প্রতীকী ছবি

যাত্রা শুরু এমএনপির, বাজারে নোকিয়ার নতুন মোবাইল

দেশীয় প্রযুক্তিতে ঘটে যাওয়া আলোচিত ঘটনাগুলো নিয়ে প্রিয় টেকের আয়োজন ‘সপ্তাহজুড়ে দেশের প্রযুক্তিপাড়া’।

রাকিবুল হাসান
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭ অক্টোবর ২০১৮, ১৬:১৯
আপডেট: ০৭ অক্টোবর ২০১৮, ১৬:১৯


প্রতীকী ছবি

(প্রিয়.কম) নম্বর অপরিবর্তিত রেখে অপারেটর বদল বা মোবাইল নাম্বার পোর্টেবিলিটি (এমএনপি) সেবাকে কেন্দ্র করে অক্টোবর মাসের প্রথম সপ্তাহ ব্যস্ত ছিল টেলিকমগুলো। ওই সময়ে দেশের মোবাইল বাজারে যোগ হয়েছে নোকিয়ার নতুন একটি হ্যান্ডসেট।

দেশীয় প্রযুক্তিতে ঘটে যাওয়া আলোচিত ঘটনাগুলো নিয়ে প্রিয় টেকের আয়োজন ‘সপ্তাহজুড়ে দেশের প্রযুক্তিপাড়া’। এতে এক নজরে দেখানো হয় প্রযুক্তিপাড়ার পুরো সপ্তাহ। ৩০ সেপ্টেম্বর থেকে ৬ অক্টোবর বেশ কিছু ঘটনা ঘটে প্রযুক্তিপাড়ায়।

নম্বর ঠিক রেখে অপারেটর বদল শুরু

১ অক্টোবর, সোমবার এমএনপি সেবার বাণিজ্যিকভাবে পরীক্ষামূলক কার্যক্রমের যাত্রা শুরু হয়। এর মধ্য দিয়ে ৭২তম দেশ হিসেবে এমএনপি সেবা চালু হয়েছে বাংলাদেশে। এমএনপি সেবার ফলে গ্রাহকরা নম্বর পরিবর্তন না করেই অপারেটর বদল করতে পারবেন।

এদিকে এমএনপি চালুর পর থেকে আগের তুলনায় কলরেট, ইন্টারনেটের প্যাকেজের দিকে নজর দিতে হয়েছে দেশের টেলিকম অপারেটরগুলোকে। তবে বিপাকে পড়তে হয়েছে বিভিন্ন মোবাইল অপারেটরের নিজস্ব ডিজিটাল ওয়ালেট ব্যবহারকারীদের। 

মোবাইলে ‘রাজনৈতিক’ খুদেবার্তার নির্দেশ, তিন কোম্পানির ‘না’

প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রশংসাসহ বেশ কিছু স্লোগান খুদেবার্তা (এসএমএস) আকারে জনগণের কাছে পাঠানোর জন্য মোবাইল ফোন অপারেটরদের নির্দেশ দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। তবে প্রধান তিনটি অপারেটর গ্রামীণফোন, রবি ও বাংলালিংক বিষয়টিকে ‘রাজনৈতিক’ ‍উল্লেখ করে ওই আদেশ মানবে না বলে কমিশনকে জানিয়েছে।

গত ২৯ সেপ্টেম্বর, শনিবার বিটিআরসির সরকারি পরিচালক তৌসিফ শাহরিয়ারের স্বাক্ষরিত একটি চিঠিতে অপারেটরগুলোকে এ নির্দেশনা দেওয়া হয়।

নির্দেশনায় ২৯ সেপ্টেম্বর থেকে পরবর্তী ৯ দিন প্রতিদিন ওই সব ‘রাজনৈতিক’ খুদেবার্তার একটি করে সব গ্রাহকের কাছে পাঠাতে মোবাইল অপারেটরগুলোকে নির্দেশ দিয়েছিল বিটিআরসি।

