বিজ্ঞান মেনে তৈরি করতে হবে নিখুঁত পিজ্জা। ছবি: সংগৃহীত

‘পারফেক্ট পিজ্জা’ তৈরির উপায় আবিষ্কার করলেন গবেষকরা

বিজ্ঞানসম্মত উপায়ে নিখুঁত পিজ্জা তৈরির জন্য আপনাকে সাহায্য করবে একটি গাণিতিক সমীকরণ।

কে এন দেয়া
সহ-সম্পাদক
প্রকাশিত: ০৯ নভেম্বর ২০১৮, ০৯:৪৬ আপডেট: ০৯ নভেম্বর ২০১৮, ০৯:৪৬


বিজ্ঞান মেনে তৈরি করতে হবে নিখুঁত পিজ্জা। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) পৃথিবীর সবচেয়ে মুখরোচক, নিখুঁত পিজ্জা খেতে হলে আপনি দুটো কাজ করতে পারেন। এক, ইতালির রোমে চলে যেতে পারেন ও ইটের চুলায় তৈরি মার্গারিটা পিজ্জা অর্ডার করতে পারেন। দুই, একটা লম্বা গাণিতিক সমীকরণ সমাধান করে নিজের বাড়ির ইলেকট্রিক ওভেনেই পিজ্জাটি তৈরি করে নিতে পারেন।  এই উপায়টি আবিষ্কার করেছেন যুক্তরাষ্ট্র ও ইতালির তিন গবেষক।  এদের মাঝে দুজন পদার্থবিদ, অন্যজন খাদ্য বিষয়ক গবেষক।

তাদের এই গবেষণাপত্রের নাম ‘দ্যা ফিজিক্স অব বেকিং গুড পিজ্জা’।  যে পিজ্জা তৈরি নিয়ে তারা গবেষণা করেন তা হলো পিজ্জা মার্গারিটা।  এই পিজ্জায় থাকে টমেটো, মোজারেলা পনির ও বেসিল পাতা। ইটের ওভেনে তা বেক করা হয়।  মাত্র দুই মিনিটেই তৈরি হয়ে যায় সুস্বাদু পিজ্জা। পিজ্জা প্রস্তুতকারক দাবি করেন, এর পুরো কৃতিত্বই ওই ওভেনের।  এই ওভেনে এক কোনায় কাঠের আগুন জ্বলতে থাকে।  ওভেনের ইটের দেয়াল ও পাথরের মেঝের মাধ্যমে তাপ সমানভাবে ছড়িয়ে যায় ও পিজ্জা বেক হয় সবদিক থেকে সমানভাবে।  ৩৩০ ডিগ্রী সেলসিয়াসে ২ মিনিটেই নিখুঁতভাবে বেক হয় তা। 

বেশিরভাগ মানুষের বাড়িতেই ইটের ওভেন বা চুল্লি থাকে না।  তারা ইলেকট্রিক ওভেনে পিজ্জা বেক করেন।  সেক্ষেত্রে আপনার কাজে আসবে এই গবেষকদের উদ্ভাবিত সমীকরণ। ইলেকট্রিক ওভেনে পিজ্জা বেক করার সময়ে তা থাকে ধাতব ট্রে বা বেকিং র‍্যাকে।  পাথরের তুলনায় ধাতু দ্রুত তাপ পরিবহন করে। তাই পিজ্জার নিচের অংশটা খুব দ্রুত পুড়ে যাবে।  গবেষণায় থাকা ১৩ নং সমীকরণে বলা হয়, তাপ কমিয়ে ২৩০ ডিগ্রী সেলসিয়াসে আনতে হবে এবং পিজ্জা বেক করতে হবে ঠিক ১৭০ সেকেন্ড।  টমেটো ও চীজ ছাড়া অন্য কোনো টপিং দেওয়া হলে আরও বেশি সময় পিজ্জা ওভেনে রাখতে হবে।

গবেষণার লেখকরা মত প্রকাশ করেন, ইটের চুল্লিতে তৈরি পিজ্জার মতো একদম হুবহু স্বাদ হয়তো পাওয়া যাবে না। কিন্তু প্রায় নিখুঁত স্বাদের পিজ্জা খেতে পারবেন কম ঝামেলাতেই।

সূত্র: লাইভ সায়েন্স

প্রিয় লাইফ/ আর বি 

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন
স্পন্সরড কনটেন্ট
রেসিপি: স্পেশাল গরুর মাংস ভুনা
রেসিপি: স্পেশাল গরুর মাংস ভুনা
বাংলা ট্রিবিউন - ২ দিন, ৯ ঘণ্টা আগে
রেসিপি: কমলার হালুয়া
রেসিপি: কমলার হালুয়া
বাংলা ট্রিবিউন - ২ দিন, ১০ ঘণ্টা আগে
রেসিপি: রেস্টুরেন্ট স্টাইলের পটেটো ওয়েজেস
রেসিপি: রেস্টুরেন্ট স্টাইলের পটেটো ওয়েজেস
বাংলা ট্রিবিউন - ১ week, ৩ দিন আগে
রেসিপি: ইলিশ মাছের কোরমা
রেসিপি: ইলিশ মাছের কোরমা
বাংলা ট্রিবিউন - ১ week, ৩ দিন আগে
পূজায় রসমালাই তৈরির রেসিপি
পূজায় রসমালাই তৈরির রেসিপি
জাগো নিউজ ২৪ - ৪ সপ্তাহ আগে