মহাকাশে ঢেকুর তুলতে গেলে খুবই বাজে পরিস্থিতির মাঝে পড়তে হবে। ছবি: সংগৃহীত

মহাকাশে ঢেকুর তোলা যায় না কেন?

মহাকাশে যাওয়াটা অনেকেরই স্বপ্নের মতো। এই স্বপ্ন পূরণ হয় খুব কম মানুষেরই। তবে পৃথিবীতে করা যায়, এমন অনেক কাজ কিন্তু মহাকাশে করা যায় না। আপনি কী জানেন, মহাকাশে যে ঢেকুর তোলা যায় না?

কে এন দেয়া
সহ-সম্পাদক
প্রকাশিত: ০৯ নভেম্বর ২০১৮, ২৩:৪১ আপডেট: ০৯ নভেম্বর ২০১৮, ২৩:৪১


মহাকাশে ঢেকুর তুলতে গেলে খুবই বাজে পরিস্থিতির মাঝে পড়তে হবে। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) মহাকাশে যাওয়াটা অনেকেরই স্বপ্নের মতো। এই স্বপ্ন পূরণ হয় খুব কম মানুষেরই।  তবে পৃথিবীতে করা যায়, এমন অনেক কাজ কিন্তু মহাকাশে করা যায় না।  আপনি কী জানেন, মহাকাশে যে ঢেকুর তোলা যায় না?

মহাকাশে যাওয়ার অভিজ্ঞতা বলতে গিয়ে অনেক অদ্ভুত প্রশ্নের মুখোমুখি হন মহাকাশচারীরা। অনেকেই জানতে চান, মহাকাশে ভরশূন্য পরিবেশে টয়লেট করা যায় কীভাবে? মহাকাশে কী শারীরিকভাবে মিলিত হওয়া যায়? মহাকাশযানে বমি করে দিলে কী হয়?

যুক্তরাষ্ট্রের এক প্রাক্তন মহাকাশচারী, ক্রিস হ্যাডফিল্ড মহাকাশে তার জীবন নিয়ে বেশ মজার কিছু তথ্য দেন।  টুইটারে এক প্রশ্ন আসে, মহাকাশচারীরা মহাকাশে থাকা অবস্থায় ঢেকুর তুলতে পারেন না। এটা কী সত্যি? যদি সত্যি হয়, তাহলে কেন পারেন না?

হ্যাডফিল্ড জানান, আসলেই মহাকাশে ঢেকুর তোলা যায় না। পৃথিবীতে আমরা খাওয়া দাওয়া করার পর মাধ্যাকর্ষণের টানে খাবারের শক্ত অংশ পাকস্থলীর নিচের দিকে, এর ওপরে তরল অংশ এবং সবচেয়ে ওপরে বায়ু থাকে। ঢেকুর তুললে তাই উপরের বাতাসটাই বের হয়ে আসে।  কিন্তু মহাকাশে তা হয় না।

মহাকাশযানে ভরশূন্য পরিবেশে আপনি কিছু খেলে কঠিন, তরল ও বায়বীয় পদার্থ একসাথে মিশে থাকে।  ফলে ঢেকুর তুলতে গেলে শুধু বাতাস নয়, বরং খাবারও চলে আসবে মুখে। ফলে ঢেকুর তোলার বদলে বমি করে দেবেন আপনি।  এই বমি আবার বাথরুমে বেসিনে ধুয়ে ফেলবেন, সেটাও সম্ভব নয়। তা ভেসে বেড়াবে মহাকাশযানের বাতাসে। এসব কারণে মহাকাশচারীদের ঢেকুর তোলাকে অনুৎসাহিত করা হয়।

মহাকাশযানে অনাকাঙ্ক্ষিত জিনিস ভেসে বেড়ানোর ঘটনা খুব নতুন কিছু নয়।  ১৯৬৯ সালে অ্যাপোলো ১০ মিশন চলাকালীন মল ভেসে বেড়াচ্ছিলো মহাকাশযানে। অন্তদিকে কিছুদিন আগেই এক গ্যালন পরিমাণ মূত্র ইন্টারন্যাশনাল স্পেস স্টেশনে ভেসে বেড়ানোর ভয়াবহ অভিজ্ঞতা ব্যক্ত করেন মহাকাশচারী স্কট কেলি।

সূত্র: আইএফএলসায়েন্স

প্রিয় লাইফ/ আর বি 

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন
স্পন্সরড কনটেন্ট
শিশু-মাতৃ স্বাস্থ্য ইন্সটিটিউটে নিয়োগ
শিশু-মাতৃ স্বাস্থ্য ইন্সটিটিউটে নিয়োগ
বাংলা ট্রিবিউন - ১ দিন, ৫ ঘণ্টা আগে
স্বাস্থ্য অধিদপ্তর নেবে ১২৮২ জন
স্বাস্থ্য অধিদপ্তর নেবে ১২৮২ জন
https://www.prothomalo.com/ - ২ সপ্তাহ, ৬ দিন আগে