প্রতীকী ছবি

দেশে ইউটিউব-অ্যামাজন আসার খবর, ভিভোর দুই স্মার্টফোন

৯ থেকে ১৫ সেপ্টেম্বর দেশীয় প্রযুক্তিতে ঘটে যাওয়া আলোচিত ঘটনাগুলো নিয়ে প্রিয় টেকের আয়োজন ‘সপ্তাহজুড়ে দেশের প্রযুক্তিপাড়া’।

রাকিবুল হাসান
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৬ সেপ্টেম্বর ২০১৮, ১৫:৫৬
আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০১৮, ১৫:৫৬


প্রতীকী ছবি

(প্রিয়.কম) দেশে অ্যামাজন, ইউটিউব আসার খবরে সরব ছিল প্রযুক্তিপাড়ার চলতি মাসের তৃতীয় সপ্তাহ। এ ছাড়া আলোচনায় ছিল মোবাইল অপারেটর রবি, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। একই সঙ্গে ভিভো নতুন দুই মডেলের স্মার্টফোন উন্মোচনের মাধ্যমে মোবাইল বাজার রেখেছিল গরম।

৯ থেকে ১৫ সেপ্টেম্বর দেশীয় প্রযুক্তিতে ঘটে যাওয়া আলোচিত ঘটনাগুলো নিয়ে প্রিয় টেকের আয়োজন ‘সপ্তাহজুড়ে দেশের প্রযুক্তিপাড়া’। এতে এক নজরে দেখানো হয় প্রযুক্তিপাড়ার পুরো সপ্তাহ।

দেশে অ্যামাজন, ইউটিউব আসার খবর

ই-কমার্স জায়ান্ট অ্যামাজন দেশে অচিরেই কার্যক্রম শুরু করতে যাচ্ছে বলে খবর প্রকাশ করেছে কিছু সংবাদমাধ্যম। একই সঙ্গে দেশে ইউটিউবের অফিস খোলার পরিকল্পনার খবরও প্রকাশিত হয়। 

প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, ২০২০ সালের শুরুতেই বাংলাদেশে কার্যক্রম পরিচালনা শুরু করবে অ্যামাজন। এ ছাড়া অপর একটি প্রতিবেদনে বলা হয়, অক্টোবর মাসে দেশে অফিস চালু করতে যাচ্ছে ভিডিও শেয়ারিং পোর্টাল ইউটিউব।

প্রতিবেদনে দেশে এসব প্রযুক্তিবিষয়ক প্রতিষ্ঠানের আসার বিষয়ে আশা ব্যক্ত করেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার।

প্রকাশিত এসব প্রতিবেদনের ভিত্তিতে উল্লেখিত প্রতিষ্ঠানের সঙ্গে ই-মেইলে যোগাযোগের চেষ্টা করে প্রিয়.কম। প্রতিষ্ঠানগুলো তাৎক্ষণিক এসব বিষয়ে কোনো মন্তব্য করেনি।

নেপালে কার্যক্রম চালুর ঘোষণা পাঠাওয়ের

দেশের গণ্ডি পেরিয়ে নেপালে সেবা দেওয়ার পরিকল্পনা নিয়েছে বাংলাদেশি রাইড শেয়ারিং প্রতিষ্ঠান পাঠাও। প্রতিষ্ঠানটি জানিয়েছে, কয়েক সপ্তাহের মধ্যেই নেপালে নিজেদের কার্যক্রম শুরু করবে তারা।

বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, নেপালে সরাসরি রাইড শেয়ারিং সেবা দেবে দেশীয় এই স্টার্টআপটি। সেখানে পাঠাওয়ের অফিস ও কর্মীর মাধ্যমে এই সেবা দেওয়া হবে।

বিষয়টি প্রিয়.কমকে জানিয়েছেন পাঠাওয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হুসাইন এম ইলিয়াস। তিনি জানান, নেপালে কয়েক সপ্তাহের মধ্যে কার্যক্রম শুরু করবে পাঠাও। সরাসরি সেখানে অ্যাপভিত্তিক রাইড শেয়ারিং সেবা দেওয়া হবে।

