স্প্যানিশ ভাষায় প্রকাশ পাওয়া ‘অসমাপ্ত আত্মজীবনী’ বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠান। ছবি: সংগৃহীত

বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ এখন স্প্যানিশ ভাষায়

১১ অক্টোবর স্প্যানিশ ভাষায় অনুদিত ‘অসমাপ্ত আত্মজীবনী’ বইটির মোড়ক উন্মোচন করেন বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তাশফিন ত্রপা
লেখক
প্রকাশিত: ১১ অক্টোবর ২০১৮, ১৭:১০
আপডেট: ১১ অক্টোবর ২০১৮, ১৭:১০


স্প্যানিশ ভাষায় প্রকাশ পাওয়া ‘অসমাপ্ত আত্মজীবনী’ বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠান। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) স্প্যানিশ ভাষায় অনুদিত হয়েছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘অসমাপ্ত আত্মজীবনী’। ১১ অক্টোবর, গণভবনে এক অনুষ্ঠানে স্প্যানিশ ভাষায় অনুদিত ‘অসমাপ্ত আত্মজীবনী’ বইটির মোড়ক উন্মোচন করেন বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা

এ সময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্পেনের রাষ্ট্রদূত ড. আলভারো ডি সালাস্ গিমেনেজ ডি আজকারা, সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, প্রধানমন্ত্রীর উপদেষ্টা গওহর রিজভী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার, সচিব মো. নজিবুর রহমান ও বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টের সদস্য সচিব শেখ হাফিজুর রহমানসহ আরও অনেকে।

বইটির মোড়ক উন্মোচন অনুষ্ঠানে শেখ হাসিনা বলেন, ‘এটা আমাদের জন্য গৌরবের; খুবই আনন্দের।‘
বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী পড়ে তার জীবন ও এই উপমহাদেশের রাজনীতি সম্পর্কে জানা যাবে উল্লেখ করে তিনি বলেন, ‘পরিবার ও বাবা-মার প্রতি তার ভালোবাসা প্রকাশ পেয়েছে।’ বঙ্গবন্ধুর ‘কারাগারের রোজনামচা’ বইটিও স্প্যানিশ ভাষায় অনুবাদ হওয়া উচিত বলেও মন্তব্য করেন। একই সঙ্গে বইটির অনুবাদ ও সম্পাদনার সঙ্গে যুক্ত সকলের প্রতিও কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি।

‘অসমাপ্ত আত্মজীবনী’ বইটির প্রচ্ছদ। ছবি: সংগৃহীত

প্রধানমন্ত্রী আরও বলেন, ‘স্প্যানিশ ভাষা সব থেকে মিষ্টি ভাষা।’ তিনি বইটি অনুবাদের জন্য বাংলাদেশে স্পেনের রাষ্ট্রদূত, দেশটির সরকার ও জনগণকে ধন্যবাদ জানান তিনি।

বঙ্গবন্ধুকে নিয়ে পাকিস্তান গোয়েন্দা সংস্থার প্রতিবেদনের ওপর ভিত্তি করে সম্প্রতি প্রকাশিত বইটির কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ‘পৃথিবীর কোনো নেতার বিরুদ্ধে রিপোর্ট করলে সেটা প্রকাশিত হয় না। এই বই থেকে স্বাধীন বাংলাদেশের অভ্যুত্থানের ইতিহাস জানা যাবে।’

অনুষ্ঠানে স্পেনের রাষ্ট্রদূত ড. আলভারো ডি সালাস্ গিমেনেজ ডি আজকারাতে বলেন,‘স্প্যানিশ পৃথিবীর দ্বিতীয় সর্বোচ্চ ব্যবহৃত ভাষা। তাই বইটি এ ভাষায় প্রকাশের ফলে বিশ্বের প্রায় ৪৩ কোটি ৭০ লাখ স্প্যানিশ ভাষাভাষী মানুষ বঙ্গবন্ধুর আপোষহীন সংগ্রাম ও আত্মত্যাগ, তার গৌরবময় জীবন সম্পর্কে জানতে পারবেন।’

বাংলার মানুষের অধিকার আদায়ে বারবার কারা নির্যাতন ভোগ করেছেন শেখ মুজিবুর রহমান। ১৯৬৭ সাল থেকে ১৯৬৯ সাল পর্যন্ত কারাগারে থাকার সময় তিনি এ আত্মজীবনী লেখেন। এতে তিনি তার বংশবৃত্তান্ত, জন্ম, শৈশব ও ছাত্রজীবনে তার সামাজিক-রাজনৈতিক সম্পৃক্ততার কথা উল্লেখ করেছেন। সে সময়ে উপমহাদেশের বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক ঘটনারও বিবরণ দিয়েছেন তিনি।

প্রিয় সাহিত্য/গোরা 

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন
বৃদ্ধাশ্রমের আনন্দের ভাগীদার পাপী মনা
তাশফিন ত্রপা ১৩ ডিসেম্বর ২০১৮
ভালো মানুষ হয়ে, ভালো নির্মাতা হতে চাই : ইউসুফ
তাশফিন ত্রপা ১৩ ডিসেম্বর ২০১৮
প্রিয় অবসর: ১৩ ডিসেম্বর ২০১৮
প্রিয় ডেস্ক ১৩ ডিসেম্বর ২০১৮
দেশে ফিরেছেন ‘মিস বাংলাদেশ’ ঐশী
তাশফিন ত্রপা ১২ ডিসেম্বর ২০১৮
বিজয় দিবসের গানে আবদুল হাদী
নিজস্ব প্রতিবেদক ১২ ডিসেম্বর ২০১৮
স্পন্সরড কনটেন্ট
ঢাকার পথে শেখ হাসিনা
প্রিয় ডেস্ক ১৩ ডিসেম্বর ২০১৮
বঙ্গবন্ধুর সমাধিতে শেখ হাসিনার শ্রদ্ধাঞ্জলি
মোক্তাদির হোসেন প্রান্তিক ১২ ডিসেম্বর ২০১৮
টুঙ্গীপাড়ার পথে শেখ হাসিনা
আয়েশা সিদ্দিকা শিরিন ১২ ডিসেম্বর ২০১৮
আমি নামাজ পড়ি নিয়মিত : শেখ হাসিনা
আমি নামাজ পড়ি নিয়মিত : শেখ হাসিনা
জাগো নিউজ ২৪ - ১০ ঘণ্টা আগে