ফিফার ‘দ্য বেস্ট’ অ্যাওয়ার্ড হাতে লুকা মদ্রিচ। ২০১৮ সালটা স্বপ্নের মতো কেটেছে রিয়াল মাদ্রিদের এই ক্রোয়েশিয়ান মিডফিল্ডারের। ছবি : সংগৃহীত

ফিফার বর্ষসেরাও লুকা মদ্রিচ

বর্তমান বিশ্ব ফুটবলের অন্যতম সেরা দুই তারকাকে পেছনে ফেলে প্রথমবারের মতো এই পুরস্কার নিজের শোকেসে তুলেন রিয়াল মাদ্রিদের ক্রোয়েশিয়ান মিডফিল্ডার লুকা মদ্রিচ।

প্রিয় ডেস্ক
ডেস্ক রিপোর্ট
প্রকাশিত: ২৫ সেপ্টেম্বর ২০১৮, ০৮:৫৭ আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০১৮, ০৮:৫৭
প্রকাশিত: ২৫ সেপ্টেম্বর ২০১৮, ০৮:৫৭ আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০১৮, ০৮:৫৭


ফিফার ‘দ্য বেস্ট’ অ্যাওয়ার্ড হাতে লুকা মদ্রিচ। ২০১৮ সালটা স্বপ্নের মতো কেটেছে রিয়াল মাদ্রিদের এই ক্রোয়েশিয়ান মিডফিল্ডারের। ছবি : সংগৃহীত

(প্রিয়.কম) আগে থেকেই অনুমিত ছিল। ক্রিশ্চিয়ানো রোনালদো অনুষ্ঠানে যোগ না দেওয়ায় তা আরও সুস্পষ্ট হয়ে ওঠে। মেসি-রোনালদোর রাজত্বের অবসান ঘটছে এবার। শেষ পর্যন্ত হলোও তাই। ক্রিশ্চিয়ানো রোনালদো আর মোহাম্মদ সালাহকে টপকে ফিফার বর্ষসেরা ‘দ্য বেস্ট’ অ্যাওয়ার্ড জিতলেন লুকা মদ্রিচ।

বর্তমান বিশ্ব ফুটবলের অন্যতম সেরা দুই তারকাকে পেছনে ফেলে প্রথমবারের মতো এই পুরস্কার নিজের শোকেসে তুলেন রিয়াল মাদ্রিদের ক্রোয়েশিয়ান মিডফিল্ডার লুকা মদ্রিচ। এর আগে উয়েফার সেরা পুরস্কার জয়ের স্বাদ পেয়েছিলেন তিনি। সেবারও তার সামনে বড় বাধা হয়ে দাড়িয়েছিলেন রোনালদো আর সালাহ। এবারও সেই একই চিত্রনাট্য। সাবেক সতীর্থ রোনালদো আর লিভারপুলের মোহাম্মদ সালাহকে পেছনে ফেলে ইউরোপ সেরার মতো ফিফার সেরার মুকুটটাও নিজের করে নেন মদ্রিচ।

গত মৌসুমে ক্লাব ও দেশের জার্সিতে চমকপ্রদ পারফরম্যান্স উপহার দিয়েই অসামান্য এই কীর্তি গড়েন মদ্রিচ। ইতিহাসের প্রথম দল হিসেবে ব্যাক টু ব্যক উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জিতে রিয়াল মাদ্রিদ। যার পেছনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন মদ্রিচ। শুধু তাই নয়, ২০১৮ ফুটবল বিশ্বকাপে ফাইনালও খেলে মদ্রিচের দেশ ক্রোয়েশিয়া। যেখানে সামনে থেকেই নিজের দেশকে নেতৃত্ব দেন মদ্রিচ। এবার তারই পুরস্কার পেলেন রিয়ালের এই ক্রোয়েশিয়ান মিডফিল্ডার।

এ ছাড়া বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফার সেরা গোলের পুরস্কার পুসকাস অ্যাওয়ার্ড জিতেছেন লিভারপুলের মিসরীয় ফরোয়ার্ড মোহাম্মদ সালাহ। সেরা পুরুষ কোচের পুরস্কার উঠেছে ফ্রান্সের দিদিয়ের দেশমের হাতে। যার অধীনেই ২০১৮ বিশ্বকাপের চ্যাম্পিয়ন হয় ফ্রান্স। গোলরক্ষক হিসেবে সেরা নির্বাচিত হয়েছেন থিবোয়া কোর্তোয়া।

মেয়েদের বর্ষসেরা কোচ হিসেবে পুরস্কার জিতলেন রেইনাল্ড পেদ্রোস। আর মেয়েদের সেরা ফুটবলারের ট্রফিটা ওঠেছে ব্রাজিলিয়ান তারকা মার্তার হাতে। সোমবার লন্ডনে জমকালো এক অনুষ্ঠানে এই পুরস্কার তুলে দেন আয়োজকরা।

তবে গত এক দশক ধরে এই মঞ্চে রাজত্ব করা লিওনেল মেসি আর ক্রিশ্চিয়ানো রোনালদো এদিন উপস্থিত ছিলেন না। ফিফার সেরা দ্য বেস্ট অ্যাওয়ার্ডের জন্য মনোনীত সংক্ষিপ্ত তিনের তালিকায় এবার জায়গা হয়নি লিওনেল মেসির। তারপরও কথা ছিল লন্ডনের এই অনুষ্ঠানে যোগ দিবেন বার্সেলোনার আর্জেন্টাইন স্ট্রাইকার। কিন্তু শেষ মুহূর্তে সিদ্ধান্ত বদলান এলএম টেন।

অন্যদিকে বর্ষসেরা পুরুষ ফুটবলারের সেরা তিনে থেকেও অনুষ্ঠানে যোগ দেননি ক্রিশ্চিয়ানো রোনালদো। তবে সেটা আগেই নিশ্চিত করে দেন সাবেক রিয়াল মাদ্রিদের এই পর্তুগিজ সুপারস্টার। তাতে অনেকেই মনে করছেন, রোনালদো তার পুরস্কার হাতছাড়া করছেন বলেই এবার লন্ডনের অনুষ্ঠানে যোগ দেননি।

ফিফার বর্ষসেরা  একাদশ : ডেভিড ডি গিয়া (ম্যানচেস্টার ইউনাইটেড), দানি আলভেজ (পিএসজি), রাফায়েল ভারান (রিয়াল মাদ্রিদ), সার্জিও রামোস (রিয়াল মাদ্রিদ), মার্সেলো (রিয়াল মাদ্রিদ), লুকা মদ্রিচ (রিয়াল মাদ্রিদ), এনগোলো কান্তে (চেলসি), এডেন হ্যাজার্ড (চেলসি), কিলিয়ান এমবাপ্পে (পিএসজি), লিওনেল মেসি (বার্সেলোনা), ক্রিশ্চিয়ানো রোনালদো (রিয়াল মাদ্রিদ, বর্তমানে জুভেন্টাসে)।

প্রিয় খেলা/রুহুল