চুলের কলপ থেকে তরুণীর মুখের আদলই গেল আমূল বদলে। ছবি: সংগৃহীত

কলপ ব্যবহারের পর তরুণীর মুখ ফুলে ঢোল (ভিডিও)

১৯ বছরের তরুণী এস্তেলের দাবি, চুলের ওই কলপটি কেমন পরীক্ষা করার জন্য সামান্য একটু ব্যবহার করেছিলেন।

আশরাফ ইসলাম
সহ-সম্পাদক
প্রকাশিত: ০৪ ডিসেম্বর ২০১৮, ১৩:০৩ আপডেট: ০৪ ডিসেম্বর ২০১৮, ১৩:০৩
প্রকাশিত: ০৪ ডিসেম্বর ২০১৮, ১৩:০৩ আপডেট: ০৪ ডিসেম্বর ২০১৮, ১৩:০৩


চুলের কলপ থেকে তরুণীর মুখের আদলই গেল আমূল বদলে। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) ফ্রান্সের ১৯ বছরের তরুণী এস্তেলে বাজার থেকে চুলের কলপ কিনে এনে লাগিয়েছিলেন চুলে। অল্প একটু ব্যবহার করেছিলেন। কিন্তু যতটুকু ব্যবহার করেছেন তাতেই ওই তরুণীর মুখ ফুলে ঢোল। কলপ লাগানোর পর পার্শ্বপ্রতিক্রিয়ায় ওই তরুণীর মুখ ফুলে ওঠে। 

ওই তরুণীর দাবি, তিনি চুল ডাই করার নিয়ম মেনে প্রথমে হাতে প্যাচ টেস্ট করেছিলেন। কিন্তু মাথায় রং লাগানোর সঙ্গে সঙ্গে খুব অস্বস্তি হতে শুরু করে। সাথে সাথে তার মুখ জ্বলতে শুরু করে। তারপর চেহারার চারেপাশে অদ্ভুতভাবে ফুলে ওঠে। এমনকি জিভও ফুলে যেতে শুরু করে। ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। 

প্রতিবেদনে বলা হয়েছে, অ্যালার্জির সমস্যা থাকায় অ্যান্টিহিস্টামিন ওষুধ খেয়েছিলেন এস্তেলে। কিন্তু তাতেও কোনো লাভ হয়নি। মুখের জ্বলা তারপরও কমেনি। কলপ ব্যবহারের পর তার মুখমণ্ডলের আকার প্রায় ৩ ইঞ্চি বেড়ে গিয়েছিল। 

এমনকি হাসপাতালে যাওয়ার সময় তার শ্বাস-প্রশ্বাসেরও সমস্যা হচ্ছিল। হাসপাতালে পুরো এক দিন এস্তেলের থাকতে হয়। সেখানে চিকিৎসকদের পর্যবেক্ষণে থাকার পর আস্তে আস্তে তার ফোলা ভাব কমতে থাকে। 

এস্তেলে জানান, মরে যাওয়ার মতো অবস্থা হয়েছিল তার। অন্য কারো যেন এ সমস্যা না হয় সে জন্য তিনি প্রার্থনা করেন। 

প্রতিবেদনে আরও বলা হয়েছে, চুলের রঙে থাকে ‘প্যারাফিনাইলেনেডিয়ামিন’ (পিপিডি) নামক রাসায়নিক উপাদান, যা অ্যালার্জি হওয়ার প্রচলিত কারণ। এই উপাদান থেকে হওয়া অ্যালার্জির কারণে ত্বকের বিভিন্ন স্থানে রং পরিবর্তন, ফুসকুড়ি, তীব্র চুলকানি ইত্যাদি হতে পারে। আর সেই উপাদানের জেরেই ওই তরুণীর মুখের অবস্থা এ রকম হয়েছে।

ন্যাশনাল সেন্টার ফর বায়োটেকনোলজি ইনফরমেশনের একটি রিপোর্টে বলা হয়েছে, পিপিডি বিষক্রিয়া পূর্ব আফ্রিকা, মধ্য পূর্ব দেশগুলোতে আজকাল দেখা যাচ্ছে। ভারতেও এর উদাহরণ রয়েছে। সে জন্য চুলের কলপ ব্যবহারের আগে তার সতর্কতাগুলো অবশ্যই অবলম্বন করা উচিত।

প্রিয় সংবাদ/আজাদ চৌধুরী

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...