জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে সম্পাদক পরিষদ। ছবি: ইউএনবি

সম্পাদক পরিষদের মানববন্ধন সোমবার

‘আমাদের পরিষদ কখনোই আইনটি বাতিল চায়নি। নির্দিষ্ট কয়েকটি ধারার পরিবর্তন চেয়েছে।’ আইনটি ৮ অক্টোবর গেজেট আকারে প্রকাশ করে সরকার।

ইতি আফরোজ
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৩ অক্টোবর ২০১৮, ১৬:০৫
আপডেট: ১৩ অক্টোবর ২০১৮, ১৬:০৫


জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে সম্পাদক পরিষদ। ছবি: ইউএনবি

(ইউএনবি) ডিজিটাল নিরাপত্তা আইনের ‘বিতর্কিত’ নয়টি ধারা সংশোধনের দাবিতে আগামী ১৫ অক্টোবর (সোমবার) জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন করবে সম্পাদক পরিষদ।

১৩ অক্টোবর, শনিবার জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলন করে লিখিত বিবৃতিতে  বিভিন্ন দাবি উপস্থাপন করেন সম্পাদক পরিষদের সদস্য ও দৈনিক ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত

সংবাদপত্রের সম্পাদকদের সংগঠনটির বিবৃতিতে বলা হয়, ডিজিটাল নিরাপত্তা আইনের ৮, ২১, ২৫, ২৮, ২৯, ৩১, ৩২, ৪৩ ও ৫৩ ধারাগুলো গণমাধ্যমের স্বাধীনতা ও মতপ্রকাশের স্বাধীনতাকে ভীষণভাবে ক্ষতিগ্রস্ত করবে।

সংবাদ সম্মেলনে সম্পাদক পরিষদের সাধারণ সম্পাদক ও ডেইলির স্টারের সম্পাদক মাহফুজ আনাম বলেন, ‘আমাদের পরিষদ কখনোই আইনটি বাতিল চায়নি। নির্দিষ্ট কয়েকটি ধারার পরিবর্তন চেয়েছে। ভারত সরকার এ ধরনের একটি আইন পাস করার চেষ্টা করেছিল। কিন্তু তাদের হাইকোর্ট এটিকে অসাংবিধানিক অভিহিত করে বাতিল করে দেয়।’

সংবাদ সম্মেলনে সম্পাদক পরিষদ তাদের সাত-দফা দাবি তুলে ধরেন। 

এর আগে গত ৮ অক্টোবর সাংবাদিকসহ বিভিন্ন মহলের আপত্তির মধ্যে সংসদে পাস হওয়া ডিজিটাল নিরাপত্তা বিলে স্বাক্ষর করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। রাষ্ট্রপতির স্বাক্ষরের পর যেকোনো বিল আইন হিসেবে গণ্য হয়। পরে ৮ অক্টোবর ডিজিটাল নিরাপত্তা আইন-২০১৮ গেজেট আকারে প্রকাশ করে সরকার।

গত মাসে ১০ম সংসদের ২২তম অধিবেশনে ডিজিটাল নিরাপত্তা বিল ২০১৮ ও সড়ক পরিবহন বিল ২০১৮সহ ১৮টি বিল পাস হয়।

সাইবার অপরাধ, ধর্মীয় অনভূতিতে আঘাত, মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু নিয়ে নেতিবাচক প্রোপাগাণ্ডা ঠেকাতে এবং অনলাইনের মাধ্যমে অবৈধভাবে গুজব ছড়ানোসহ বিভিন্ন অপরাধ মোকাবেলায় ডিজিটাল নিরাপত্তা আইনের প্রয়োগ করা হবে বলে জানানো হয়।

এদিকে ডিজিটাল নিরাপত্তা আইনের ৮, ২১, ২৫, ২৮, ২৯, ৩১, ৩২, ৪৩ ও ৫৩ ধারা নিয়ে আপত্তি জানিয়ে সংশোধনের দাবি করে আসছে সংবাদপত্রের সম্পাদকদের সংগঠন-সম্পাদক পরিষদসহ সাংবাদিকদের বিভিন্ন সংগঠন।

তবে সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, সাংবাদিকদের যদি নেতিবাচক কোনো সংবাদ প্রকাশের ইচ্ছা না থাকে তাহলে ভীত হওয়ার কোনো কারণ নেই।

প্রিয় সংবাদ/কামরুল

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন
জাপানে বিজয় দিবস উদ্‌যাপিত
প্রিয় ডেস্ক ১৬ ডিসেম্বর ২০১৮
‘আমরা তোমাদের ভুলবো না’
সৌরভ মাহমুদ ১৬ ডিসেম্বর ২০১৮
চকলেটে ঢেকে গেল শহরের রাস্তা!
আশরাফ ইসলাম ১৬ ডিসেম্বর ২০১৮
বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা
মোক্তাদির হোসেন প্রান্তিক ১৬ ডিসেম্বর ২০১৮
স্পন্সরড কনটেন্ট
বাবাকে পুলিশে দিলো সাত বছরের কন্যা
বাবাকে পুলিশে দিলো সাত বছরের কন্যা
সময় টিভি - ২ দিন, ৮ ঘণ্টা আগে
তিন জেলায় সড়কে নিভল সাত প্রাণ | কালের কণ্ঠ
তিন জেলায় সড়কে নিভল সাত প্রাণ | কালের কণ্ঠ
কালের কণ্ঠ - ২ দিন, ৯ ঘণ্টা আগে
বরগুনা জেলা বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক গ্রেফতার
বরগুনা জেলা বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক গ্রেফতার
বাংলা ট্রিবিউন - ২ দিন, ১৩ ঘণ্টা আগে