মায়ের গর্ভ থেকে বাবার হাসির শব্দ শুনতে পাই।

মায়ের গর্ভ থেকে বাবার হাসির শব্দ শুনতে পাই

পৃথিবী নামক বিশ্ব এক বড় কঠিন মঞ্চ, যেখানে বাবা ছায়া হয়ে সবসময় পাশে থাকে।

মো. গোলাম মোস্তফা (দুঃখু)
লেখক
প্রকাশিত: ২০ নভেম্বর ২০১৮, ১৪:১১
আপডেট: ২০ নভেম্বর ২০১৮, ১৪:১২


মায়ের গর্ভ থেকে বাবার হাসির শব্দ শুনতে পাই।

বাবা শব্দটি পৃথিবীর আকাশে এক অবিরাম ভালোবাসার নাম, জীবনে সবাই বাবাকে দেখতে চায়। আবার বাবার ভালোবাসার মাঝে বেঁচে থাকতে চায় প্রত্যেক মানুষ।

পৃথিবী নামক বিশ্ব এক বড় কঠিন মঞ্চ, যেখানে বাবা ছায়া হয়ে সবসময় পাশে থাকে। তবে কষ্ট মাঝে মাঝে নিজের ইচ্ছায় বাড়িতে চলে আসে। যেভাবে এসেছিল আমাদের বাড়িতে।

আমি যখন মায়ের পেটে বাবা সবসময় কথা বলত আমার সাথে। আমি খুশিতে যখন হাসতাম তখনই মা উফ করে উঠত। আর বাবা হাসিমুখে মাকে বলত, দেখো দেখো তোমাকে ব্যথা দিয়ে আমাদের বাবু কথা বলছে।

মা ব্যথার কথা ভুলে যেত বাবার মুখের হাসি দেখে। বাবা আমার ছায়া। বাবা আমার আদর্শ। জীবনে সবচেয়ে বড় শিক্ষা হচ্ছে বাবার মতো করে মানুষ হওয়া।

বাবার সাথে আমার মজার ঘটনা হলো, আমি যখন মায়ের পেটে ছয় মাসের তখন বাবা আমার জন্য জামা এনেছিল। মা সেদিন বাবাকে পাগল বলেছিল।

মা বলেছিল, আমাদের সন্তান এখনো পৃথিবীতেই আসেনি, এর আগেই তুমি এত পাগলামি করলে হবে?

বাবা মাকে উত্তরে বলল, তুমি কি করে জানো আমাদের বাবু এখনো আসেনি? সে তো প্রতিদিন আমাদের সাথে কথা বলে। তুমিই তো আমাকে বলো।

আমি যখন মায়ের পেটে সাত মাসের তখন বাবা গাড়ি অ্যাক্সিডেন্টে মারা যান। তখনই আমার জীবনের আকাশ থেকে বাবার ভালোবাসা হারিয়ে গিয়েছিল। আর সেই সময় থেকে আমাদের ঘরে কষ্ট চলে এলো।

আমার বয়স যখন ১০ বছর, তখন মা প্রতিটি রাতে বাবার গল্প বলত। তখন মনে হতো কে বলেছে বাবার ভালোবাসা আমি পাইনি! আমিও সবার মতো বাবার ভালোবাসা পেয়েছি। কিন্তু যখন মায়ের পেটে ছিলাম।

আমার বাবার কোনো ছবি মায়ের কাছে ছিল না। তাই আর মাকে কখনো এই প্রশ্ন করে কষ্ট দেই নাই। তবে আমার কল্পনার আকাশে মাঝে মাঝে বাবার ছবি আঁকি। আমার বাবার হাসির মাঝে ছিল অবিরাম ভালোবাসা, যা আমি মায়ের গর্ভ থেকে শুনতে পেতাম।

বাবা তুমি আমার কলম। তোমার শ্রমের ঘামের পানি আমার শক্তি! তোমাকে দেখতে পাইনি তাতে কী হয়েছে! তোমার সন্তান হয়ে পৃথিবীর আলো দেখতে পেরেছি এতেই আমি খুশি।

তোমার সাথে মাঝে মাঝে অভিমান করি, তুমি রাগ করো না তো বাবা! কী করব বলো, সবাই যখন বাবা বাবা বলে ডাকে, নিজের অজান্তে চোখে পানি চলে আসে। তুমি যেখানে আছো ভালো থেকো বাবা, আমি তোমাকে খুব ভালোবাসি।

[প্রকাশিত মতামত লেখকের একান্তই নিজস্ব। প্রিয়.কম লেখকের মতাদর্শ ও লেখার প্রতি শ্রদ্ধাশীল। প্রকাশিত মতামতের সঙ্গে প্রিয়.কম-এর সম্পাদকীয় নীতির মিল না-ও থাকতে পারে।]

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


স্পন্সরড কনটেন্ট
বাবা চালাচ্ছিলেন ট্রাক, চাকায় পিষ্ট দুই ছেলে
বাবা চালাচ্ছিলেন ট্রাক, চাকায় পিষ্ট দুই ছেলে
বাংলা ট্রিবিউন - ২ দিন, ২ ঘণ্টা আগে
আনিসুল হকের ‘বাবা আসবেন’
আনিসুল হকের ‘বাবা আসবেন’
বাংলা ট্রিবিউন - ২ দিন, ৯ ঘণ্টা আগে
বাবা, টয়লেট দাও!
বাবা, টয়লেট দাও!
https://www.prothomalo.com/ - ৬ দিন, ১০ ঘণ্টা আগে

loading ...