ফাইল ছবি

প্রধানমন্ত্রীকে অনুমতি দিলেও অর্থমন্ত্রীকে দেয়নি ইসি

অনুষ্ঠানে প্রধানমন্ত্রীকে প্রধান অতিথি হিসেবে যোগ দেওয়ার অনুমতি দিলেও অর্থমন্ত্রীকে দেয়নি নির্বাচন কমিশন (ইসি)।

প্রদীপ দাস
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৫ নভেম্বর ২০১৮, ২১:৪২ আপডেট: ১৫ নভেম্বর ২০১৮, ২১:৪২
প্রকাশিত: ১৫ নভেম্বর ২০১৮, ২১:৪২ আপডেট: ১৫ নভেম্বর ২০১৮, ২১:৪২


ফাইল ছবি

(প্রিয়.কম) পৃথক দুটি অনুষ্ঠানে প্রধান অতিথি হওয়ার কথা দেশের বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের। অনুষ্ঠানে প্রধানমন্ত্রীকে প্রধান অতিথি হিসেবে যোগ দেওয়ার অনুমতি দিলেও অর্থমন্ত্রীকে দেয়নি নির্বাচন কমিশন (ইসি)।

১৫ নভেম্বর, বৃহস্পতিবার রাতে এ তথ্য জানান ইসির নির্বাচন পরিচালনা-২ শাখার (উপসচিব) ফরহাদ আহাম্মদ খান। দুটি চিঠি দিয়ে প্রধানমন্ত্রীকে অনাপত্তি আর অর্থমন্ত্রীকে আপত্তি জানায় ইসি।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেছে ইসি। নির্বাচনি আচরণবিধি অনুযায়ী, তফসিল ঘোষণার পর কোনো ধরনের প্রকল্প উদ্বোধন করতে পারেন না সাংসদরা। অর্থমন্ত্রীর একটি প্রকল্প উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হওয়ার কথা ছিল, যা আচরণবিধিবিরোধী। আর প্রশিক্ষণ সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হওয়ার কথা প্রধানমন্ত্রীর, এতে কোনো আইনত বাধা নেই। তবে বিধি অনুযায়ী, সরকারি সুযোগ-সুবিধা ব্যবহার করে নির্বাচনি প্রচার চালানোর সুযোগ নেই।

এ বিষয়ে ফরহাদ আহাম্মদ খান প্রিয়.কমকে বলেন, ‘৬ ডিসেম্বর বিসিএস প্রশাসন ক্যাডারের প্রশিক্ষণ সমাপনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর প্রধান অতিথি হিসেবে যোগ দেওয়ার কথা। সেখানে তিনি যেতে পারবেন। আর ঢাকায় একটি অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অর্থমন্ত্রীকে উপস্থিত থাকার অনুমতি দেয়নি ইসি।’

ইসি সূত্রে জানা যায়, আগামী ১৭ নভেম্বর ঢাকায় ‘ভাই গিরীশচন্দ্র সেন মিউজিয়াম, পাঁচদোনা, নরসিংদী’ প্রকল্পের উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত থাকার কথা ছিল অর্থমন্ত্রীর। ইসি নিষেধাজ্ঞা দেওয়ায় সেটা আর পারবেন না তিনি।

অন্যদিকে বাংলাদেশ সিভিল সার্ভিস প্রশাসন একাডেমিতে একটি প্রশিক্ষণ সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে প্রধানমন্ত্রীর উপস্থিত থাকার কথা। আগামী ৬ ডিসেম্বর অনুষ্ঠিত সেই অনুষ্ঠানে তাকে উপস্থিত থাকার অনুমতি দিয়েছে ইসি।

প্রিয় সংবাদ/আজাদ চৌধুরী

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...