রাফায়েল চুক্তি টিকিয়ে রাখার জন্য রিলায়েন্সের হাত ধরতে বাধ্য হয়েছিল দাসাল্ট, অভিযোগ কংগ্রেসের। ছবি: সংগৃহীত

রাফায়েল চুক্তির তদন্ত চেয়ে মামলা দায়ের ফরাসি স্বেচ্ছাসেবী সংস্থার

ফরাসি দুর্নীতিবিরোধী স্বেচ্ছাসেবী সংস্থা শেরপার দাবি, কোন শর্তে ভারতের সঙ্গে রাফায়েলের ৩৬টি যুদ্ধবিমান কেনার চুক্তি হয়েছিল তা তাদের জানাতে হবে।

আশরাফ ইসলাম
সহ-সম্পাদক
প্রকাশিত: ২৪ নভেম্বর ২০১৮, ১৫:০৯ আপডেট: ২৪ নভেম্বর ২০১৮, ১৫:০৯
প্রকাশিত: ২৪ নভেম্বর ২০১৮, ১৫:০৯ আপডেট: ২৪ নভেম্বর ২০১৮, ১৫:০৯


রাফায়েল চুক্তি টিকিয়ে রাখার জন্য রিলায়েন্সের হাত ধরতে বাধ্য হয়েছিল দাসাল্ট, অভিযোগ কংগ্রেসের। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) আর্থিক দুর্নীতি নিয়ে কাজ করা একটি ফরাসি দুর্নীতিবিরোধী স্বেচ্ছাসেবী সংস্থা ফ্রান্সের আর্থিক প্রসিকিউটরের অফিসে একটি অভিযোগ দায়ের করেছে। ওই সংস্থার দাবি, কোন শর্তে ভারতের সঙ্গে রাফায়েলের ৩৬টি যুদ্ধবিমান কেনার চুক্তি হয়েছিল তা তাদের জানাতে হবে। ২০১৬ সালে ভারত সরকারের সঙ্গে এই চুক্তিতে সই করেছিল ফরাসি সংস্থাটি। 

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়েছে, ফ্রান্সের ওই দুর্নীতিবিরোধী স্বেচ্ছাসেবী সংস্থার নাম ‘শেরপা’। সংস্থাটি আরও জানাতে চেয়েছে, কেন দাসাল্ট অ্যাভিয়েশনের সঙ্গে অনিল আম্বানির রিলায়েন্স ডিফেন্সকে যুক্ত করা হয়েছিল, এ বিষয়ে পূর্ণাঙ্গ তথ্য দিতে হবে।

শেরপার পথ অনুসরণ করে ভারতের এক জন সাবেক মন্ত্রী ও দুর্নীতি দমন কমিশনের আইনজীবীও সিবিআইয়ের কাছে একই অভিযোগ দায়ের করেছেন।

শেরপার প্রতিষ্ঠাতা উইলিয়াম বুরডন জানিয়েছেন, ফ্রান্স ও ভারতের মধ্যে সহযোগিতা দ্রুত বৃদ্ধি পাচ্ছে। দুর্নীতির তদন্তের ক্ষেত্রেও তার ব্যক্তিক্রম হওয়া উচিত নয়। এ ব্যাপারে সাক্ষ্যপ্রমাণ খতিয়ে দেখা সম্ভব ও সেটা করা উচিত আদালতের। 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও প্রতিরক্ষামন্ত্রী মনোহর পর্রীকরের বিরুদ্ধে রাফায়েল দুর্নীতি নিয়ে অভিযোগ তুলে অক্টোবরের গোড়ার দিকে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন বিজেপির প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী অরুণ শৌরি, যশবন্ত সিনহা এবং সমাজকর্মী-আইনজীবী প্রশান্ত ভূষণ। প্রতিরক্ষা বিষয়ে অনভিজ্ঞ হওয়া সত্ত্বেও রিলায়েন্সকে অন্যায়ভাবে রাফায়েল চুক্তি পাইয়ে দেওয়ার অভিযোগ ওঠে মোদি সরকারের বিরুদ্ধে। বিরোধীদল কংগ্রেস অভিযোগ তোলে রিলায়েন্সের সঙ্গে ওই চুক্তি করার জন্য ফরাসি সংস্থা দাসাল্টকে চাপ দিয়েছিলেন খোদ নরেন্দ্র মোদি। 

প্রিয় সংবাদ/রুহুল

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

বলুন তো ইনি কে!

প্রিয় ১ দিন, ১৪ ঘণ্টা আগে

loading ...