গৌতম গম্ভীর। ছবি: সংগৃহীত

ক্রিকেটকে বিদায় জানালেন গম্ভীর

‘জীবনের সবচেয়ে কঠিন সিদ্ধান্তগুলো নিতে হয় দুঃখ ভারাক্রান্ত হৃদয়ে। আমিও তেমন একটা সিদ্ধান্ত নিলাম যার সঙ্গে আমার সারাটা জীবন পার করেছি।’

সৌরভ মাহমুদ
সহ-সম্পাদক
প্রকাশিত: ০৫ ডিসেম্বর ২০১৮, ১১:২৬
আপডেট: ০৫ ডিসেম্বর ২০১৮, ১১:২৬


গৌতম গম্ভীর। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) সব ধরনের ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন গৌতম গম্ভীর। ৪ ডিসেম্বর, মঙ্গলবার নিজের টুইটার অ্যাকাউন্ট থেকে এক আবেগঘন পোস্টের মাধ্যমে অবসরের এই ঘোষণা দেন ভারতের হয়ে ১৫ বছর ধরে ক্রিকেট খেলা গম্ভীর। এ ছাড়া নিজের ফেসবুক একাউন্ট থেকেও একটি ভিডিও বার্তা পোস্ট করেছেন তিনি।

৬ ডিসেম্বর, বৃহস্পতিবার থেকে অনুষ্ঠিতব্য দিল্লী ও অন্ধ্র প্রদেশের মধ্যকার রঞ্জি ট্রফির ম্যাচটি গম্ভীরের শেষ প্রতিযোগিতামূলক ক্রিকেট ম্যাচ হতে চলেছে।

ব্যাট-প্যাড খুলে রাখার সিদ্ধান্ত জানিয়ে ৩৭ বছর বয়সী গম্ভীর বলেন, ‘জীবনের সবচেয়ে কঠিন সিদ্ধান্তগুলো নিতে হয় দুঃখ ভারাক্রান্ত হৃদয়ে। আমিও তেমন একটা সিদ্ধান্ত নিলাম যার সঙ্গে আমার সারাটা জীবন পার করেছি। ১৫ বছরেরও বেশি সময় পার করেছি ক্রিকেটে, এবার এই সুন্দর খেলা থেকে আমি নিজেকে গুটিয়ে নিতে চাই।’

২০০৩ সালে বাংলাদেশের বিপক্ষে অভিষেক ঘটে গম্ভীরের। তার ক্যারিয়ারের সবচেয়ে উজ্জ্বল অধ্যায় হচ্ছে ২০০৭ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ ও ২০১১ সালের ওয়ানডে বিশ্বকাপ জয়। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) কলকাতা নাইট রাইডার্সের নেতৃত্ব দিয়ে দু’টি শিরোপাও এনে দিয়েছিলেন একসময়ের দুর্দান্ত এই ওপেনার। আইপিএলের আরেক ফ্র্যাঞ্চাইজি দিল্লী ডেয়ার ডেভিলসেরও নেতৃত্ব দিয়েছেন গম্ভীর। যদিও দিল্লির হয়ে শিরোপা জেতা হয়নি তার।

২০০৮-২০১১ সাল পর্যন্ত ভারতীয় ক্রিকেট দলের অবিচ্ছেদ্য অংশ ছিলেন গম্ভীর। ২০০৯ সালে টেস্ট র‍্যাংকিংয়ে শীর্ষ স্থানে ছিলেন তিনি এবং সেবার আইসিসি’র বর্ষসেরা টেস্ট খেলোয়াড়ও নির্বাচিত হয়েছিলেন। সর্বশেষ ২০১৬ সালে রাজকোটে ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচে তাকে ভারতের জার্সি গায়ে খেলতে দেখা গেছে। দীর্ঘদিন জাতীয় দলে উপেক্ষিত থাকলেও ঘরোয়া ক্রিকেট খেলছিলেন তিনি। এবার সবধরনের ক্রিকেট থেকেই নিজেকে সরিয়ে নিলেন ৩৭ বছর বয়সী গম্ভীর।

জাতীয় দলের হয়ে ভালো সময়ই পার করেছেন ভারতীয় এই ওপেনার। এক নজরে তার ক্যারিয়ারের দিকে তাকালে দেখা যায়, ৫৮ টেস্টে ৪১.৯৬ গড়ে গম্ভীর করেন ৪১৫৪ রান, সেঞ্চুরি রয়েছে ৯টি। ১৪৭ ওয়ানডেতে ৩৯.৬৮ গড়ে করেছেন ৫২৩৮ রান, টেস্টের মতো ওয়ানডেতেও তার সেঞ্চুরি ৯টি। আর ৩৭টি টি-টোয়েন্টিতে ২৭.৪১ গড়ে করেছেন ৯৩২ রান, হাফ সেঞ্চুরি রয়েছে সাতটি। প্রথম শ্রেণির ক্রিকেটে তার সংগ্রহ ১৫ হাজার ৪১ রান আর লিস্ট ‘এ’ ক্রিকেটে ১০ হাজার ৭৭ রান।

প্রিয় খেলা/রুহুল

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন
মাঠেই হাতাহাতিতে লিপ্ত ইশান্ত-জাদেজা
সৌরভ মাহমুদ ১৯ ডিসেম্বর ২০১৮
লেস্টার সিটির দুঃখ ম্যানচেস্টার সিটি
প্রিয় ডেস্ক ১৯ ডিসেম্বর ২০১৮
আইপিএল নিলামে ৩০ কোটিপতি
সৌরভ মাহমুদ ১৯ ডিসেম্বর ২০১৮
নিলাম শেষে আইপিএলের ৮ দল
সৌরভ মাহমুদ ১৯ ডিসেম্বর ২০১৮
স্পন্সরড কনটেন্ট
মাঠেই হাতাহাতিতে লিপ্ত ইশান্ত-জাদেজা
সৌরভ মাহমুদ ১৯ ডিসেম্বর ২০১৮
বাবা হচ্ছেন যুবরাজ সিং!
মুশাহিদ ১৮ ডিসেম্বর ২০১৮
‘জুতা কিনে দিয়েছো, এবার বেঁধেও দাও’
সৌরভ মাহমুদ ১৭ ডিসেম্বর ২০১৮
টেলিভিশনে আজকের খেলা
প্রিয় ডেস্ক ১৬ ডিসেম্বর ২০১৮

loading ...