এডিস মশার মাধ্যমে জিকা ভাইরাস ছড়ায়। ছবি: সংগৃহীত

ভারতে জিকার প্রকোপ বাড়ছে, আক্রান্ত ১২০

স্বাস্থ্যমন্ত্রী কালিচরন সরাফ সংবাদমাধ্যমকে বলেন, ‘এখন পর্যন্ত এ রাজ্যে পরীক্ষায় ১২০ জনের শরীরে জিকা ভাইরাস ধরা পড়েছে। এদের মধ্যে ১০৫ জনকে চিকিৎসা দেওয়া হয়েছে।’

শেখ নোমান
সহ-সম্পাদক
প্রকাশিত: ২৩ অক্টোবর ২০১৮, ১৬:৪৮ আপডেট: ২৩ অক্টোবর ২০১৮, ১৬:৫২
প্রকাশিত: ২৩ অক্টোবর ২০১৮, ১৬:৪৮ আপডেট: ২৩ অক্টোবর ২০১৮, ১৬:৫২


এডিস মশার মাধ্যমে জিকা ভাইরাস ছড়ায়। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) ভারতের পশ্চিমাঞ্চলীয় রাজস্থান রাজ্যে জিকা ভাইরাস ছড়িয়ে পড়েছে। গত ৪৮ ঘণ্টায় এই ভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা ১২০ জনে দাঁড়িয়েছে। 

চীনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা শিনহুয়ার খবরে এ তথ্য জানানো হয়েছে। 

২২ অক্টোবর, সোমবার সন্ধ্যায় রাজস্থান রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী কালিচরন সরাফ সংবাদমাধ্যমকে বলেন, ‘এখন পর্যন্ত এ রাজ্যে পরীক্ষায় ১২০ জনের শরীরে জিকা ভাইরাস ধরা পড়েছে। এদের মধ্যে ১০৫ জনকে চিকিৎসা দেওয়া হয়েছে।’

ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় ইতোমধ্যে এ রাজ্যে একটি বিশেষ দল পাঠিয়েছে। এ ছাড়া রাজস্থানের পরিস্থিতি নিয়মিত পর্যবেক্ষণ করে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে জাতীয় রোগ নিয়ন্ত্রণ কেন্দ্রে একটি নিয়ন্ত্রণ কক্ষ খোলা হয়েছে।

জিকা ভাইরাস দিনের বেলায় এডিস মশার মাধ্যমে ছড়ায়। এ ভাইরাসে আক্রান্ত হওয়ার লক্ষণগুলোর মধ্যে রয়েছে জ্বর, ত্বকে লাল লাল ফুসকুড়ি, মাংসপেশী ও গ্রন্থিতে ব্যথা ও মাথা ধরা।

২০১৭ সালের জানুয়ারিতে ভারতের পশ্চিমাঞ্চলীয় রাজ্য গুজরাটে প্রথমবারের মতো জিকা ভাইরাসের প্রকোপ দেখা দেয়। এরপর ২০১৭ সালের জুলাইয়ে দক্ষিণাঞ্চলীয় রাজ্য কেরালায় এবং সর্বশেষ রাজস্থান রাজ্যে জিকা ভাইরাসের বিস্তার দেখা গেল।

প্রিয় সংবাদ/আজহার

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...