অভিষেক ম্যাচটা অবশ্য ব্যাট হাতে রাঙাতে পারেননি ফজলে মাহমুদ রাব্বি। ছবি: প্রিয়.কম

বিব্রতকর রেকর্ডে শুরু রাব্বির

এর আগে ১২৮ বাংলাদেশি ক্রিকেটারের মধ্যে এমন বিব্রতকর রেকর্ডের সঙ্গী হয়েছেন ১২ জন।

মুশাহিদ
সহ-সম্পাদক
প্রকাশিত: ২১ অক্টোবর ২০১৮, ১৬:৫৫ আপডেট: ২১ অক্টোবর ২০১৮, ২০:০৬


অভিষেক ম্যাচটা অবশ্য ব্যাট হাতে রাঙাতে পারেননি ফজলে মাহমুদ রাব্বি। ছবি: প্রিয়.কম

(প্রিয়.কম) জিম্বাবুয়ে সিরিজের স্কোয়াডে ডাক পাওয়ার পর থেকেই শোনা যাচ্ছিল জোর গুঞ্জন। সেই গুঞ্জন বাস্তবে পরিণত হলো রুবেল হোসেনের অসুস্থতায়। জিম্বাবুয়ে সিরিজ দিয়েই আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছে ফজলে মাহমুদ রাব্বির। ১২৯তম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে ওয়ানডেতে অভিষেক হলো ৩০ বছর বয়সী রাব্বির। কিন্তু বাঁহাতি এই অলরাউন্ডারের শুরুটা হয়েছে বিব্রতকর এক রেকর্ড দিয়ে।

অভিষেক ম্যাচটা অবশ্য ব্যাট হাতে রাঙাতে পারেননি রাব্বি। চার বল খেললেও রানের খাতা খোলার আগে সাজঘরে ফেরেন বাঁহাতি এই অলরাউন্ডার। তেন্ডাই চাতারার লিফটার রাব্বির ব্যাটের কানা ছুঁয়েই চলে যায় উইকেটের পেছনে। উইকেটরক্ষক ব্রেন্ডন টেলর এক হাতে লুফে নেন বলটি। আর এতে ১৩তম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে অভিষেক ম্যাচে রানের খাতা খোলার আগেই সাজঘরে ফিরলেন তিনি।

রাব্বির আগে ১২৮ বাংলাদেশি ক্রিকেটারের মধ্যে এমন বিব্রতকর রেকর্ডের সঙ্গী হয়েছেন ১২ জন। তারা হলেন- নুরুল আবেদিন, গাজী আশরাফ হোসেন লিপু, জাহাঙ্গীর শাহ, সামিউর রহমান, হারুনুর রশীদ, জাকির হোসেন, রফিকুল ইসলাম, মনিরুজ্জামান, আফতাব আহমেদ, এনামুল হক জুনিয়র, ডলার মাহমুদ ও জিয়াউর রহমান।

এই তালিকায় সর্বশেষ নামটি ফজলে মাহামুদ রাব্বি। এদিকে গেল সাড়ে ৫ বছরে বাংলাদেশের ২৩ ক্রিকেটারের ওয়ানডেতে অভিষেক হয়েছে। এই ২৩ জনের মধ্যেও ফজলে রাব্বিই একমাত্র ক্রিকেটার, যিনি অভিষেক ম্যাচে শূন্য রানে আউট হয়েছেন।

অভিষেকের আগেও বয়সের কারণের কিছুটা আলোচনায় ছিলেন রাব্বি। ৩০ বছর ২৯৫ দিন বয়সে ওয়ানডে অভিষেক হয় তার। ত্রিশের পর বাংলাদেশের ক্রিকেটারদের অভিষেকের সংখ্যা খুবই কম। ১৯৮৬ সালে বাংলাদেশের ওয়ানডে অভিষেক ম্যাচে ত্রিশের বেশি ক্রিকেটার ছিলেন জাহাঙ্গীর শাহ, রকিবুল হাসান ও সামিউর রহমান।

পরবর্তী সময়ে ত্রিশের বেশি বয়সে অভিষেক হয়েছে কেবল মাহবুবুর রহমান ও ওয়াহিদুল গনির। দুজনের অভিষেক হয়েছে ওই নব্বইয়ের দশকে। কিন্তু বিংশ শতাব্দীতে রাব্বিই একমাত্র বাংলাদেশি ক্রিকেটার, আন্তর্জাতিক ক্রিকেটে যার অভিষেক হলো বয়স ত্রিশের পর।

এই বয়সেও ওয়ানডে দলে ডাক পাওয়ার কারণ মূলত সাকিব আল হাসানের ইনজুরি ও ঘরোয়া ক্রিকেটের রাব্বির ধারাবাহিক পারফরম্যান্স। অন্যদিকে ব্যাটিংয়ের পাশাপাশি বোলিং এবং ফিল্ডিংয়েও পারদর্শী রাব্বি। ক্যারিয়ার শুরুর সময় ৫০ ওভারের ম্যাচে ওপেনিং করতেন তিনি। তিনেও ব্যাট করেছেন দীর্ঘদিন। নামার অভিজ্ঞতা রয়েছে পাঁচ-ছয় নম্বরেও।

এ ছাড়াও বাঁহাতি স্পিন, প্রয়োজন বুঝে ব্যাট করার মানসিকতা, ফিল্ডিং ও ফিটনেস অন্যদের থেকে আলাদা করে রাব্বিকে। তাই জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ওয়ানডেতে বাঁহাতি এই অলরাউন্ডারের ওপর ভরসা রাখে টিম ম্যানেজমেন্ট।

প্রিয় খেলা/শান্ত  

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন
স্পন্সরড কনটেন্ট
অভিষিক্ত ফজলে রাব্বি, নেই রুবেল হোসেন
অভিষিক্ত ফজলে রাব্বি, নেই রুবেল হোসেন
https://www.banglanews24.com/ - ৪ সপ্তাহ, ১ দিন আগে
‘বুড়ো’ বয়সে অভিষিক্ত ফজলে রাব্বি
‘বুড়ো’ বয়সে অভিষিক্ত ফজলে রাব্বি
বিডি নিউজ ২৪ - ৪ সপ্তাহ, ১ দিন আগে
সাকিবের অভাব পূরণে ডাক পেয়েছেন ফজলে রাব্বি!
সাকিবের অভাব পূরণে ডাক পেয়েছেন ফজলে রাব্বি!
বাংলা ট্রিবিউন - ১ মাস, ১ week আগে
অনেক পথ পেরিয়ে অবশেষে ফজলে রাব্বি
অনেক পথ পেরিয়ে অবশেষে ফজলে রাব্বি
বিডি নিউজ ২৪ - ১ মাস, ১ week আগে
ট্রেন্ডিং