মরা ইঁদুরের এ ছবিটিই সামাজিক যোগাযোগমাধ্যমে আলোড়ন তোলে। ছবি: সংগৃহীত

স্যুপের বাটিতে মরা ইঁদুর, শেয়ারে ক্ষতি ১৯ কোটি ডলার

ঘটনাটি ঘটে চীনের ‘শিয়াবু শিয়াবু’ নামের একটি রেস্টুরেন্টের স্থানীয় শাখায়। ওই ঘটনার পর শাখাটি সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয়েছে।

আজাদ চৌধুরী
জ্যেষ্ঠ সহ-সম্পাদক
প্রকাশিত: ১৪ সেপ্টেম্বর ২০১৮, ১৯:৪৯ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০১৮, ১৯:৪৯


মরা ইঁদুরের এ ছবিটিই সামাজিক যোগাযোগমাধ্যমে আলোড়ন তোলে। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) চীনের একটি জনপ্রিয় রেস্টুরেন্টে অন্তঃসত্ত্বা এক নারী খেতে গিয়েছিলেন। তিনি কিছুটা স্যুপ খাওয়ার পর স্যুপের বাটিতে মরা ইঁদুর দেখতে পান। সঙ্গে সঙ্গে তিনি তার একটি ছবি তুলে সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করেন। 

ছবিতে দেখা যায় ওই নারী স্যুপের বাটি থেকে চপস্টিক দিয়ে মরা ইঁদুর তুলছেন। ছবিটি অনলাইনে দ্রুত ছড়িয়ে পড়ে। এরপরই রেস্টুরেন্টটিকে নিয়ে নানা মন্তব্য আসতে থাকে। শুধু তা-ই নয়, এ কারণে রেস্টুরেন্ট চেনের শেয়ারের দাম এতটাই পড়ে যায় যে কোম্পানির মূল্য কমে যায় প্রায় ১৯ কোটি ডলার।

ঘটনাটি ঘটে চীনের ‘শিয়াবু শিয়াবু’ নামের একটি রেস্টুরেন্টের স্থানীয় শাখায়। ওই ঘটনার পর শাখাটি সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয়েছে।

ঘটনার পর রেস্টুরেন্টের শাখাটি নাকি ওই নারীকে ক্ষতিপূরণ হিসেবে পাঁচ হাজার ইউয়ান (৭২০ ডলার) দিতে চেয়েছিল। কিন্তু স্থানীয় একটি সংবাদ সংস্থা ওই নারীর স্বামীর সঙ্গে কথা বলে জানায়, তিনি ওই ক্ষতিপূরণ প্রত্যাখ্যান করেছেন। কারণ তিনি অন্তসঃত্ত্বা স্ত্রীর একটি পূর্ণাঙ্গ শারীরিক পরীক্ষা করাতে চান। যেহেতু মরা ইঁদুর দেখার আগেই কিছু খাবার খেয়ে ফেলেছিলেন তার স্ত্রী।

ওই নারীর স্বামী অভিযোগ করেন, রেস্টুরেন্টের একজন কর্মী পেটের সন্তান নিয়ে উদ্বিগ্ন না হয়ে গর্ভপাতের পরামর্শ দেন। সে বাবদ রেস্টুরেন্ট তাদের ২০ হাজার ইউয়ান ক্ষতিপূরণ দিতেও রাজি। কিন্তু তারা সে প্রস্তাবে সম্মত হননি।

স্যুপের বাটিতে পাওয়া মরা ইঁদুর ও রেস্টুরেন্টের বিল। ছবি: সংগৃহীত

এদিকে ওই ঘটনার খবর এবং ছবি চীনের সোশ্যাল মিডিয়া সাইট ‘ওয়েইবো’-তে ছড়িয়ে পড়ার পর লোকজন এর বিরুদ্ধে তীব্র ক্ষোভ প্রকাশ করতে থাকেন।

সাইটটিতে একজন লিখেছেন: ‘আমার মনে হচ্ছে যে বমি হয়ে যাবে। আমি আর জীবনে কখনো হটপটে খেতে যাব না।’

আরেক জনের মন্তব্য: ‘শিয়াবু শিয়াবু ছিল আমার প্রিয় রেস্টুরেন্টগুলোর একটি। আমার ধারণা ছিল তারা বেশ পরিচ্ছন্ন। আমি এটা বিশ্বাসই করতে পারছি না।’

অপর একজন প্রশ্ন করেছেন: ‘যদি এই মহিলার পেটের সন্তানের কিছু হয়, ওরা কীভাবে তার ক্ষতিপূরণ দেবে? একটা জীবনের দাম কি মাত্র ২০ হাজার ইউয়ান?’

এ ঘটনার পর গত ১১ সেপ্টেম্বর, মঙ্গলবার ওই রেস্টুরেন্ট কোম্পানির শেয়ার গত এক বছরের মধ্যে সবচেয়ে নিচে নেমে যায়। অবশ্য পরদিন বুধবার থেকে শেয়ারের দাম কিছুটা বাড়তে শুরু করে।

সূত্র: বিবিসি বাংলা

প্রিয় জটিল

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন
সাতক্ষীরায় কলেজছাত্র হত্যায় ৪ জনের মৃত্যুদণ্ড
আয়েশা সিদ্দিকা শিরিন ২৬ সেপ্টেম্বর ২০১৮
আহেদ তামিমিকে ইরানে যেতে বাধা ইসরায়েলের
প্রিয় ডেস্ক ২৬ সেপ্টেম্বর ২০১৮
রাঙ্গামাটিতে আগুনে পুড়েছে ২২ দোকান
শেখ নোমান ২৬ সেপ্টেম্বর ২০১৮
জনসভায় জানানো হবে ভবিষ্যৎ কর্মপন্থা: ফখরুল
মোক্তাদির হোসেন প্রান্তিক ২৬ সেপ্টেম্বর ২০১৮
স্পন্সরড কনটেন্ট
মা হারানোর ক্ষতিপূরণ আড়াই লাখ টাকা
মা হারানোর ক্ষতিপূরণ আড়াই লাখ টাকা
জাগো নিউজ ২৪ - ৫ ঘণ্টা আগে