এর পরিপ্রেক্ষিতে ১ অক্টোবর, সোমবার বেসরকারি মোবাইল ফোন অপারেটর তিনটি তাদের সিদ্ধান্তের কথা একটি যৌথ চিঠির মাধ্যমে বিটিআরসিকে জানিয়েছে। অবশ্য বিটিআরসির নির্দেশনা মেনে নিয়েছে রাষ্ট্রীয় মোবাইল অপারেটর টেলিটক।

বাংলাদেশে মাইক্রোসফট স্কেলআপের যাত্রা শুরু

গত সপ্তাহে দেশে ‘মাইক্রোসফট স্কেলআপ’ কর্মসূচির উদ্বোধন করেছে মাইক্রোসফট। রাজধানীতে আয়োজিত এক অনুষ্ঠানে প্রায় ১০০টি স্টার্টআপের উপস্থিতিতে এই কর্মসূচির উদ্বোধন করা হয়।

স্থানীয় স্টার্টআপগুলোকে মাইক্রোসফট মার্কেটপ্লেসের মাধ্যমে বৈশ্বিক ইকোসিস্টেমের সঙ্গে যুক্ত করাই এ উদ্যোগের লক্ষ্য। এ ছাড়াও এ কর্মসূচির মাধ্যমে স্টার্টআপগুলোকে কারিগরি সহায়তা, প্রশিক্ষণ ও কমিউনিটি অ্যাসিসট্যান্স দেওয়া হবে।

দেশে এলো নোকিয়া ৬.১ প্লাস

দেশের বাজারে নতুন অ্যান্ড্রয়েড ওএস চালিত মোবাইল ফোন নিয়ে এসেছে ফিনল্যান্ডের এইচএমডি গ্লোবাল। ১ অক্টোবর নোকিয়া ৬.১ নামে এ ফোনটি আনুষ্ঠানিক উদ্বোধন করেন এইচএমডি।

নোকিয়া ৬.১ প্লাসে থাকবে ৫.৮ ইঞ্চি ফুল এইচডি+ ডিসপ্লে, যার অ্যাস্পেক্ট রেশিও হবে ১৯ : ৯। এতে ব্যবহৃত হয়েছ কোয়ালকমের স্ন্যাপড্রাগন ৬৩৬ প্রসেসর। পেছনে রয়েছে ১৬ ও ৫ মেগাপিক্সেলের ক্যামেরা। সামনে থাকবে ১৬ মেগাপিক্সেলের ক্যামেরা।

ফোনটি ব্ল্যাক, হোয়াইট ও মিড নাইট ব্লু রঙে পাওয়া যাবে। এর দাম নির্ধারণ করা হয়েছে ২৭ হাজার ৯৯০ টাকা।

প্রিয় প্রযুক্তি/আজহার

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন
স্পন্সরড কনটেন্ট
বিটিআরসির নতুন ডিজি হুমায়ুন কবীর
প্রিয় ডেস্ক ১১ ডিসেম্বর ২০১৮
খুলে দেওয়ার পর আবারও বন্ধ ৫৪ ওয়েবসাইট
প্রিয় ডেস্ক ১১ ডিসেম্বর ২০১৮
ভারতের বাজারে নোকিয়া ৮.১ | কালের কণ্ঠ
ভারতের বাজারে নোকিয়া ৮.১ | কালের কণ্ঠ
কালের কণ্ঠ - ২ দিন, ১০ ঘণ্টা আগে
ম্যাক-এ ব্রাউজার ফেরাচ্ছে মাইক্রোসফট
ম্যাক-এ ব্রাউজার ফেরাচ্ছে মাইক্রোসফট
বিডি নিউজ ২৪ - ৬ দিন, ১২ ঘণ্টা আগে
অ্যাপলকে ছাপিয়ে শীর্ষে মাইক্রোসফট
অ্যাপলকে ছাপিয়ে শীর্ষে মাইক্রোসফট
বিডি নিউজ ২৪ - ২ সপ্তাহ, ৪ দিন আগে
অ্যামাজনকে হটিয়ে মাইক্রোসফট দ্বিতীয়
অ্যামাজনকে হটিয়ে মাইক্রোসফট দ্বিতীয়
বিডি নিউজ ২৪ - ১ মাস, ২ সপ্তাহ আগে