে যুক্তরাজ্য মিশনের সিনিয়র অ্যাডভাইজার হিসেবে দায়িত্ব পালন করছেন।

প্রিয় সংবাদ/আজাদ চৌধুরী

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন
জানুয়ারিতে খুলতে পারে মালয়েশিয়ার শ্রমবাজার
মোস্তফা ইমরুল কায়েস ২০ নভেম্বর ২০১৮
সাত দিনে মেলায় ২৫০০ কোটি টাকার কর আদায়
প্রিয় ডেস্ক ১৯ নভেম্বর ২০১৮
স্পন্সরড কনটেন্ট
এবি ফাউন্ডেশন | কালের কণ্ঠ
এবি ফাউন্ডেশন | কালের কণ্ঠ
কালের কণ্ঠ - ৩ সপ্তাহ, ২ দিন আগে
ট্রেন্ডিং