সাকিব আল হাসান ও সৌম্য সরকার। ছবি: সংগৃহীত

সাকিব-সৌম্যকে নিয়েই চট্টগ্রাম টেস্টের দল ঘোষণা

অনুশীলনের সময় সাইড স্ট্রেইনের ইনজুরির কারণে উইন্ডিজের বিপক্ষে চট্টগ্রাম টেস্ট খেলা হচ্ছে না তামিম ইকবালের।

মুশাহিদ
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৭ নভেম্বর ২০১৮, ১৪:২৬
আপডেট: ১৭ নভেম্বর ২০১৮, ১৫:২০


সাকিব আল হাসান ও সৌম্য সরকার। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) উইন্ডিজ সিরিজ দিয়ে ফেরার কথা থাকলেও দেখা দিয়েছিল ইনজুরির শঙ্কা। এরপর অনিশ্চয়তা দেখা দিয়েছিল উইন্ডিজ সিরিজে খেলা নিয়েও। শেষ পর্যন্ত সেই শঙ্কাটাই সত্যি হলো। অনুশীলনের সময় সাইড স্ট্রেইনের ইনজুরির কারণে উইন্ডিজের বিপক্ষে চট্টগ্রাম টেস্ট খেলা হচ্ছে না তামিম ইকবালের।

অস্বস্তির মধ্যেও এসেছে স্বস্তির খবর। ক্যারিবিয়দের বিপক্ষে এই সিরিজ দিয়েই চোট কাটিয়ে দলে ফিরেছেন নিয়মিত টেস্ট অধিনায়ক সাকিব আল হাসান। বিশ্বের অন্যতম সেরা এই অলরাউন্ডারের সঙ্গে দীর্ঘদিন পর টেস্ট দলে ফিরেছেন ওপেনার সৌম্য সরকার। এ ছাড়াও দলে ডাক পেয়েছেন তরুণ অফ স্পিনার নাঈম হাসান।

১৭ নভেম্বর, শনিবার উইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টের জন্য দল ঘোষণা করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ১৩ সদস্যের এই দল থেকে বাদ পড়েছেন সর্বশেষ জিম্বাবুয়ে সিরিজের স্কোয়াডে থাকা লিটন কুমার দাস, নাজমুল হোসেন শান্ত, নাজমুল ইসলাম অপু ও আবু জায়েদ রাহী।

জিম্বাবুয়ের বিপক্ষে সিলেট টেস্টের একাদশে ছিলেন শান্ত, রাহী ও অপু। কিন্তু ভালো করতে না পারায় জায়গা হারান দ্বিতীয় টেস্টের একাদশ থেকে। এদিকে ওয়ানডেতে ছন্দে থাকলেও ছন্দে থাকলেও দুই টেস্টের কোনোটিতে হাসেনি লিটনের ব্যাট। তাতে বাদ পড়েছেন উইন্ডিজ সিরিজের দল থেকে।

এই সিরিজে বড় ইনিংস খেলতে পারেননি ইমরুল কায়েসও। কিন্তু টিকে গেছেন উইন্ডিজ সিরিজের দলে। এদিকে জিম্বাবুয়ে সিরিজে খেলার সুযোগ না পেয়েই দল থেকে বাদ পড়েছেন পেসার শফিউল ইসলাম।

২০১৭ সালের অক্টোবরে সর্বশেষ টেস্ট খেলেছিলেন সৌম্য সরকার। দক্ষিণ আফ্রিকা সফরে ব্লুমফন্টেইন টেস্টের পর সাদা পোশাকে আর খেলা হয়নি বাঁহাতি এই ওপেনারের। অনিয়মিত হয়ে পড়েন ওয়ানডে দলেও। কিন্তু এশিয়া কাপ ও ঘরের মাঠে সর্বশেষ জিম্বাবুয়ের সিরিজের মাঝপথে দলে ডাক পান সৌম্য।

এশিয়ান ক্রিকেটের শ্রেষ্ঠত্বের লড়াইয়ে ব্যাট হাতে ব্যর্থ হলেও আলো ছড়ান জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে। মাত্র ৮১ বলে বাঁহাতি এই ব্যাটসম্যান তুলে নেন ওয়ানডে ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি।

এর আগে জিম্বাবুয়ের বিপক্ষে একমাত্র প্রস্তুতি ম্যাচে সেঞ্চুরি এবং জাতীয় ক্রিকেট লিগে (এনসিএল) ব্যাটে-বলে ধারাবাহিক পারফরম্যান্সের কারণে খুলেছে সৌম্যর জাতীয় দলের দরজা। নাঈমকেও দলে অন্তর্ভুক্ত করার কারণ সর্বশেষ জাতীয় লিগে পারফর্ম্যান্স। টুর্নামেন্টের এবারের আসরে পাঁচ ম্যাচ মিলিয়ে সর্বোচ্চ ২৮ উইকেট তুলে নেন ১৮ বছর বয়সী অফস্পিনার।

আগামী ২২ নভেম্বর চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শুরু হবে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট।

বাংলাদেশ দল: সাকিব আল হাসান (অধিনায়ক), সৌম্য সরকার, ইমরুল কায়েস, মোহাম্মদ মিথুন, মুমিনুল হক, মুশফিকুর রহিম, আরিফুল হক, মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদী হাসান মিরাজ, মুস্তাফিজুর রহমান, তাইজুল ইসলাম, খালেদ আহমেদ ও নাঈম হাসান।

প্রিয় খেলা/আজহার

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন
মাঠেই হাতাহাতিতে লিপ্ত ইশান্ত-জাদেজা
সৌরভ মাহমুদ ১৯ ডিসেম্বর ২০১৮
লেস্টার সিটির দুঃখ ম্যানচেস্টার সিটি
প্রিয় ডেস্ক ১৯ ডিসেম্বর ২০১৮
আইপিএল নিলামে ৩০ কোটিপতি
সৌরভ মাহমুদ ১৯ ডিসেম্বর ২০১৮
নিলাম শেষে আইপিএলের ৮ দল
সৌরভ মাহমুদ ১৯ ডিসেম্বর ২০১৮
স্পন্সরড কনটেন্ট
সাকিবকে আইসিসির জরিমানা
সৌরভ মাহমুদ ১৯ ডিসেম্বর ২০১৮
ক্যারিবীয় ঝড়ে উড়ে গেল বাংলাদেশ
শান্ত মাহমুদ ১৭ ডিসেম্বর ২০১৮
‘বাংলা ভাষা শেখার চেষ্টা করছি’
সৌরভ মাহমুদ ১৭ ডিসেম্বর ২০১৮

loading ...