ফসফরাস বোমা নিক্ষেপ। ছবি: সংগৃহীত

সিরিয়ায় নিষিদ্ধ ফসফরাস বোমা নিক্ষেপ করেছে মার্কিন জোট

দেইর আল-জুরের হাজিন শহরে মার্কিন জোট ওই বোমা ফেলে।

আশরাফ ইসলাম
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৪ অক্টোবর ২০১৮, ০৯:৫৪
আপডেট: ১৪ অক্টোবর ২০১৮, ০৯:৫৪


ফসফরাস বোমা নিক্ষেপ। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) সিরিয়ায় দায়েশের (ইসলামিক স্টেট বা আইএস) বিরুদ্ধে মার্কিন নেতৃত্বাধীন জোট দেশটির পূর্বাঞ্চলের সবচেয়ে বড় শহর দেইর আল-জুরে আন্তর্জাতিকভাবে নিষিদ্ধ ‘সাদা’ ফসফরাস বোমা নিক্ষেপ করেছে।

১৩ অক্টোবর, শনিবার স্থানীয় সূত্রগুলো সিরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সানাকে বলেছে, দেইর আল-জুরের হাজিন শহরে মার্কিন জোট ওই বোমা ফেলে। তবে এই ঘটনায় ক্ষয়ক্ষতির কোনো খবর পাওয়া যায়নি। ইরানভিত্তিক সংবাদমাধ্যম পার্স টুডের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে

এর আগে গত ৮ সেপ্টেম্বর রাশিয়া অভিযোগ করেছিল, সিরিয়ার এই প্রদেশেই যুক্তরাষ্ট্র ফসফরাস বোমা নিক্ষেপ করেছিল।রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পদস্থ কর্মকর্তা ভ্লাদিমির স্যাভচেঙ্কো জানিয়েছিলেন, মার্কিন বিমান বাহিনীর দুটি এফ-১৫ জঙ্গিবিমান হাজিন গ্রামে চালানো হামলায় নিষিদ্ধ ফসফরাস বোমা ব্যবহার করেছে। হামলার ফলে ওই গ্রামে ব্যাপক অগ্নিকাণ্ডের সৃষ্টি হয়েছে।

গত জুন মাসে মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ) জানিয়েছিল, ইরাক ও সিরিয়ায় কথিত সন্ত্রাসবিরোধী অভিযানে জড়িত মার্কিন নেতৃত্বাধীন জোট ওই দুই দেশে সাদা ফসফরাস-সমৃদ্ধ বোমা নিক্ষেপ করছে।

তখন হিউম্যান রাইটস ওয়াচের সমরাস্ত্রবিষয়ক পরিচালক স্টিভ গুস বলেছিলেন, এটা গুরুত্বপূর্ণ নয় কীভাবে সেখানে ফসফরাস ব্যবহার করা হলো। ফসফরাস ব্যবহার করা হলে ইরাকের মসুল ও সিরিয়ার রাকা শহরের মতো ঘন বসতিপূর্ণ শহরগুলোতে সাধারণ মানুষের দীর্ঘমেয়াদি মারাত্মক ক্ষতি করবে।

প্রিয় সংবাদ/রুহুল

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন
জাপানে বিজয় দিবস উদ্‌যাপিত
প্রিয় ডেস্ক ১৬ ডিসেম্বর ২০১৮
চকলেটে ঢেকে গেল শহরের রাস্তা!
আশরাফ ইসলাম ১৬ ডিসেম্বর ২০১৮
বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা
মোক্তাদির হোসেন প্রান্তিক ১৬ ডিসেম্বর ২০১৮
নিম্নচাপ রূপ নিয়েছে ঘূর্ণিঝড়ে
আয়েশা সিদ্দিকা শিরিন ১৬ ডিসেম্বর ২০১৮
স্পন্সরড কনটেন্ট
পাবনায় আবু সাইয়িদের গাড়িবহরে হামলা
পাবনায় আবু সাইয়িদের গাড়িবহরে হামলা
এনটিভি - ২ দিন, ৭ ঘণ্টা আগে