অতিরিক্ত ফি আদায় না করার জন্য শিক্ষা বোর্ডের পক্ষ থেকে সব শিক্ষা প্রতিষ্ঠানকে অনুরোধ জানানো হয়েছে। ফাইল ছবি

এসএসসির ফরম পূরণে সর্বোচ্চ ফি ১ হাজার ৮০০ টাকা

২০১৬-১৭ ও ২০১৭-১৮ শিক্ষাবর্ষের পরীক্ষার্থীদের শারীরিক শিক্ষা, স্বাস্থ্যবিজ্ঞান ও খেলাধুলা-১৪৭ এবং ক্যারিয়ার শিক্ষা-১৫৬ বিষয় দুটির জন্য কোনো বোর্ড ফি দিতে হবে না।

আয়েশা সিদ্দিকা শিরিন
সহ-সম্পাদক
প্রকাশিত: ০৯ নভেম্বর ২০১৮, ০৯:৩২ আপডেট: ০৯ নভেম্বর ২০১৮, ০৯:৩২
প্রকাশিত: ০৯ নভেম্বর ২০১৮, ০৯:৩২ আপডেট: ০৯ নভেম্বর ২০১৮, ০৯:৩২


অতিরিক্ত ফি আদায় না করার জন্য শিক্ষা বোর্ডের পক্ষ থেকে সব শিক্ষা প্রতিষ্ঠানকে অনুরোধ জানানো হয়েছে। ফাইল ছবি

(বাসস) সারা দেশে আগামী ২০১৯ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার ফরম পূরণে অতিরিক্ত ফি যেন আদায় না করা হয়, সে জন্য ফরম পূরণের ফি নির্ধারণ করে দিয়েছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড।

৮ নভেম্বর, বৃহস্পতিবার ঢাকা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক তপন কুমার সরকার স্বাক্ষরিত এ বিষয়ে একটি নির্দেশনা জারি করা হয়েছে।

নির্দেশনা অনুযায়ী, বিজ্ঞান বিভাগ চতুর্থ বিষয়সহ ফরম পূরণের ফি এক হাজার ৮০০ টাকা। এর মধ্যে বোর্ড ফি এক হাজার ৩৮৫ এবং কেন্দ্র ফি ৪১৫ টাকা। ব্যবসায় শিক্ষা বিভাগ চতুর্থ বিষয়সহ ফরম পূরণের ফি এক হাজার ৬৮০ টাকা। এর মধ্যে বোর্ড ফি এক হাজার ২৯৫ টাকা ও কেন্দ্র ফি ৩৮৫ টাকা। অন্যদিকে মানবিক বিভাগ চতুর্থ বিষয়সহ ফরম পূরণের ফি এক হাজার ৬৮০ টাকা। এর মধ্যে বোর্ড ফি এক হাজার ২৯৫ টাকা ও কেন্দ্র ফি ৩৮৫ টাকা।

তপন কুমার সরকার জানান, ২০১৬-১৭ এবং ২০১৭-১৮ শিক্ষাবর্ষের পরীক্ষার্থীদের ফরম পূরণে শারীরিক শিক্ষা, স্বাস্থ্যবিজ্ঞান ও খেলাধুলা-১৪৭ এবং ক্যারিয়ার শিক্ষা-১৫৬ বিষয়ের পরীক্ষার ধারাবাহিক মূল্যায়নের মাধ্যমে নিজ নিজ প্রতিষ্ঠানে সম্পন্ন হবে বিধায় এ বিষয়গুলোর জন্য কোনো বোর্ড ফি দিতে হবে না। তবে ২০১৫-১৬ শিক্ষাবর্ষের অনিয়মিত শিক্ষার্থীদের জন্য এই দুটি বিষয়ের ফি দিতে হবে।

হাইকোর্টের আদেশ ও শিক্ষা বোর্ডের পরীক্ষাসংক্রান্ত বিজ্ঞপ্তিতে উল্লেখিত নির্ধারিত ফি’র অতিরিক্ত ফি আদায় না করার জন্য শিক্ষা বোর্ডের পক্ষ থেকে সব শিক্ষা প্রতিষ্ঠানকে অনুরোধ জানানো হয়েছে।

প্রিয় সংবাদ/আজাদ চৌধুরী

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...