হায়দরাবাদের চলমান উইন্ডিজ ও ভারতের মধ্যকার দ্বিতীয় টেস্টের একটি মুহূর্ত। ছবি: সংগৃহীত

স্টেডিয়ামে মন্দির স্থাপন, ভাগ্য ফিরল কোহলিদের

সাধারণত স্টেডিয়ামের ভেতরে এই মন্দিরটি সবার দৃষ্টির অগোচরে থাকে। কিন্তু ম্যাচের দিন তা আলাদা মাত্রা পায়।

মুশাহিদ
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৩ অক্টোবর ২০১৮, ১৩:০৭ আপডেট: ১৩ অক্টোবর ২০১৮, ১৩:০৭


হায়দরাবাদের চলমান উইন্ডিজ ও ভারতের মধ্যকার দ্বিতীয় টেস্টের একটি মুহূর্ত। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) ঘরের মাঠে যেকোনো দলই দুর্দান্ত। তবে হায়দরাবাদের রাজীব গান্ধী আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ভারত যেন একটু বেশিই দুর্দান্ত। গেল সাত বছর ধরে এই মাঠে কোনো ম্যাচ হারেনি ধোনি-কোহলিরা। অথচ এই মাঠের প্রথম তিন ম্যাচে জয়ের দেখা পায়নি ভারতীয়রা।

এই ভেন্যুর চতুর্থ ম্যাচে গিয়ে পরাজয় এড়িয়েছিল ভারত, পেয়েছিল ড্রর স্বাদ। শেষ পর্যন্ত পঞ্চম ম্যাচে আসে প্রথম জয়। এরপর এই মাঠে তিন টেস্ট, দুই ওয়ানডে ও একটি টি-টোয়েন্টি খেলেছে বিরাট কোহলির দল। কিন্তু কোনো ম্যাচেই হারেনি স্বাগতিকরা।

এবার জানা গেল, হায়দরাবাদের এই ভেন্যুতে ভারতের ভাগ্য ফেরার মূলে রয়েছে মূলত একটি মন্দির। ভারতীয় গণমাধ্যমে প্রকাশিত এক প্রতিবেদন থেকে জানা যায়, স্টেডিয়ামের মধ্যে রয়েছে এক গণেশ মন্দির। আর সেই মন্দিরই বদলে দিয়েছে এই মাঠে ভারতীয় ক্রিকেট দলের ভাগ্যের চাকা। 

সাধারণত স্টেডিয়ামের ভেতরে এই মন্দিরটি সবার দৃষ্টির অগোচরে থাকে। কিন্তু ম্যাচের দিন তা আলাদা মাত্রা পায়। মন্দিরটি তৈরি করা হয় ২০১১ সালে। আর ওই বছরের অক্টোবরেই এই মাঠে প্রথম জয় পায় ভারত।

এই মন্দির সম্পর্কে পুরোহিত হনুমন্ত শর্মা বলেন, ‘২০১১ সালে এই মন্দিরটা তৈরি হয়। এর আগে এই মাঠে ভারত ও ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) তৎকালীন ফ্র্যাঞ্চাইজি ডেকান চার্জার্স কোনো ম্যাচ জেতেনি। তখন এই মাঠ ঘরোয়া টিমের কাছে অপয়া ছিল। তখন আমরা বুঝতে পারি মাঠের বাস্তুদোষ রয়েছে। আর তা কাটাতেই মাঠে গণেশের (পুরাণ মতে, বাস্তু শাস্ত্রের দেবতা হলেন গণেশ) মন্দির তৈরি করা হয়। এরপর থেকে এই মাঠে ভারত কোনোদিন হারেনি।’ 

আন্তর্জাতিক ভেন্যু হিসেবে রাজীব গান্ধী আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের যাত্রা শুরু হয়েছে ২০০৫ সাল থেকে। এই মাঠে প্রথম আন্তর্জাতিক ম্যাচে ভারতের প্রতিপক্ষ ছিল দক্ষিণ আফ্রিকা। প্রোটিয়াদের বিপক্ষে সেই ওয়ানডেতে ৫ উইকেটে হেরে মাঠ ছাড়ে স্বাগতিকরা।

দুই বছরের ব্যবধানে আবারও এই ভেন্যুতে মাঠে নামে ভারত। সেই ম্যাচেও মেলেনি জয়ের দেখা। ভারতকে ৪৭ রানে হারিয়ে দেয় অস্ট্রেলিয়া। এর ২৫ মাস পরও হায়দরাবাদের এই ভেন্যুতে ভাগ্য ফেরাতে পারেনি ভারত। দুই বছর পরও দেখা যায় সেই পুরনো চিত্রনাট্য। অস্ট্রেলিয়ার মুখোমুখি হয়ে ৩ উইকেটে হার নিয়ে মাঠ ছাড়তে হয় ভারতকে।

প্রিয় খেলা/আজাদ চৌধুরী

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন
স্পন্সরড কনটেন্ট
ট্রেন্ডিং