কবি রহমান হেনরী। ছবি: সংগৃহীত

লোকসাহিত্য পুরস্কার-২০১৮ পেলেন কবি রহমান হেনরী

এ ছাড়া বিশিষ্ট লেখক ও চিন্তাবিদ ড. সলিমুল্লাহ খানের হাতে লোকসাহিত্য পুরস্কার-২০১৭ তুলে দেওয়া হয়েছে।

প্রিয় ডেস্ক
ডেস্ক রিপোর্ট
প্রকাশিত: ০৩ ডিসেম্বর ২০১৮, ২২:৫৮
আপডেট: ০৩ ডিসেম্বর ২০১৮, ২২:৫৮


কবি রহমান হেনরী। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) লোকসাহিত্য পুরস্কারের (২০১৮) জন্য কবি রহমান হেনরীর নাম ঘোষণা করা হয়েছে। এছাড়া বিশিষ্ট লেখক ও চিন্তাবিদ ড. সলিমুল্লাহ খানের হাতে লোকসাহিত্য পুরস্কার-২০১৭ তুলে দেওয়া হয়েছে।  

৩ ডিসেম্বর, সোমবার সন্ধ্যা সাড়ে ৫টার দিকে জাতীয় জাদুঘরে কবি সুফিয়া কামাল মিলনায়তনে লোক সাহিত্য পুরস্কার ২০১৭ প্রাপ্ত লেখক ও চিন্তাবিদ সলিমুল্লাহ খানকে পুরস্কার প্রদান উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানের শেষ পর্যায়ে ২০১৮ সালের লোকসাহিত্য পুরস্কারের নাম ঘোষণা করা হয়।

২০১৮ সালের জন্য লোকসাহিত্য পুরস্কার পেয়েছেন কবি রহমান হেনরী। তাকে আগামী বছর আনুষ্ঠানিকভাবে এ পুরস্কার প্রদান করা হবে।

অনুষ্ঠানের শুরুতেই সংগীত পরিবেশন করেন আনন্দন, সংস্কৃতি বিকাশ কেন্দ্রের শিল্পীবৃন্দ।

স্বাগত বক্তব্যে লোক-এর সম্পাদক কবি অনিকেত শামীম বলেন, ‘বাংলাদেশের লিটল ম্যাগাজিন আন্দোলনে লোক-এর ভূমিকা ইতোমধ্যে সাহিত্যমহলে ব্যাপক সমাদৃত হয়েছে। ২০০৯ সালে লোক-এর দশ বছর পূর্তি উপলক্ষে প্রতি বছর একজন সৃজনশীল লেখককে এই পুরস্কার প্রদান করা হয়। এই পুরস্কারের অন্যতম বৈশিষ্ট হচ্ছে পুরস্কারপ্রাপ্ত লেখককে নিয়ে বিশেষ সংখ্যা প্রকাশিত হয়, যা পৃথিবীর অন্য কোনো পুরস্কারের ক্ষেত্রে ঘটে না এবং পুরস্কারপ্রাপ্ত লেখক পরের বছরের পুরস্কার প্রদান অনুষ্ঠানে সভাপতিত্ব করে থাকেন।’

এরপর সলিমুল্লাহ খানকে নিয়ে প্রকাশিত লোক-এর বিশেষ সংখ্যার মোড়ক উন্মোচন করা হয়।

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন কবি শামসেত তাবরেজী, কবি মোস্তাক আহমাদ দীন, প্রাবন্ধিক মোহাম্মদ আজম, কবি সোহেল হাসান গালিব, কবি কুতুব হিলালী। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন কবি কামাল চৌধুরী, প্রাবন্ধিক ফয়জুল লতিফ চৌধুরী, কবি সৈয়দ তারিক, কবি সাজ্জাদ শরিফ, কবি কুমার চক্রবর্তী।

প্রধান অতিথির বক্তব্য দেন বাংলাদেশের অগ্রগণ্য বুদ্ধিজীবী কামাল লোহানী। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ২০১৬ সালে লোক পুরস্কার প্রাপ্ত কবি আহমেদ স্বপন মাহমুদ।

অনুষ্ঠানের মাঝ পর্যায়ে গত বছর ঘোষণাকৃত লেখক-চিন্তাবিদ সলিমুল্লাহ খানের হাতে পুরস্কারের টাকা, ক্রেস্ট, সম্মাননাপত্র তুলে দেওয়া হয়। পুরস্কারপ্রাপ্তির অনুভূতি ব্যক্ত করতে গিয়ে সলিমুল্লাহ খান বলেন, ‘জীবনে কোনো পুরস্কার পাইনি এজন্য নয়, লোক যেহেতু বাজারি পুরস্কারের বাইরে লিটলম্যাগকেন্দ্রিক একটি পুরস্কার সেজন্যই এটি গ্রহণ করে আনন্দ পাচ্ছি।’

আলোচকরা বলেন, সাহিত্যের ক্ষেত্রে বাংলাদেশে বিভিন্ন পুরস্কার আছে। কিন্তু লিটল ম্যাগাজিনের পক্ষ
থেকে কোনো পুরস্কার ছিল না। লোক সম্পাদক অনিকেত শামীম এ পুরস্কার প্রদান করে সাহিত্যের ক্ষেত্রে একটি বড় দায়িত্ব পালন করছে। অনুষ্ঠানটি সুন্দরভাবে উপস্থাপনা করেন কবি সাকিরা পারভীন।

এর আগে লোক সাহিত্য পুরস্কারপ্রাপ্তরা হলেন কবি চঞ্চল আশরাফ, কবি কুমার চক্রবর্তী, কবি মুজিব মেহদী, কবি মাহবুব কবির, কথাসাহিত্যিক ইমতিয়ার শামীম, কবি কামরুজ্জামান কামু, সুব্রত অসাস্টিন গোমেজ, কবি আহমেদ স্বপন মাহমুদ, কবি মোস্তাক আহমাদ দীন ও সলিমুল্লাহ খান।

লিটল ম্যাগাজিন লোক-এর ১০ বছর পূর্তি উপলক্ষে ২০০৯ সাল থেকে একজন সৃজনশীল লেখককে লোক সাহিত্য পুরস্কার প্রদান করা হচ্ছে, যার আর্থিক মূল্য ৫০ হাজার টাকা। তা ছাড়া পুরস্কারপ্রাপ্তকে নিয়ে লোক-এর বিশেষ সংখ্যা প্রকাশিত হয়।

প্রিয় সংবাদ/নোমান/শান্ত 

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


স্পন্সরড কনটেন্ট
বিয়ের পরপরই পুরস্কার!
বিয়ের পরপরই পুরস্কার!
বাংলা ট্রিবিউন - ২ দিন, ২ ঘণ্টা আগে
২৫ লাখ টাকার প্রথম পুরস্কার পেল যে নম্বর
২৫ লাখ টাকার প্রথম পুরস্কার পেল যে নম্বর
https://www.prothomalo.com/ - ২ দিন, ১০ ঘণ্টা আগে

loading ...