কিছু নিয়ম মেনে দূর করুন ত্বকের সমস্যা। ছবি: প্রিয়.কম

ত্বকের ছোপ ছোপ দাগ দূর করুন ৪টি উপায়ে

ত্বকের ছোপ ছোপ দাগ দূর করতে চাইলে আপনার কিছু অভ্যাস গড়ে তুলতে হবে এবং ত্বকের যত্ন নিতে হবে নিয়মিত। এতে ত্বকে অতিরিক্ত তেল উৎপাদন কমবে, ত্বক মসৃণ হবে ও ছোপ ছোপ দাগ কমে যাবে।

কে এন দেয়া
সহ-সম্পাদক
প্রকাশিত: ০৭ নভেম্বর ২০১৮, ২৩:০৫ আপডেট: ০৭ নভেম্বর ২০১৮, ২৩:০৫


কিছু নিয়ম মেনে দূর করুন ত্বকের সমস্যা। ছবি: প্রিয়.কম

(প্রিয়.কম) বয়সের সাথে সাথে ত্বকে অনেক নতুন নতুন সমস্যা দেখা দেয়।  এর মাঝে একটি হলো আনইভেন স্কিন টোন বা ছোপ ছোপ দাগ। ত্বকের একেক জায়গায় রং একেক রকম হতে দেখা যায়। ত্বক যদি সুস্থও হয়ে থাকে, তারপরেও কিছু কারণে ত্বকে ছোপ পড়তে পারে। এর জন্য দায়ী আরও একটি কারণ হলো দূষণ।

ত্বকের ছোপ ছোপ দাগ দূর করতে চাইলে আপনার কিছু অভ্যাস গড়ে তুলতে হবে এবং ত্বকের যত্ন নিতে হবে নিয়মিত। এতে ত্বকে অতিরিক্ত তেল উৎপাদন কমবে, ত্বক মসৃণ হবে ও ছোপ ছোপ দাগ কমে যাবে। এর জন্য আপনাকে করতে হবে চারটি কাজ-

১) ক্লিনজার ও ময়েশ্চারাইজারের ব্যবহার

প্রথমত, আপনাকে ত্বকের যত্নে একটি রুটিন মেনে চলতে হবে। ইতোমধ্যে কোনো রুটিন না থাকলে নতুন রুটিন তৈরি করে নিন। দিনে অন্তত দুই বার মুখ ধুয়ে ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। আর কখনোই মেকআপ নিয়ে ঘুমাতে যাওয়া যাবে না।  ময়েশ্চারাইজ করাটা ছোপ ছোপ দাগ দূর করে ত্বক মসৃণ করার জন্য খুবই জরুরী।

২) এক্সফলিয়েট

স্ক্রাব ব্যবহার করে ত্বক পরিষ্কার করুন সপ্তাহে দুইবার। এতে ত্বকের মৃত কোষ ও অতিরিক্ত তেল দূর হয়। এর জন্য কোমল ধাঁচের স্ক্রাব ব্যবহার করতে পারেন বা বাড়িতেই স্ক্রাব তৈরি করে নিতে পারেন। প্রাকৃতিক স্ক্রাব হিসেবে কাজ করে চিনি, কফি, কাঠবাদাম গুঁড়ো বা বেসন। এগুলো ত্বকের ছোপ ছোপ দাগ দূর করতে কাজে আসে।

৩) টোনার ব্যবহার করুন

মুখ ধোয়ার পর টোনার ব্যবহার করতে পারেন একটু বেশি যত্নের জন্য। সবাই টোনার ব্যবহার করেন না ঠিক। তবে তা ত্বককে স্বাস্থ্যোজ্জ্বল করে তুলতে কার্যকরী।

৪) সানস্ক্রিন ব্যবহার করুন

ত্বকে ছোপ ছোপ দাগের জন্য সবচেয়ে বেশি দায়ী হলো রোদে ত্বক পুড়ে সানবার্ন হওয়া। সানবার্ন এড়াতে সানস্ক্রিন ব্যবহারের বিকল্প নেই।  এর জন্য ভালো মানের সানস্ক্রিন, ছাতা বা টুপি ব্যবহার করতে পারেন।

সূত্র: সোয়ার্লস্টার

প্রিয় লাইফ/ আর বি 

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন
স্পন্সরড কনটেন্ট
পোশাক থেকে ঘামের দাগ দূর করবেন যেভাবে
পোশাক থেকে ঘামের দাগ দূর করবেন যেভাবে
বাংলা ট্রিবিউন - ২ দিন, ৮ ঘণ্টা আগে
খুশকি দূর করে কলার হেয়ার প্যাক
খুশকি দূর করে কলার হেয়ার প্যাক
বাংলা ট্রিবিউন - ২ দিন, ১০ ঘণ্টা আগে
ডার্ক সার্কেল দূর করে দুধ
ডার্ক সার্কেল দূর করে দুধ
বাংলা ট্রিবিউন - ২ দিন, ১১ ঘণ্টা আগে
ঘরের দূষণ দূর করতে
ঘরের দূষণ দূর করতে
বিডি নিউজ ২৪ - ৫ দিন আগে
ডাবল সেঞ্চুরি একা করা যায় না: মুশফিক
ডাবল সেঞ্চুরি একা করা যায় না: মুশফিক
বণিক বার্তা - ৬ দিন, ২ ঘণ্টা আগে