বাংলাদেশের বিপক্ষে বল হাতে আক্রমণে জন হেস্টিংস। ছবি: সংগৃহীত

বল করলেই গলা দিয়ে রক্ত বেরোচ্ছে অস্ট্রেলিয়ার এই ক্রিকেটারের!

চিকিৎসকের অনুমতি না পেলে বল হাতে হয়তো আর মাঠে নামা হবে না এই অজি অলরাউন্ডারের।

সৌরভ মাহমুদ
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৩ অক্টোবর ২০১৮, ১২:৫৩ আপডেট: ১৩ অক্টোবর ২০১৮, ১২:৫৫


বাংলাদেশের বিপক্ষে বল হাতে আক্রমণে জন হেস্টিংস। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) অস্ট্রেলিয়া জাতীয় দলের হয়ে অভিষেক হয়েছিল সেই ২০১০ সালে। ওয়ানডে দিয়ে অভিষেক ঘটার দুই বছর পর ডাক পেয়েছিলেন টেস্টেও। যদিও ২০১২ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সেই অভিষেক টেস্টটাই এখন পর্যন্ত খেলা তার একমাত্র টেস্ট। এ ছাড়া অস্ট্রেলিয়ার হয়ে ২৯টি ওয়ানডে ও ৯টি টি-টোয়েন্টি ম্যাচেও মাঠে নেমেছেন তিনি।

বলা হচ্ছে, জন হেস্টিংসের কথা। বল ও ব্যাট হাতে সমান কার্যকরী এই অজি অলরাউন্ডার সর্বশেষ জাতীয় দলের হয়ে মাঠে নেমেছিলেন ২০১৭ সালে। এরপর টেস্ট ও ওয়ানডে ক্রিকেটকে বিদায় জানান তিনি।

আপাতত ঘরোয়া ক্রিকেটেই ব্যস্ত ছিলেন হেস্টিংস। গত মে মাসেই বিগব্যাশের দল সিডনি সিক্সার্সের হয়ে সই করেছিলেন। অবশ্য সই করলেও খেলতে নামা হয়নি তার। শ্বাসযন্ত্রের সমস্যায় গত তিন-চার মাস ধরে ক্রিকেট থেকে সাময়িক বিরতি নিয়েছিলেন হেস্টিংস। রয়েছেন চিকিৎসকদের অধীনে। এখনো সুস্থ হননি ৩২ বছর বয়সী এই অজি অলরাউন্ডার।

অবস্থা এতটাই সঙ্গিন যে, যখনই বল করার চেষ্টা করছেন তখনই গলা দিয়ে রক্ত বেরোচ্ছে তার। শুধু তা-ই নয়, চিকিৎসকের অনুমতি না পেলে বল হাতে হয়তো আর মাঠেই নামা হবে না এই অজি ক্রিকেটারের।

অসুস্থতা নিয়ে হেস্টিংসের ভাষ্য, ‘‌গত তিন-চার মাস ধরেই এই সমস্যায় ভুগছি। খুব কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছি। সবচেয়ে বড় কথা, যখনই বল করার চেষ্টা করছি তখনই কাশি পাচ্ছে। সঙ্গে রক্ত পড়ছে। আমার কি হয়েছে তা নিজেও জানি না। এই বছর হয়তো আর খেলতে পারব না। সুস্থ না হয়ে মাঠেও ফিরছি না।’‌

অস্ট্রেলিয়ার হয়ে ২৯টি ওয়ানডে ও ৯টি টি-টোয়েন্টি খেলেছেন হেস্টিংস। ছবি: সংগৃহীত

অসুস্থতার দরুন নিজের ক্যারিয়ার নিয়েও চিন্তিত হেস্টিংস। এ নিয়ে ৩২ বছর বয়সী এই অজি অলরাউন্ডার বলেন, ‘‌খুব ভয় করছে। আমার ক্যারিয়ারজুড়ে রয়েছে শুধু ক্রিকেট। কিন্তু অসুস্থতার জন্য বলই করতে পারছি না।’‌

মানসিকভাবেও ভেঙে পড়েছেন হেস্টিংস। তিনি বলেন, ‘‌আমি বিশ্বজুড়ে টুর্নামেন্টগুলো খেলতে চাই। এ জন্যই আমি ওয়ানডে আর চার দিনের ক্রিকেট থেকে অবসর নিয়েছি। এই সুযোগটাও হাতছাড়া হচ্ছে, মেনে নেওয়া তো কঠিনই। এই মুহূর্তে যদি অলৌকিক কিছু না হয়, বলটাও হয়তো আর করতে পারব না।’‌

ওয়ানডে ও টি-টোয়েন্টি থেকে অবসর নেওয়ার পর টি-টোয়েন্টি ক্রিকেটেই ধ্যান-জ্ঞান হেস্টিংসের। বিগব্যাশ ছাড়াও বিশ্বজুড়ে ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি লিগ খেলে বেড়াচ্ছেন তিনি। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) কলকাতা নাইট রাইডার্স ও চেন্নাই সুপার কিংসের হয়ে খেলেছেন।

এ ছাড়া পাকিস্তান সুপার লিগে (পিএসএল) কোয়েট্টা গ্লাডিয়েটরসের হয়েও খেলেছেন এই অজি অলরাউন্ডার।

প্রিয় খেলা/আজাদ চৌধুরী

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন
স্পন্সরড কনটেন্ট