মহাকাশযান প্রস্তুতকারক প্রতিষ্ঠান স্পেসএক্সের প্রতিষ্ঠাতা ইলোন মাস্ক এই প্রশ্নটি করেন চাকরিপ্রার্থী এঞ্জিনিয়ারদেরকে। ছবি: সংগৃহীত

ইলোন মাস্কের এই ধাঁধার উত্তর আপনি জানেন কী?

বেশিরভাগ মানুষই এই ধাঁধার উত্তর দিতে পারেন না!

কে এন দেয়া
সহ-সম্পাদক
প্রকাশিত: ০৩ নভেম্বর ২০১৮, ২৩:৪২ আপডেট: ০৩ নভেম্বর ২০১৮, ২৩:৪২
প্রকাশিত: ০৩ নভেম্বর ২০১৮, ২৩:৪২ আপডেট: ০৩ নভেম্বর ২০১৮, ২৩:৪২


মহাকাশযান প্রস্তুতকারক প্রতিষ্ঠান স্পেসএক্সের প্রতিষ্ঠাতা ইলোন মাস্ক এই প্রশ্নটি করেন চাকরিপ্রার্থী এঞ্জিনিয়ারদেরকে। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) চাকরির ইন্টারভিউতে খুব কৌশলী কিছু প্রশ্ন করা হয়। এসব প্রশ্ন খুব কঠিন নয়, বরং একটু ভাবলেই বোঝা যায় উত্তরটা খুবই সহজ। নামিদামি কোম্পানিগুলোতে এসব প্রশ্ন বেশি করা হয়।  মহাকাশযান প্রস্তুতকারক প্রতিষ্ঠান স্পেসএক্সের প্রতিষ্ঠাতা ইলোন মাস্কেরও রয়েছে পছন্দের একটি প্রশ্ন।  তার প্রতিষ্ঠানে চাকরি করতে ইচ্ছুক ইঞ্জিনিয়ারদের এই প্রশ্ন করেন মাস্ক। বেশিরভাগ মানুষই এই ধাঁধার উত্তর দিতে পারেন না।

ধাঁধাটি হলো- আপনি ভূপৃষ্ঠে দাঁড়িয়ে আছেন। আপনি এক মাইল দক্ষিণে গেলেন, এরপর এক মাইল পশ্চিমে গেলেন, এরপর এক মাইল উত্তর গেলেন। আপনি যেখান থেকে শুরু করেছেন, সেখানেই আবার নিজেকে আবিষ্কার করলেন। আপনি কোথায় দাঁড়িয়ে আছেন?

 ভেবে দেখুন। সাধারণত এই ধাঁধার মতো হেঁটে গেলে আপনি যেখান থেকে শুরু করেছেন, তার থেকে এক মাইল পশ্চিমে চলে যাবেন। তারমানে আপনি সাধারণ কোনো জায়গায় নেই।  ধাঁধাঁর উত্তর হলো, আপনি পৃথিবীর একটি মেরুতে অবস্থান করছেন। আর তা হলো উত্তর মেরু।

একদম উত্তর মেরুতে দাঁড়িয়ে থাকলে এখান থেকে আপনি যেদিকেই যান না কেন, সেটাই দক্ষিণ। আপনি দক্ষিণে এক মাইল গেলেন, এরপর পশ্চিমে গেলেন। এরপর উত্তর দিকে যাচ্ছেন মানে আপনি একট ত্রিভুজ পথে হাঁটছেন। আর শেষমেশ আপনি উত্তর মেরুতেই আবার ফিরে আসছেন।

এই পর্যন্ত ধাঁধাটা অনেকেই সমাধান করতে পারবেন। বিশেষ করে ভূগোলের জ্ঞান পেটে থাকলে তাদের জন্য মাথা ঘামিয়ে উত্তর বের করাটা অসম্ভব নয়। কিন্তু প্রশ্নটা আসলে আরও জটিল। উত্তর দেওয়ার পর ইলোন মাস্ক আরেকটি প্রশ্ন করবেন, ‘আর কোথায় দাঁড়িয়ে থাকতে পারেন আপনি?’ অর্থাৎ, পৃথিবীর আর কোন জায়গায় একই রকমের ফল পাওয়া যাবে?

এই ধাঁধার উত্তর একটু জটিল, আর তার একাধিক সমাধান থাকতে পারে।  এবার দক্ষিণ মেরুর কথা চিন্তা করুন। দক্ষিণ মেরুর কাছে একটি জায়গা আছে যেখানে পৃথিবীর ব্যাস এক মাইল।  তার থেকে ঠিক এক মাইল দূরে উত্তরে আপনি দাঁড়িয়ে আছেন। আপনি যদি দক্ষিণ বরাবর এক মাইল হাঁটেন তাহলে ওই জায়গায় পৌঁছাবেন। এরপর এক মাইল পশ্চিম হাঁটলে আপনি আসলে পৃথিবীর ব্যাসটা ঘুরে একই জায়গায় চলে আসবেন। এরপর আবার উত্তর বরাবর এক মাইল হাঁটলে যেখানে থেকে শুরু করেছেন, সেখানেই পৌঁছে যাবেন।

আপনি কি দুই ক্ষেত্রেই সঠিক উত্তর দিতে পেরেছেন? না পারলেও দুঃখিত হবার কিছু নেই। ইলোন মাস্ক আসলে একদম সঠিক উত্তর আশা করেননি। বরং চাকরিপ্রার্থী সমস্যাটা সমাধানের জন্য কী পদ্ধতিতে চেষ্টা করছিলেন, তা দেখার জন্যই এ দুইটি প্রশ্ন করেন তিনি।

সূত্র: রিডার্স ডাইজেস্ট

প্রিয় লাইফ/ আর বি

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

প্রিয় টিপস: ১৯ জুন, ২০১৯

প্রিয় ১৩ ঘণ্টা, ২২ মিনিট আগে

loading ...