ইউএনএইচসিআরের সভায় সংস্থাটির প্রতিনিধিদলের সদস্যরা। ছবি: সংগৃহীত

ইউএনএইচসিআরের সদস্য হওয়ায় বাংলাদেশের প্রশংসা

বাংলাদেশ ২০১৯-২০২১ মেয়াদে জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের সদস্য নির্বাচিত হয়েছে।

শেখ নোমান
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৩ অক্টোবর ২০১৮, ১৭:২৬ আপডেট: ১৩ অক্টোবর ২০১৮, ১৭:২৬


ইউএনএইচসিআরের সভায় সংস্থাটির প্রতিনিধিদলের সদস্যরা। ছবি: সংগৃহীত

(ইউএনবি) বিপুল ভোটে জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের (ইউএনএইচসিআর) সদস্য নির্বাচিত হওয়ায় বাংলাদেশকে অভিনন্দন জানিয়েছেন বিশ্ব সংস্থাটির অনেক সদস্য দেশের প্রতিনিধিরা।

ইউএনএইচসিআরের মতে, এই বিজয় গণতন্ত্র, মানবাধিকার, সুশাসন, স্বচ্ছতা ও জবাবদিহিতা সর্বোপরি আর্থ-সামাজিক উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের অদম্য অগ্রযাত্রার প্রতি বিশ্ব সম্প্রদায়ের আস্থার প্রতিফলন।

জাতিসংঘের সদস্য রাষ্ট্রগুলোর প্রতিনিধিদের বরাত দিয়ে বাংলাদেশের স্থায়ী মিশন ও শনিবার (১৩ অক্টোবর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রতিনিধিদের বক্তব্যে সাম্প্রতিক সময়ে রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের সময়োপযোগী মানবিক ও সহানুভূতিশীল পদক্ষেপ গ্রহণের কথা উঠে আসে, যা আন্তর্জাতিক পরিমণ্ডলে বাংলাদেশের অবস্থানকে আরও সমুজ্জ্বল করেছে।

বাংলাদেশ ২০১৯-২০২১ মেয়াদে জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের সদস্য নির্বাচিত হয়েছে।

নিউইয়র্ক সময় শুক্রবার সকালে জাতিসংঘ সাধারণ পরিষদে সদস্য রাষ্ট্রগুলোর সরাসরি গোপন ভোটের মাধ্যমে কাউন্সিলের ১৮ সদস্য নির্বাচিত করা হয়।

জাতিসংঘের ১৯৩ সদস্য রাষ্ট্রের সবগুলো নির্বাচনে অংশ নেয়, যাতে সভাপতিত্ব করেন জাতিসংঘ ৭৩তম সাধারণ পরিষদের সভাপতি মারিয়া ফার্নানদ্যা এস্পিনোসা।

নির্বাচন সমাপ্ত হওয়ার পর ভোট গণনা শেষে স্থানীয় সময় দুপুর ১২টার দিকে ফলাফল ঘোষণা করা হয়। মানবাধিকার কাউন্সিলের সদস্য নির্বাচিত হওয়ার জন্য ৯৭ ভোটের প্রয়োজন থাকলেও বাংলাদেশ জিতে নেয় ১৭৮টি সদস্য রাষ্ট্রের ভোট।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমলে বাংলাদেশ এখন পর্যন্ত তিনবার ২০০৯-১২, ২০১৫-১৭ এবং ২০১৯-২১ মেয়াদে কাউন্সিলের সদস্য নির্বাচিত হয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী এম শাহরিয়ার আলম।

এশিয়া-প্রশান্ত গ্রুপ থেকে বাংলাদেশের পাশাপাশি আরও নির্বাচিত হয়েছে ভারত, বাহরাইন, ফিজি ও ফিলিপাইন।

প্রিয় সংবাদ/কামরুল

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন
খাসোগি হত্যায় প্রকাশ্যে এলো নতুন তথ্য
আশরাফ ইসলাম ২২ অক্টোবর ২০১৮
‘আইন মেনে চলব, নিরাপদ সড়ক গড়ব’
আয়েশা সিদ্দিকা শিরিন ২২ অক্টোবর ২০১৮
১৯ মাস পর ঘোড়াশালে ইউরিয়া উৎপাদন শুরু
আয়েশা সিদ্দিকা শিরিন ২২ অক্টোবর ২০১৮
ট্রাকচাপায় বাবার পর আহত ছেলের মৃত্যু
কাঞ্চন কুমার ২২ অক্টোবর ২০১৮
স্পন্সরড কনটেন্ট