খেলা শেষে গ্যালারি পরিষ্কার করছেন প্রবাসী বাংলাদেশিরা। ছবি: ফেসবুক

খেলা শেষে গ্যালারি পরিষ্কার করলেন প্রবাসী বাংলাদেশিরা

খেলা শেষ হতেই দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে উপস্থিত বাঙালি দর্শকরা নিজ নিজ আসন ও আশপাশে থাকা ময়লা পরিষ্কার করেন।

সৌরভ মাহমুদ
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৬ সেপ্টেম্বর ২০১৮, ১৪:৫৭ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০১৮, ১৪:৫৭


খেলা শেষে গ্যালারি পরিষ্কার করছেন প্রবাসী বাংলাদেশিরা। ছবি: ফেসবুক

(প্রিয়.কম) গ্যালারির গর্জন শুনে যে কেউই বিভ্রান্তিতে পড়ে যেতে পারতেন, খেলা দুবাইয়ে হচ্ছে নাকি মিরপুরের শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে হচ্ছে। গ্যালারির প্রায় পুরোটাই ছিল বাংলাদেশের সমর্থকদের দখলে। শুরু থেকেই ‘বাংলাদেশ, বাংলাদেশ’ গর্জনে প্রবাসী দর্শকরা উৎসাহ জুগিয়েছেন মাশরাফি-মুশফিক-তামিমদের।

মরুর বুকে দলকে উৎসাহ দিতে এমন সমাগম আর গর্জন নিঃসন্দেহে প্রশংসার দাবিদার। তবে খেলা শেষে প্রবাসীরা অনন্য দৃষ্টান্ত স্থাপন করলেন। ম্যাচ শেষে দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে উপস্থিত বাঙালি দর্শকরা নিজ নিজ আসন ও আশপাশে থাকা ময়লা পরিষ্কার করেন।

সর্বশেষ রাশিয়া বিশ্বকাপে ম্যাচ শেষে জাপানি সমর্থকেরা ঝকঝকে করে রেখে গিয়েছিলেন স্টেডিয়ামের গ্যালারি। নিজ হাতে জাপানিদের গ্যালারি পরিষ্কার করার সেই ছবি দ্রুতই ছড়িয়ে পড়ে নেট দুনিয়ায়। আর এবার তেমনই কাজ করলেন মাঠে খেলা দেখতে যাওয়া বাংলাদেশি প্রবাসীরা।

অবশ্য গ্যালারি পরিষ্কার করা ওই প্রবাসী বাংলাদেশিদের পরিচয় জানা যায়নি। তবে গায়ের টি-শার্ট দেখে বোঝা গেছে, তারা চট্টগ্রামের বাসিন্দা। কারণ তাদের টি-শার্টে লেখা ছিল ‘চট্টগ্রাম টাইগারস’। মাঠে চট্টগ্রামের ছেলে তামিম ইকবাল দেখিয়েছেন অসীম সাহসিকতা, আর মাঠের বাইরে গ্যালারিতে তার শহরের মানুষেরা স্থাপন করেছেন অনন্য এক দৃষ্টান্ত।

গ্যালারি পরিষ্কার করছেন প্রবাসী বাংলাদেশি দর্শকরা। ছবি: ফেসবুক

এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচের প্রতিটি মুহূর্তে ছিল যেন ভালোলাগার ছোঁয়া। এক হাতে ব্যান্ডেজ বাধা গ্লাভস, আরেক হাতে ব্যাট নিয়ে তামিম ইকবাল সাহসিকতার বিরল নজির স্থাপন। পাঁজরের চোট নিয়েও মুশফিকুর রহিমের ১৪৪ রানের অতুলনীয় ইনিংস। মাশরাফি-মুস্তাফিজ-মিরাজ-রুবেলদের জাদুকরী সব স্পেল।

সর্বোপরি ১৩৭ রানের বড় জয় দিয়ে এশিয়া কাপের ১৪তম আসরে বাংলাদেশের শুভ সূচনা হয়। তবে সব ছাপিয়ে গেছে তামিমের দুঃসাহসিক কীর্তি। এর পাশাপাশি মন ছুঁয়েছে প্রবাসী দর্শকদের আনন্দ-উল্লাস-উদযাপন শেষে গ্যালারি পরিষ্কারের অনন্য এই দৃষ্টান্ত।

অনন্য দৃষ্টান্ত স্থাপন করলেন দুবাইয়ের প্রবাসী বাংলাদেশিরা। ছবি: সংগৃহীত

ম্যাচ শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে দর্শকদের প্রতি কৃতজ্ঞতা জানাতে ভোলেননি বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। যদিও ম্যাচ শেষে তার স্বদেশি মানুষদের গড়া অনন্য দৃষ্টান্তের কথা জানা ছিল না মাশরাফির। তবে গ্যালারিতে বসে সমর্থন দিয়ে তাদের শক্তি জোগানোর জন্য বাংলা ভাষাতেই তাদের ধন্যবাদ জানান মাশরাফি। তিনি বলেন, ‘যারা আজ মাঠে এসে আমাদের সমর্থন জানিয়েছেন, দেশ থেকে এসেছেন কিংবা আরব আমিরাতে থাকা প্রবাসীরা, সবাইকে ধন্যবাদ।’

ম্যাচ শেষে সংবাদ সম্মেলনেও আলাদা করে দর্শকদের ধন্যবাদ জানান মাশরাফি। বাংলাদেশ অধিনায়কের ভাষ্য, ‘আমি দর্শকদের নিয়ে আলাদা করে বলতে চাই। প্রথম বল থেকেই তারা আমাদের সমর্থন দিয়ে এসেছে, যা দলের জন্য ভালো ছিল। আর হ্যাঁ, এশিয়া কাপের শুরুটা সব মিলিয়ে ভালোই হলো। আমার তো মনে হয় দর্শক মিরপুর থেকেই বেশি ছিল, স্টেডিয়ামটা বেশ বড়। মাঠ ভর্তি মানুষ ছিল আজ। সেদিন থেকে মিরপুরের সাথে অনেকটা মিল ছিল বলা যায়।’

প্রিয় খেলা/রিমন

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন
‘পাকিস্তান ক্রিস গেইলের মতো, বিশ্বাস নাই’
সৌরভ মাহমুদ ২৫ সেপ্টেম্বর ২০১৮
খুলনায় মাশরাফি, তিন মৌসুম পর ফিরছেন সাকিবও
সৌরভ মাহমুদ ২৫ সেপ্টেম্বর ২০১৮
ফিফার বর্ষসেরাও লুকা মদ্রিচ
প্রিয় ডেস্ক ২৫ সেপ্টেম্বর ২০১৮
স্পন্সরড কনটেন্ট
ফিটফাট কাপড়
ফিটফাট কাপড়
সমকাল - ১ ঘণ্টা আগে
ট্রেন্ডিং