দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া। ফাইল ছবি

উপকূলীয় ১৯ জেলার সরকারি চাকরিজীবীদের ছুটি বাতিল

ত্রাণমন্ত্রী জানান, ঘূর্ণিঝড় তিতলি মোকাবিলায় পর্যাপ্ত প্রস্তুতি নেওয়া হয়েছে।

আয়েশা সিদ্দিকা শিরিন
সহ-সম্পাদক
প্রকাশিত: ১১ অক্টোবর ২০১৮, ১৩:২২ আপডেট: ১১ অক্টোবর ২০১৮, ১৪:১০


দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া। ফাইল ছবি

(প্রিয়.কম) বঙ্গোপসাগরে সৃষ্ট তীব্রতা সম্পন্ন প্রবল ঘূর্ণিঝড় ‘তিতলি’ মোকাবিলায় উপকূলীয় ১৯ জেলার সরকারি চাকরিজীবীদের সাপ্তাহিক ছুটি বাতিল করা হয়েছে।

১১ অক্টোবর, বৃহস্পতিবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া এ তথ্য জানান বলে সংবাদমাধ্যম ইউএনবির খবরে বলা হয়েছে।

তিতলির সর্বশেষ পরিস্থিতি প্রসঙ্গে মন্ত্রী বলেন, ‘বৃহস্পতিবার ভোর রাতে গোপালপুরের নিকট দিয়ে ভারতের উড়িষ্যা ও অন্ধ্র উপকূল অতিক্রম করতে শুরু করেছে। তবে এটি গতি প্রকৃতি পরিবর্তন করে বাংলাদেশের দিকে আসলে সরকার প্রয়োজনীয় পদক্ষেপ নেবে।’

ত্রাণমন্ত্রী জানান, তিন চারদিন আগেই সরকার ‘তিতলি’র পূর্বাভাস পেয়েছে। তখন থেকেই  প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। দক্ষিণাঞ্চলের ঘূর্ণিঝড় প্রবণ জেলাসমূহকে ইতিমধ্যে প্রয়োজনীয় দিক নির্দেশনা দেওয়া হয়েছে। তারা প্রয়োজনীয় প্রস্তুতি গ্রহণ করেছে। মাঠ প্রশাসনকে সর্বাত্মকভাবে প্রস্তুত রাখা হয়েছে। প্রস্তুত আছে সিপিপির ৫৬ হাজার স্বেচ্ছাসেবকসহ, ফায়ার সার্ভিস, আনসার-ভিডিপি, স্কাউট।

ত্রাণমন্ত্রী আরও জানান, উপকূলীয় এলাকার প্রত্যেকটি উপজেলায় ও জেলায় সর্বক্ষণের জন্য কন্ট্রোল রুম খোলার নির্দেশনা দেওয়া হয়েছে। তাদেরকে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের কন্ট্রোলরুম এনডিআরসিসি এর সাথে সার্বক্ষণিক যোগাযোগ রাখার পরামর্শ দেওয়া হয়েছে। উপকূলীয় ১৯টি জেলার সকল সরকারি কর্মকর্তা-কর্মচারীর সাপ্তাহিক ছুটি বাতিল করা হয়েছে।

নির্দেশনা সম্পর্কে মন্ত্রী বলেন, ‘পরিস্থিতির প্রয়োজনে উপকূলীয় এলাকার জনসাধারণকে স্বল্প সময়ের নিরাপদ আশ্রয়কেন্দ্রে সরিয়ে নেওয়ার জন্য প্রয়োজনীয় প্রস্তুতি গ্রহণের নির্দেশ দেওয়া হয়েছে। পরিস্থিতির অবনতি হলে আগাম ব্যবস্থা হিসেবে সেনাবাহিনী, নৌবাহিনী, কোস্টগার্ড, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, আনসার-ভিডিপির সকল সদস্যকে প্রয়োজনীয় প্রস্তুতি গ্রহণের জন্য নির্দেশনা দেওয়া হয়েছে।’

জনসাধারণকে আতঙ্কিত না হয়ে রেডিও, টেলিভিশন ও টোল ফ্রি আবহাওয়া বার্তা ১০৯০ এর মাধ্যমে আবহাওয়ার তথ্য জেনে ঘর থেকে বের হওয়ার জন্য অনুরোধ জানান ত্রাণমন্ত্রী।

বৃহস্পতিবার সকাল সাড়ে ৬টার দিকে ঘণ্টায় ১৫০ কিলোমিটার বেগে ভারতের উড়িষ্যা উপকূলে আছড়ে পড়েছে ঘূর্ণিঝড় তিতলি

সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর জানিয়েছে, প্রবল ঘূর্ণিঝড়ের প্রভাবে উত্তর বঙ্গোপসাগর এলাকায় বায়ুচাপের তারতম্যের আধিক্য বিরাজ করছে। উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমালার সৃষ্টি হচ্ছে।

প্রিয় সংবাদ/রুহুল

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন
রাজধানীতে বাসচাপায় নিহত ১
জনি রায়হান ২০ অক্টোবর ২০১৮
কর্মস্থলে যাওয়া হলো না আমিন মোল্লার
আয়েশা সিদ্দিকা শিরিন ২০ অক্টোবর ২০১৮
ঠাকুরগাঁও সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত
আয়েশা সিদ্দিকা শিরিন ২০ অক্টোবর ২০১৮
এক আলু ৮ কেজি!
ইতি আফরোজ ২০ অক্টোবর ২০১৮
নৌকা বাইচ দেখতে গিয়ে শিশুর মৃত্যু
ইতি আফরোজ ২০ অক্টোবর ২০১৮
এক লাখ ইয়াবা জব্দ, রোহিঙ্গাসহ আটক ৩
আয়েশা সিদ্দিকা শিরিন ২০ অক্টোবর ২০১৮
স্পন্সরড কনটেন্ট
বিশ্বের যেসব দেশ মৃত্যুদণ্ড বাতিল করেছে
বিশ্বের যেসব দেশ মৃত্যুদণ্ড বাতিল করেছে
যুগান্তর - ৫ দিন, ২ ঘণ্টা আগে
গুজরাট দাঙ্গা নিয়ে যখন সরব 'সরকারি মুসলমান'
গুজরাট দাঙ্গা নিয়ে যখন সরব 'সরকারি মুসলমান'
বিবিসি বাংলা - ৫ দিন, ১৫ ঘণ্টা আগে
ট্রেন্ডিং