মহাকাশযানে থাকা মহাকাশচারীরা ভোট দিলেন কীভাবে। ছবি: সংগৃহীত

মহাকাশ থেকেও ভোট দিয়েছেন মহাকাশচারীরা!

আর দশজনের মতোই ভোট দিয়েছেন মহাকাশচারীরা, তবে ভোট দেওয়ার প্রক্রিয়া অনেক আগে শুরু করতে হয়েছে তাদেরকে।

কে এন দেয়া
সহ-সম্পাদক
প্রকাশিত: ০৮ নভেম্বর ২০১৮, ১৭:৫০ আপডেট: ০৮ নভেম্বর ২০১৮, ১৭:৫০


মহাকাশযানে থাকা মহাকাশচারীরা ভোট দিলেন কীভাবে। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) মঙ্গলবার যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে বাড়ি থেকেও ভোট দিতে পেরেছেন সে দেশের ভোটাররা। তাদের জন্যই ব্যবহার করা হয় অ্যাবসেন্টি ব্যালট। কিন্তু আপনি জেনে অবাক হবেন, মহাকাশ থেকেও ভোট দিতে সক্ষম হয়েছেন সে দেশের মহাকাশচারীরা।  আর দশজনের মতোই ভোট দিয়েছেন তারা, তবে ভোট দেওয়ার প্রক্রিয়া অনেক আগে শুরু করতে হয়েছে তাদেরকে।

মহাকাশচারীরা ভোট দিতে পেরেছেন ১৯৯৭ সালে পাস হওয়া এক আইনের বদৌলতে।  সে দেশের বেশিরভাগ মহাকাশচারী টেক্সাসে (হিউস্টনের জনসন স্পেস সেন্টারের কাছে) বাস করেন, এ কারণে টেক্সাসেই আইনটি পাস হয়।  নির্বাচন দিবসের ঠিক এক বছর আগে মহাকাশচারীদের ভোট দেওয়ার প্রক্রিয়া শুরু হয়। প্রতি মহাকাশচারী কোন লোকাল, স্টেট ও ফেডেরাল ইলেকশনে ভোট দেবেন তা নিশ্চিত করেন। এর ছয় মাস পর তাদেরকে অ্যাবসেন্টি ব্যালট রিকোয়েস্ট ফর্ম দেওয়া হয়।

২০১৬ সালে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি নির্বাচনের সমস্যে ইন্টারন্যাশনাল স্পেস স্টেশনে ছিলেন মহাকাশচারী শেন কিমব্রো।  তিনি মহাকাশ থেকে ভোট দেওয়ার অভিজ্ঞতা জানান।  টেক্সাস থেকে তাকে একটি সুরক্ষিত, এনক্রিপ্টেড ইমেইল পাঠানো হয় ব্যালট সহ। তিনি ব্যালটটি পূরণ করে আবার ইমেইলের মাধ্যমে পাঠিয়ে দেন। এভাবেই ভোট দেন মহাকাশচারীরা।

সূত্র: ম্যাশেবল

প্রিয় বিজ্ঞান/ আর বি 

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন
স্পন্সরড কনটেন্ট