গ্লাভস পরে কাজ করাটাকে বিলাসিতা মনে করলেও তার আছে বেশকিছু উপকারিতা। ছবি: সংগৃহীত

এই শীতে হাতের যত্নে করুন একটি কাজ

শীতকালে হাতের ত্বক দ্রুত মলিন হয়ে পড়ে, এমনকি ত্বক ফেটেও যেতে পারে। এ সময়ে হাতে রাবারের গ্লাভস ব্যবহার করাটা ত্বকের জন্য দারুন উপকারি হতে পারে।

কে এন দেয়া
সহ-সম্পাদক
প্রকাশিত: ০৫ ডিসেম্বর ২০১৮, ১৭:১৪ আপডেট: ০৫ ডিসেম্বর ২০১৮, ১৭:১৪
প্রকাশিত: ০৫ ডিসেম্বর ২০১৮, ১৭:১৪ আপডেট: ০৫ ডিসেম্বর ২০১৮, ১৭:১৪


গ্লাভস পরে কাজ করাটাকে বিলাসিতা মনে করলেও তার আছে বেশকিছু উপকারিতা। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) ঘরের টুকিটাকি কাজ যারা করেন, তাদের হাতের ত্বক রুক্ষ ও মলিন হয়ে যায় সহজেই। ঘর মোছা, কাপড় ধোয়া, এঁটো বাসনপত্র মাজার কাজগুলোতে হাতের ত্বক নষ্ট হয়। শীতকালে হাতের ত্বক আরো দ্রুত মলিন হয়ে পড়ে, এমনকি ত্বক ফেটেও যেতে পারে। এ সময়ে হাতে রাবারের গ্লাভস ব্যবহার করাটা ত্বকের জন্য দারুন উপকারি হতে পারে। অনেকেই গ্লাভস পরে কাজ করাটাকে বিলাসিতা মনে করলেও তার আছে বেশকিছু উপকারিতা।

১) গ্লাভস পরলে সময় নষ্ট হয় না

অনেকেই ভাবেন গ্লাভস পরতে গিয়ে সময় নষ্ট হবে, তারচেয়ে খালি হাতে কাজ করে নেওয়াই ভালো। আসলে কিন্তু কিচেনে কাজ করার রাবার গ্লাভস পরা ও খোলা খুবই সহজ। কয়েকদিনের মাঝেই তা পরার অভ্যাস হয়ে যাবে, সময় নষ্ট হবে না।

২) কাজ করা যায় স্বাচ্ছন্দ্যে

অনেকের কাছেই এঁটো বাসনপত্র ধোয়া পছন্দ নয়। কারণ এতে হাতে লেগে যায় পচা-বাসি খাবার, ঝোল ও চর্বি। কিন্তু গ্লাভস পরে নিলে এসব সমস্যা আর থাকবে না। আর আপনার হাতের মেহেদি বা নেইলপলিশও থাকবে সুরক্ষিত।

৩) হাতে গরম লাগবে না

গরম পানি দিয়ে অনেকে হাড়ি-বাসন পরিষ্কার করেন, কারণ গরম পানিতে দ্রুত এসব পরিষ্কার হয়, এছাড়া এতে চর্বি কাটে সহজে। অন্যদিকে গরম পানি ত্বকের জন্য ক্ষতিকর, ত্বক পুড়েও যেতে পারে। রাবার গ্লাভস পরলে আর ত্বকে গরম লাগার চিন্তা থাকবে না।

৪) গ্লাভস পরে কাজ করা সহজ

খালি হাতে কাজ করা সহজ মনে হতে পারে, ভাবতে পারেন গ্লাভস পরলে আঙ্গুল নড়াচড়া করতে সমস্যা হবে। আসলে তা নয়। বরং গ্লাভসের তালুর দিকটায় খাঁজকাটা থাকে বলে অনেক সময়ে তা বরং কাঁচের তৈজসপত্র ধোয়ায় সাহায্য করে।

৫) ঘর পরিষ্কারেও ব্যবহার করতে পারেন

কিচেনের জন্য একজোড়া গ্লাভস আর ঘর পরিষ্কারের জন্য আরেক জোড়া গ্লাভস রাখতে পারেন। এই গ্লাভস দিয়ে দরজা, জানালা, ফ্রিজের ভেতরটা পরিষ্কার করতে পারেন। এতে ত্বকে কেমিক্যালের ক্ষতি হবার ভয় থাকবে না।

সুত্র: অ্যাপার্টমেন্ট থেরাপি

প্রিয় লাইফ/ আর বি 

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

পরকীয়ার পরে দাম্পত্য...

প্রিয় ১৯ ঘণ্টা, ৫৪ মিনিট আগে

loading ...