প্রতীকী ছবি

১২ টাকার ইফিড্রিন ইনজেকশন ‘২০০ টাকায় বিক্রি’

ওষুধ উৎপাদনকারী কোম্পানিগুলোর পক্ষ থেকে বলা হয়েছে, নির্ধারিত মূল্যের বাইরে তাদের বিক্রির কোনো সুযোগ নেই। এটা খুচরো দোকানিরা করে থাকে।

প্রিয় ডেস্ক
ডেস্ক রিপোর্ট
প্রকাশিত: ০৮ নভেম্বর ২০১৮, ২১:৩৫ আপডেট: ০৮ নভেম্বর ২০১৮, ২১:৩৫


প্রতীকী ছবি

(প্রিয়.কম) সরবরাহ সংকটে ১২ টাকার ইফিড্রিন হাইড্রোক্লোরাইড ইনজেকশন বিক্রি হচ্ছে ২০০ টাকায়। উৎপাদনকারীদের দাবি, কাঁচামাল সংকটের কারণে ইনজেকশনটি উৎপাদন করা যাচ্ছে না। এতে বাজারে জীবন রক্ষাকারী ওষুধটির তীব্র সংকট তৈরি হয়েছে।

রাজধানীর বিভিন্ন এলাকার ফার্মেসিতে খোঁজ নিয়ে বণিক বার্তার খবরে জানানো হয়, প্রতিটি ইফিড্রিন হাইড্রোক্লোরাইড ইনজেকশনের সর্বোচ্চ খুচরা মূল্য (এমআরপি) ১২ টাকা। কিন্তু সরবরাহ সংকটে বর্তমানে তা বিক্রি হচ্ছে ২০০ টাকায়। তা সত্ত্বেও চাহিদা অনুযায়ী পাওয়া যাচ্ছে না।

পুরান ঢাকার মিটফোর্ড এলাকার মেসার্স এমএস মেডিকেল হলের বিক্রয় প্রতিনিধি আরিফুর রহমান জানান, প্রতিটি ইফিড্রিন হাইড্রোক্লোরাইড ইনজেকশনের পাইকারি মূল্য ১০ টাকা। আর খুচরা মূল্য ১২ টাকা। অথচ বাজারে ২০০ টাকায় বিক্রি হচ্ছে ইনজেকশনটি।

বিশেষজ্ঞ চিকিৎসকরা জানান, ইফিড্রিন হাইড্রোক্লোরাইড ইনজেকশন মূলত ইনটেনসিভ কেয়ার ইউনিট (আইসিইউ) এবং অস্ত্রোপচার ও অস্ত্রোপচার পরবর্তী সময়ে ব্যবহার হয়ে থাকে। রোগীর রক্তের চাপ কমে গেলে কিংবা হৃদস্পন্দনের চাপ বাড়াতে এটি ব্যবহার করা হয়। অ্যাজমার চিকিৎসায়ও ইফিড্রিন হাইড্রোক্লোরাইড ইনজেকশন ব্যবহার করা হয়ে থাকে। এছাড়া মাদকসেবীরা তা নেশা হিসেবেও ব্যবহার করে থাকেন।

ওষুধ প্রশাসন অধিদফতর সূত্রে জানা যায়, ইফিড্রিন হাইড্রোক্লোরাইড ইনজেকশন মূলত দেশের আটটি ওষুধ কোম্পানি উৎপাদন করে। এর মধ্যে এসিআই ফার্মার ভ্যাসোড্রিন, কেমিস্ট ল্যাবরেটরিজের সি-ফিড্রিন, গণস্বাস্থ্যের জি-ইফিড্রিন, ইনসেপ্টার সরড্রিন, জেসন ফার্মার ফিড্রিন, পপুলার ফার্মার ইফিডিন, রেনাটার ইফিড্রন ও টেকনো ড্রাগসের ইক্লোইড নামে বাজারজাত করা হয়।

গণস্বাস্থ্য ফার্মাসিউটিক্যালস লিমিটেডের পরিচালক (অর্থ) মীর আবদুল নকীব বণিক বার্তাকে জানান, বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) তালিকাভুক্ত ইফিড্রিন হাইড্রোক্লোরাইড ইনজেকশন একটি জীবন রক্ষাকারী ওষুধ। প্রতি ৫ মিলিলিটার ইনজেকশনের জন্য ২৫ মিলিগ্রাম ইফিড্রিন হাইড্রোক্লোরাইড ব্যবহার হয়ে থাকে। কোম্পানির চাহিদা অনুযায়ী গত ৭ আগস্ট ২০ কেজি কাঁচামাল আমদানির জন্য মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরে আবেদন করা হয়। কিন্তু মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর সিউড্রোইফিড্রিন ও ইফিড্রিন হাইড্রোক্লোরাইড ইয়াবা ট্যাবলেট তৈরিতে ব্যবহৃিত হয় অজুহাতে আমদানিতে অনুমোদন দিচ্ছে না। বিষয়টি ওষুধ প্রশাসনকে জানানো হলে তারা কাঁচামাল আমদানির জন্য সুপারিশ করে। এখনো অনুমোদন না পাওয়ায় তারা ইনজেকশনটি উৎপাদন করতে পারছেন না।

