রাজশাহী বিশ্ববিদ্যালয়ে বাণিজ্যিক সিনেমা প্রদর্শনীর প্রতিবাদে প্রগতিশীল ছাত্রজোটের বিক্ষোভ সমাবেশ। ছবি: প্রিয়.কম

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে বাণিজ্যিক সিনেমা প্রদর্শনী, ছাত্রজোটের প্রতিবাদ

‘কিন্তু আমরা দেখছি বিশ্ববিদ্যালয়গুলোকে বাণিজ্যিক কেন্দ্রে রূপান্তর করা হচ্ছে। শিক্ষার্থীদের মতামতকে উপেক্ষা করে জাজ মাল্টিমিডিয়ার বাণিজ্যিক ছবি প্রদর্শনীর মধ্য দিয়ে বিশ্ববিদ্যালয়কে সিনেমা হলে পরিণত করা হচ্ছে।’

আকরাম হোসাইন
রাজশাহী বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ৩০ নভেম্বর ২০১৮, ২১:১২ আপডেট: ৩০ নভেম্বর ২০১৮, ২১:১২
প্রকাশিত: ৩০ নভেম্বর ২০১৮, ২১:১২ আপডেট: ৩০ নভেম্বর ২০১৮, ২১:১২


রাজশাহী বিশ্ববিদ্যালয়ে বাণিজ্যিক সিনেমা প্রদর্শনীর প্রতিবাদে প্রগতিশীল ছাত্রজোটের বিক্ষোভ সমাবেশ। ছবি: প্রিয়.কম

(প্রিয়.কম) রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) কাজী নজরুল ইসলাম মিলনায়তনে জাজ মাল্টিমিডিয়া নির্মিত ‘দহন’ সিনেমাটির প্রদর্শনীর প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ করেছে প্রগতিশীল ছাত্রজোটের নেতাকর্মীরা।

৩০ নভেম্বর, শুক্রবার সন্ধ্যায় বিক্ষোভ মিছিলটি ক্যাম্পাসের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে এক সংক্ষিপ্ত সমাবেশ করে।

সমাবেশ থেকে বাণিজ্যিক সিনেমা প্রদর্শনী প্রত্যাহারের দাবি জানানো হয়। এ ছাড়া সিনেমা প্রত্যাহার না হলে শনিবার দুপুর ১টায় মিলনায়তনের সামনে অবস্থান কর্মসূচি পালন করা হবে বলেও ঘোষণা দেওয়া হয়।

গান গেয়ে প্রতিবাদ সমাবেশ করেছে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় সাংস্কৃতিক জোট। ছবি: প্রিয়.কম

এদিকে একই দাবিতে বিশ্ববিদ্যালয়ের মিলনায়তনের সামনে গান গেয়ে প্রতিবাদ সমাবেশ করেছে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় সাংস্কৃতিক জোট।

সমাবেশে প্রগতিশীল ছাত্রজোটের সমন্বয়ক মহব্বত হোসেন মিলন বলেন, ‘বিশ্ববিদ্যালয় হচ্ছে অলাভজনক প্রতিষ্ঠান। এখানে শিক্ষার্থীরা মুক্ত ও স্বাধীনভাবে বিচরণ করবে। গুণগত শিক্ষা গ্রহণ করবে। সুষ্ঠু সাংস্কৃতিক চর্চার মধ্য দিয়ে চিন্তার বিকাশ সাধন করবে। কিন্তু আমরা দেখছি বিশ্ববিদ্যালয়গুলোকে বাণিজ্যিক কেন্দ্রে রূপান্তর করা হচ্ছে। শিক্ষার্থীদের মতামতকে উপেক্ষা করে জাজ মাল্টিমিডিয়ার বাণিজ্যিক ছবি প্রদর্শনীর মধ্য দিয়ে বিশ্ববিদ্যালয়কে সিনেমা হলে পরিণত করা হচ্ছে।’

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন রাবির বিপ্লবী ছাত্র মৈত্রীর সভাপতি ফিদেল মনির, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের সভাপতি লিটন দাস, ছাত্র ফেডারেশনের সহ-সাধারণ সম্পাদক সুব্রত কর্মকার, ছাত্র ইউনিয়নের সদস্য শাকিলা খাতুন প্রমুখ।

প্রিয় সংবাদ/হিরা/কামরুল