পুরান ঢাকায় অবস্থিত ঐতিহাসিক রোজ গার্ডেন। ছবি: সংগৃহীত

ঐতিহাসিক রোজ গার্ডেন এখন সরকারি সম্পত্তি

রোজ গার্ডেনেই ১৯৪৯ সালের ২৩ জুন শুরু হওয়া দুই দিনব্যাপী সম্মেলনের মাধ্যমে পূর্ব পাকিস্তান আওয়ামী মুসলিম লীগ নামে একটি দলের জন্ম হয়, যা পরে আওয়ামী লীগ নাম নেয়।

আবু আজাদ
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৬ সেপ্টেম্বর ২০১৮, ২২:২৮
আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০১৮, ২২:২৮


পুরান ঢাকায় অবস্থিত ঐতিহাসিক রোজ গার্ডেন। ছবি: সংগৃহীত

(ইউএনবি) দেশের অন্যতম রাজনৈতিক দল আওয়ামী লীগ প্রতিষ্ঠার স্মৃতিবিজড়িত ঐতিহাসিক ‘রোজ গার্ডেন’ কিনে নিয়েছে সরকার।

১৬ সেপ্টেম্বর, রবিবার সকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাড়ির বর্তমান মালিক লায়লা রকীব ও তার সন্তানদের কাছ থেকে বাড়িটি কেনার রেজিস্ট্রেশন দলিল গ্রহণ করেন।

সরকারের গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় রোজ গার্ডেনের বর্তমান মালিকদের সাথে আলোচনা করে সম্পত্তির মূল্য ৩৩১ কোটি ৭০ লাখ টাকা নির্ধারণ করে।

প্রধানমন্ত্রী রোজ গার্ডেন ভবনের দলিল গ্রহণ করেন এবং অর্থের চেক ও রাজধানীর গুলশানে ২০ কাঠা জমিতে নির্মিত একতলা ভবন রোজ গার্ডেনের মালিকের কাছে বিক্রয়-সংক্রান্ত দলিল হস্তান্তর করেন।

সরকারের ক্রয় সংক্রান্ত নীতি অনুযায়ী, ২২ একর জমির ওপর প্রতিষ্ঠিত পুরান ঢাকার এই ঐতিহাসিক ভবনটি ৩৩১ কোটি ৭০ লাখ টাকায় কেনা হয়।

শেখ হাসিনা রোজ গার্ডেন ভবনের দলিল গ্রহণ করেন এবং অর্থের চেক ভবনটির মালিকদের কাছে হস্তান্তর করেন। পরে প্রধানমন্ত্রী ওই দলিলটি সংস্কৃতি মন্ত্রণালয়ের কাছে হস্তান্তর করেন।

এর আগে গত ৮ আগস্ট সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে রোজ গার্ডেন কিনে নেওয়ার প্রস্তাব অনুমোদিত হয়।

ঐতিহাসিক এই রোজ গার্ডেনেই ১৯৪৯ সালের ২৩ জুন শুরু হওয়া দুই দিনব্যাপী সম্মেলনের মাধ্যমে পূর্ব পাকিস্তান আওয়ামী মুসলিম লীগ নামে একটি দলের জন্ম হয়, যা পরে আওয়ামী লীগ নাম নেয়। আর এই আওয়ামী লীগের নেতৃত্বেই আসে দেশের স্বাধীনতা।

জেলা তথ্য বাতায়ন অনুযায়ী, রোজ গার্ডেন পুরান ঢাকার টিকাটুলীর কে এম দাস লেনের একটি ঐতিহ্যবাহী ভবন। তৎকালীন নব্য জমিদার ঋষিকেশ দাস ২০ শতকের তৃতীয় দশকে (সম্ভবত ১৯৩০ সালে) গড়ে তোলেন এ গার্ডেন।

উনিশ শতকের শেষের দিকে বলধার জমিদারের বাগান ও বাড়ি (যা বর্তমানে বলধা গার্ডেন নামে পরিচিত) উচ্চবিত্তদের সাংস্কৃতিক কেন্দ্র হয়ে ওঠে।

প্রিয় সংবাদ/আজহার

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন
স্পন্সরড কনটেন্ট
বঙ্গবন্ধুর সমাধিতে শেখ হাসিনার শ্রদ্ধাঞ্জলি
মোক্তাদির হোসেন প্রান্তিক ১২ ডিসেম্বর ২০১৮
টুঙ্গীপাড়ার পথে শেখ হাসিনা
আয়েশা সিদ্দিকা শিরিন ১২ ডিসেম্বর ২০১৮