রবিকে বিটিআরসির জরিমানা

১০ সেপ্টেম্বর মোবাইল অপারেটর রবিকে ৫০ কোটি টাকা জরিমানা করে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। রবিকে পাঠানো এক চিঠিতে এই জরিমানার কথা জানায় বিটিআরসি। এ ছাড়া চিঠিতে জরিমানাকৃত অর্থ দিতে রবিকে ১০ দিন সময় দেওয়া হয়।

বিটিআরসির দাবি, রবি বাংলাফোনের কাছ থেকে সেবা নেওয়া অব্যাহত রেখেছে। এই কারণে রবিকে ৫০ কোটি টাকা জরিমানা করা হয়েছে।

রবি কর্তৃপক্ষের ভাষ্য, তারা বাংলাফোনের কাছ থেকে নয়, বিটিসিএলের কাছ থেকে ট্রান্সমিশন সেবা নিয়ে থাকে। তাদের এই জরিমানা করা অযৌক্তিক। এ ছাড়া রবি বিটিসিএল ছাড়া আর কোনো ফাইবার অপারেটরের কাছ থেকে ফাইবার সুবিধা নেয় না বলেও জানিয়েছে।

নতুন দুই স্মার্টফোন নিয়ে এলো ভিভো

আধা ঘণ্টা চার্জে ভিভোর ভি১১ প্রো দিয়ে ছয় ঘণ্টার বেশি সময় দেখা যাবে ভিডিও বা ৫০ ঘণ্টার বেশি সময় অডিও গান। ১৪ সেপ্টেম্বর, শুক্রবার রাজধানীর একটি হোটেলে ভিভোর ভি সিরিজের দুটি স্মার্টফোন উন্মোচনকালে এমনটি দাবি করে প্রতিষ্ঠানটি।

অনুষ্ঠানে ভি১১ এবং ভি১১ প্রো সেটের উন্মোচন করা হয়। এতে বলা হয়, ভিভো তার গ্রাহকদের জন্য সবসময় সর্বাধুনিক প্রযুক্তি নিয়ে আসার চেষ্টা করে ও বাংলাদেশে ফ্ল্যাগশিপ ডিভাইস দুটি উন্মোচন সেই প্রচেষ্টারই নিদর্শন।

প্রিয় প্রযুক্তি/আজহার

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন
স্পন্সরড কনটেন্ট
বিটিআরসির নতুন ডিজি হুমায়ুন কবীর
প্রিয় ডেস্ক ১১ ডিসেম্বর ২০১৮
খুলে দেওয়ার পর আবারও বন্ধ ৫৪ ওয়েবসাইট
প্রিয় ডেস্ক ১১ ডিসেম্বর ২০১৮
পাঠাওকে নিয়ে আশাবাদী মাশরাফি
প্রিয় ডেস্ক ০৬ ডিসেম্বর ২০১৮
'পাঠাও'র ব্র্যান্ড অ্যাম্বাসেডর মাশরাফি
'পাঠাও'র ব্র্যান্ড অ্যাম্বাসেডর মাশরাফি
সময় টিভি - ৫ দিন, ১৫ ঘণ্টা আগে
ধর্মঘটের সুযোগ নিচ্ছে পাঠাও-উবার চালকরাও
ধর্মঘটের সুযোগ নিচ্ছে পাঠাও-উবার চালকরাও
জাগো নিউজ ২৪ - ১ মাস, ২ সপ্তাহ আগে
উপহার পাঠাও অনলাইনে | কালের কণ্ঠ
উপহার পাঠাও অনলাইনে | কালের কণ্ঠ
কালের কণ্ঠ - ১ মাস, ২ সপ্তাহ আগে
উবার পাঠাও হটাও
উবার পাঠাও হটাও
সমকাল - ১ মাস, ৪ সপ্তাহ আগে
‘পাঠাও’ চালক অপূর্ব!
‘পাঠাও’ চালক অপূর্ব!
বাংলা ট্রিবিউন - ২ মাস, ১ week আগে
পাঠাও চালক অপূর্ব!
পাঠাও চালক অপূর্ব!
সময় টিভি - ২ মাস, ১ week আগে