শিবা সিংয়ে বিচিত্র রান আপের বোলিং আলোচনার জন্ম দিয়েছে ক্রিকেট মহলে। ছবি: সংগৃহীত

‘৩৬০ ডিগ্রি’ ঘুরে বোলিং, বিতর্ক গেল এমসিসিতে (ভিডিও)

ব্যাটসম্যানকে চমকে দিতে শিবা সিং যে পন্থা বেছে নেন সেটা শেষ পর্যন্ত কাজে লাগেনি।

মুশাহিদ
সহ-সম্পাদক
প্রকাশিত: ০৯ নভেম্বর ২০১৮, ২১:০৪ আপডেট: ০৯ নভেম্বর ২০১৮, ২১:০৪


শিবা সিংয়ে বিচিত্র রান আপের বোলিং আলোচনার জন্ম দিয়েছে ক্রিকেট মহলে। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) অনেক ক্ষেত্রে বিস্তর পরিবতর্ন এসেছে বিশ্ব ক্রিকেটে। বিশেষ করে ব্যাটিংয়ে। আউট অব দ্য বক্স ব্যাটিংকে খুব স্বাভাবিক ধরা হয় ইদানীং। ব্যাটসম্যানদের পরিবর্তন স্বাভাবিক হয়ে গেলেও বোলারদের ক্ষেত্রে সেই সুযোগ একেবারে কম। সেটা যেন আরেকবার মনে করিয়ে দিলেন শিবা সিং।

ভারতের উত্তর প্রদেশের বাঁহাতি স্পিনারের অদ্ভুতুড়ে এক বোলিং অ্যাকশনের কারণে বিশ্ব ক্রিকেট রীতিমতো দ্বিধা-বিভক্ত। সেই বিতর্ক গিয়ে পৌঁছেছে মেরিলেবোন ক্রিকেট ক্লাব (এমসিসি) পর্যন্ত।

ঘটনার সূত্রপাত ভারতের অনূর্ধ্ব-২৩ রাজ্য দলগুলো নিয়ে ঘরোয়া টুর্নামেন্ট সি.কে নাইড়ু টুর্নামেন্টে। চার দিনের এই ম্যাচটি ছিল বেঙ্গল ও উত্তর প্রদেশের মধ্যে। ম্যাচের তৃতীয় দিনে বোলিংয়ে এসেই তাক লাগিয়ে দেন উত্তর প্রদেশের হয়ে খেলা শিবা সিং। ভারতীয় অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপজয়ী দলের এই স্পিনার নিজের রান আপে ৩৬০ ডিগ্রি কোণে ঘুরে বল ডেলিভারি করেন।

ব্যাটসম্যানকে চমকে দিতে শিবা সিং যে পন্থা বেছে নেন সেটা শেষ পর্যন্ত কাজে লাগেনি। উত্তর প্রদেশের বাঁহাতি স্পিনারকে অবাক করে দিয়েই ডেলিভারিটি ‘ডেড বল’ ঘোষণা করেন আম্পায়ার। ‘ডেড বল’ ঘোষণা করায় খেলা কিছুক্ষণের জন্য থেমে ছিল। দুই আম্পায়ার আলোচনার পর উত্তর প্রদেশের অধিনায়ককে ডেকে জানিয়ে দেন, পরের বলটি একইভাবে করা হলেও ‘ডেড বল’ ডাকা হবে।

শিবার বিচিত্র রান আপের বোলিং আলোচনার জন্ম দিয়েছে ক্রিকেট মহলে। সামাজিক যোগাযোগমাধ্যমে চলছে আলোচনা। ভারতের সাবেক স্পিনার বিষেন সিং বেদি এটাকে ‘অদ্ভুত’ বলেই আখ্যা দিয়েছেন। অনেকে আবার বোলিংয়ের আইন নিয়েও ভাবনা-চিন্তা শুরু করে দিয়েছেন। শিবার বোলিং ভুল আদৌ কিনা সেটাও জানতে চাইছেন অনেকে।

সেই প্রশ্নের উত্তরটা দিয়েছে এমসিসি। এক বার্তায় তারা জানিয়েছে, ‘প্রথমত, আইনে এটা কোথাও বলা নেই বোলার কীভাবে দৌঁড়াবে। ২১.১ আইন অনুযায়ী বোলারকে আইন মেনে বল করতে হবে। এ ক্ষেত্রে বল ‘লেফট আর্ম রাউন্ড দ্য উইকেট’ হতে পারে। কিন্তু কোথাও বলা নেই বোলারের বল করতে যাওয়ার ভঙ্গিটা কী হবে।’

এমসিসি তাদের বার্তায় আরও জানিয়েছে, ‘৩৬০ ডিগ্রি ঘুরে বোলিং করাটা যদি প্রতি বলেই হয় এবং সেটা যদি ব্যাটসম্যানের মনযোগে ব্যাঘাত ঘটায় তাহলে আম্পায়ার ভাবতে পারে। এমন‌িতে এই ঘুরে যাওয়াটা কোনোভাবে বাইরে থেকে সমস্যা সৃষ্টি করার মতো নয়। যদি না বোলারের রিলিজ পয়ে‌ন্ট বা লেনথ কোনোভাবে পরিবর্তন হয়। এটা যদি শুধু রান আপের অংশ হয় তাহলে কোনো সমস্যা নেই।’

প্রিয় খেলা/রুহুল

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন
স্পন্সরড কনটেন্ট
পঞ্চাশ প্রেক্ষাগৃহে ‘মিস্টার বাংলাদেশ’
পঞ্চাশ প্রেক্ষাগৃহে ‘মিস্টার বাংলাদেশ’
বাংলা ট্রিবিউন - ৪ দিন, ১৩ ঘণ্টা আগে
তাইজুল অবিশ্বাস্য বোলিং করেছে: টেইলর
তাইজুল অবিশ্বাস্য বোলিং করেছে: টেইলর
বিডি নিউজ ২৪ - ৬ দিন, ৭ ঘণ্টা আগে
ক্রিকেটার চামেলি ধুঁকছেন বিছানায়
ক্রিকেটার চামেলি ধুঁকছেন বিছানায়
বিডি নিউজ ২৪ - ২ সপ্তাহ, ৪ দিন আগে
বেড়েছে ভারতীয় পেঁয়াজের দাম, কমেছে দেশির
বেড়েছে ভারতীয় পেঁয়াজের দাম, কমেছে দেশির
https://www.prothomalo.com/ - ৩ সপ্তাহ, ২ দিন আগে
ট্রেন্ডিং