প্রতীকী ছবি

এমএনপির প্রথম ফল প্রকাশ, নতুন মোবাইল কারখানার যোগ

দেশীয় প্রযুক্তিতে ঘটে যাওয়া আলোচিত ঘটনাগুলো নিয়ে প্রিয় টেকের আয়োজন ‘সপ্তাহজুড়ে দেশের প্রযুক্তিপাড়া’।

রাকিবুল হাসান
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৪ অক্টোবর ২০১৮, ০৮:৫০
আপডেট: ১৪ অক্টোবর ২০১৮, ০৮:৫০


প্রতীকী ছবি

(প্রিয়.কম) নম্বর অপরিবর্তিত রেখে অপারেটর বদল বা মোবাইল নম্বর পোর্টেবিলিটি (এমএনপি) সেবা চালু হয়েছে চলতি মাসের প্রথম সপ্তাহে। আর দ্বিতীয় সপ্তাহ ছিল এমএনপি চালুর পর কোন অপারেটর কত গ্রাহক হারাল, কার কত যোগ হলো তার হিসাব করা। অর্থাৎ অক্টোবরের দ্বিতীয় সপ্তাহে সীমিত আকারে এমএনপির প্রথম ফল প্রকাশ করে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

এ ছাড়া গেল সপ্তাহে উদ্বোধন হয়েছে নতুন একটি মোবাইল কারখানার এবং মোবাইল বাজারে যোগ হয়েছে দুইটি নতুন হ্যান্ডসেট।

দেশীয় প্রযুক্তিতে ঘটে যাওয়া আলোচিত ঘটনাগুলো নিয়ে প্রিয় টেকের আয়োজন ‘সপ্তাহজুড়ে দেশের প্রযুক্তিপাড়া’। এতে এক নজরে দেখানো হয় প্রযুক্তিপাড়ার পুরো সপ্তাহ। ৭ অক্টোবর থেকে ১৩ অক্টোবর বেশ কিছু ঘটনা ঘটে প্রযুক্তিপাড়ায়।

এমএনপির পাঁচদিনের ফল

চলতি মাস শুরুর প্রথম ঘণ্টা থেকে দেশে এমএনপি সেবার কার্যক্রম শুরু হয়। এরই আটদিন পর অর্থাৎ ৯ অক্টোবর এমএনপি চালুর প্রথম পাঁচদিনের নতুন এই সেবার ফলাফল ঘোষণা করে বিটিআরসি।

ফলাফলে দেখা যায়, এমএনপি সেবা চালুর পরের পাঁচ দিনে ১০ হাজার ১২২টি আবেদন জমা পড়েছে। এমএনপি চালুর প্রথম দিনে অপারেটর বদলের জন্য আবেদন জমা পড়েছে এক হাজার ৮১৬টি। এ ছাড়া দ্বিতীয় দিনে দুই হাজার ১৬৯টি, তৃতীয় দিনে এক হাজার ৯৭৭টি, চতুর্থ দিনে দুই হাজার ৫৮০টি ও পঞ্চম দিনে এক হাজার ৫৮০টি আবেদন পড়েছে।

ওই আবেদনগুলোর মধ্যে সফল হয়েছে চার হাজার ১৮১টি। অপারেটর বদলে বাধাগ্রস্ত বা বাতিল হয়েছে পাঁচ হাজার ৮৬২টি আবেদন। পর্যবেক্ষণে রয়েছে ৭৯টি আবেদন।

সার্বিক বিশ্লেষণে দেখা গেছে গ্রাহক টানতে এগিয়ে ছিল রবি। তবে সবচেয়ে পিছিয়ে ছিল রাষ্ট্রীয় অপারেটর টেলিটক

মোবাইলে কথা বলা ‘কমেছে’

নম্বর অপরিবর্তিত রেখে অপারেটর বদল বা মোবাইল নম্বর পোর্টেবিলিটি (এমএনপি) সেবা চালু উপলক্ষে সর্বনিম্ন কলরেট বাড়ানোয় মোবাইলে কথা বলার হার কমেছে বলে জানিয়েছে বিটিআরসি।

গত সপ্তাহে প্রতিষ্ঠানটির বিশ্লেষণে এমন তথ্য উঠে এসেছে। বিটিআরসির বিশ্লেষণ অনুযায়ী, সর্বনিম্ন কলরেট বৃদ্ধি ও অফ-নেট এবং অন-নেট উঠিয়ে দেওয়ায় আগের তুলনায় দিনে কথা বলার হার কমেছে ৬ দশমিক ৩ শতাংশ।