সূত্র জানায়, নির্ধারিত মূল্যের চেয়ে প্রায় ১৮-২০ গুণ বেশি দামে ইফিড্রিন হাইড্রোক্লোরাইড ইনজেকশন বিক্রি করা হলেও সেখানে প্রশাসন নীরব ভূমিকা পালন করছে। যদিও নির্ধারিত মূল্যের চেয়ে বাড়তি দামে পণ্য বিক্রি করা হলে ২০০৯ সালের ভোক্তা অধিকার আইনে শাস্তির বিধান রয়েছে। আইনের ৪০ ধারায় বলা আছে, কোনো ব্যক্তি কোনো আইন বা বিধির অধীন নির্ধারিত মূল্য অপেক্ষা অধিক দামে পণ্য, ওষুধ বা সেবা বিক্রি বা বিক্রির প্রস্তাব করে। তাহলে তিনি অনূর্ধ্ব এক বছরের কারাদণ্ড বা অনধিক ৫০ হাজার টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ডে দণ্ডিত হবেন।

ওষুধ উৎপাদনকারী কোম্পানিগুলোর পক্ষ থেকে বলা হয়েছে, নির্ধারিত মূল্যের বাইরে তাদের বিক্রির কোনো সুযোগ নেই। এটা খুচরো দোকানিরা করে থাকে।

অবশ্য খুচরো দোকানিদের দাবি, বাজারে সংকট তৈরি হলে রোগীরা সেটি পাওয়ার জন্য হন্য হয়ে খুঁজতে থাকেন। একপর্যায়ে অতিরিক্ত দামে কিনতে বাধ্য হন।

সংকটের কারণ জানতে চাইলে ওষুধ প্রশাসন অধিদফতরের সহকারী পরিচালক আশরাফ হোসেন বণিক বার্তাকে জানান, ইফিড্রিন হাইড্রোক্লোরাইড ইনজেকশনের কাঁচামাল আমদানিতে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের নিষেধাজ্ঞা ছিল। পরে ওষধ প্রশাসন থেকে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরে কাঁচামাল আমদানির সুপারিশ করা হলে তারা নিষেধাজ্ঞা প্রত্যাহার করে আমদানির অনুমোদন দিয়েছে। শিগগিরই ওষুধ উৎপাদনকারীরা কাঁচামাল আমদানি করতে পারবে। এতে দ্রুত সংকট কেটে যাবে।

প্রিয় সংবাদ/নোমান/শান্ত 

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন
জানুয়ারিতে খুলতে পারে মালয়েশিয়ার শ্রমবাজার
মোস্তফা ইমরুল কায়েস ২০ নভেম্বর ২০১৮
সাত দিনে মেলায় ২৫০০ কোটি টাকার কর আদায়
প্রিয় ডেস্ক ১৯ নভেম্বর ২০১৮
ছয় দিনে রাজস্ব অাদায় দুই হাজার কোটি টাকা
আয়েশা সিদ্দিকা শিরিন ১৯ নভেম্বর ২০১৮
মেলায় অনলাইনে ৭৪ লাখ টাকার কর পরিশোধ
প্রিয় ডেস্ক ১৮ নভেম্বর ২০১৮
স্পন্সরড কনটেন্ট
৩৬ টাকা কেজিতে ৬ লাখ টন চাল কিনবে সরকার
৩৬ টাকা কেজিতে ৬ লাখ টন চাল কিনবে সরকার
বণিক বার্তা - ১ দিন, ৯ ঘণ্টা আগে
রেস্তোরাঁয় খেতে গিয়ে টাকা বাঁচানোর উপায়
রেস্তোরাঁয় খেতে গিয়ে টাকা বাঁচানোর উপায়
https://www.prothomalo.com/ - ১ দিন, ১৭ ঘণ্টা আগে
আয়কর মেলার প্রথম দিন ২১৮ কোটি ৪২ লাখ টাকা সংগ্রহ
আয়কর মেলার প্রথম দিন ২১৮ কোটি ৪২ লাখ টাকা সংগ্রহ
বাংলা ট্রিবিউন - ৩ দিন, ২৩ ঘণ্টা আগে
আয়কর মেলার তৃতীয় দিনে ২৪৪ কোটি টাকা রাজস্ব আদায়
আয়কর মেলার তৃতীয় দিনে ২৪৪ কোটি টাকা রাজস্ব আদায়
বাংলা ট্রিবিউন - ৪ দিন, ১ ঘণ্টা আগে
ট্রেন্ডিং