বিটিআরসির পরিসংখ্যান অনুযায়ী, আগের তুলনায় দিনে চার দশমিক ৮ কোটি মিনিট কল কমেছে। আগে দিনে গড়ে ৭৯ দশমিক ৬ কোটি কল হতো। এখন হয় ৭৪ দশমিক ৮ কোটি মিনিট। পরিসংখ্যান অনুযায়ী, নিজস্ব অপারেটরের মধ্যে কল আদান-প্রদান বা অন-নেট কলের হার কমলেও এক অপারেটর থেকে অন্য অপারেটরে কল বা অফ-নেটে কল করার হার বেড়েছে।

গ্রাহকদের অভিযোগ নিয়ে বিটিআরসির প্রতিবেদন

দেশে থ্রিজির পর ফোরজি সেবা চালু হলেও কমছে না মোবাইল নেটওয়ার্কের সমস্যা। গেল সপ্তাহের ১০ তারিখে বিটিআরসি প্রকাশিত পরিসংখ্যানে এমন চিত্রের দেখা মেলে।

পরিসংখ্যানে চলতি বছরের তিন মাসে গ্রাহকদের অভিযোগের বিভিন্ন চিত্র তুলে ধরা হয়। এতে দেখা যায়, ক্রমাগতভাবে বাড়ছে মোবাইল নেটওয়ার্কের সমস্যাসংক্রান্ত অভিযোগ।

বিটিআরসির দেওয়া তথ্য অনুযায়ী, চলতি বছরের জুলাই, আগস্ট ও সেপ্টম্বর মাসে মোট অভিযোগ জমা পড়েছে এক হাজার ৪৯৬টি। এর মধ্যে সবচেয়ে বেশি সিম বন্ধসংক্রান্ত অভিযোগ জমা পড়েছে। তবে অভিযোগ বৃদ্ধির ধারাবাহিকতা ছিল নেটওয়ার্কসংক্রান্ত।

এ ছাড়া বিটিআরসিতে নেটওয়ার্ক সমস্যাসহ মোট ২১টি বিষয়ে অভিযোগ জমা পড়ে। শীর্ষে সিম বন্ধসংক্রান্ত থাকলেও সর্বনিম্ন অভিযোগ পড়েছে লাইসেন্স ও ভয়েস কল ইস্যুতে। গত তিন মাসে অন্যান্য অভিযোগের পাশাপাশি ট্যারিফ, সোশ্যাল মিডিয়া ও সাইবারসংক্রান্ত অভিযোগ পড়েছে বেশি।

নতুন মোবাইল কারখানার উদ্বোধন

১২ অক্টোবর গাজীপুরের ছয়দানায় ফাইভ স্টার মোবাইল কারখানার উদ্বোধন করা হয়। মোবাইল কারখানাটির উদ্বোধন করেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার

প্রতিষ্ঠানটির সূত্রে জানা গেছে, প্রায় ২০ হাজার বর্গফুট জায়গাজুড়ে এই কারখানা স্থাপন করা হয়েছে। এই কারখানায় বর্তমানে অ্যাসেম্বলিংয়ের মাধ্যমে মোবাইল সেট উৎপাদন করা হবে। এই কারখানার মধ্য দিয়ে পাঁচ শতাধিকের বেশি লোকের কর্মসংস্থান হবে।

ইউমিডিজির দুই স্মার্টফোন

গত ৭ অক্টোবর দেশের মোবাইল বাজারে নতুন দুইটি স্মার্টফোন নিয়ে আসে ইউমিডিজি। রাজধানীর একটি হোটেলে আয়োজিত অনুষ্ঠানে ‘ইউমিডিজি ওয়ান’ ও ‘ওয়ান প্রো’ মডেলের দুইটি হ্যান্ডসেটের উন্মোচন করা হয়।

সাইড ফিঙ্গারপ্রিন্ট, দ্রুত গতির ওয়‍্যারলেস চার্জার ও এনএফসি সুবিধাসহ মিডরেঞ্জ বাজেটে কমপ্যাক্ট এই ইউমিডিজি ওয়ান সিরিজ। ইউমিডিজি ওয়ান ফোনের দাম নির্ধারণ করা হয়েছে ১৫ হাজার ৯৯০ টাকা এবং ওয়ান প্রো’র দাম ধরা হয়েছে ১৯ হাজার ৯৯০ টাকা।

প্রিয় প্রযুক্তি/রুহুল

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন
স্পন্সরড কনটেন্ট
ইন্টারনেটের দাম কমাতেই হবে: মোস্তাফা জব্বার
ইন্টারনেটের দাম কমাতেই হবে: মোস্তাফা জব্বার
বাংলা ট্রিবিউন - ১ মাস, ২ সপ্তাহ আগে