এমরান হোসেন। ছবি: সংগৃহীত

স্বপ্নের পথে এগিয়ে চলছেন এমরান

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের শিক্ষার্থী এমরান হোসেন এখন ক্যাম্পাসে মূকাভিনেতা এমরান নামেই অধিক পরিচিত।

প্রিয় ডেস্ক
ডেস্ক রিপোর্ট
প্রকাশিত: ০৬ ডিসেম্বর ২০১৮, ১৩:২৯
আপডেট: ০৬ ডিসেম্বর ২০১৮, ১৩:২৯


এমরান হোসেন। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী এমরান হোসেন এখন ক্যাম্পাসে মূকাভিনেতা এমরান নামেই অধিক পরিচিত। বিশ্ববিদ্যালয়ে প্রথম বর্ষে এসেই মূকাভিনেতা মীর লোকমানের মূকাভিনয় দেখে অনুপ্রাণিত হয়ে যুক্ত হোন টিএসসিকেন্দ্রীক মূকাভিনয় চর্চার সংগঠন ঢাকা ইউনিভার্সিটি মাইম অ্যাকশনে।

মূকাভিনেতা এমরানের জন্ম বগুড়া জেলার দুপচাঁচিয়া উপজেলার গুনাহার গ্রামে। বাবা মো. বেলাল হোসেন পেশায় কৃষক, মা মনোয়ারা বেগম গৃহিণী। কৃষক পরিবারে জন্মগ্রহণ করলেও শৈশবকাল থেকেই বড় হয়েছেন সাংস্কৃতিক পরিবেশের মধ্য দিয়ে।

বাবা গ্রাম্য থিয়েটারে অভিনয় করবার সুবাদে মঞ্চের সাথে পরিচয় সেই বাল্যকাল থেকেই। এরপরই ধীরে ধীরে এগিয়ে চলা তার।

ইচ্ছাশক্তি আর অধ্যাবসায়ের জোড়ে ২০১৪ সালে ভর্তি হলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ভূগোল ও পরিবেশ' বিভাগে। প্রাণের ক্যাম্পাসে পদচারণার পর থেকেই একাডেমিক পড়াশোনার বাইরে যুক্ত হলেন বিভিন্ন সহশিক্ষা কার্যক্রমে।

বিতর্ক, কবিতা আবৃত্তি আর মূকাভিনয় চর্চা তার বিশ্ববিদ্যালয়ের জীবনকে প্রাণবন্ত করে তোলে। বর্তমানে তিনি টিএসসিকেন্দ্রিক আবৃত্তি সংগঠন ‘স্বরকল্পন'এর প্রায়োগিক সদস্য হিসেবে কাজ করে যাচ্ছেন।

বাংলাদেশে মূকাভিনয় চর্চায় বর্তমানে দেশের অন্যতম অগ্রগামী মূকাভিনয় সংগঠন ‘ঢাকা ইউনিভার্সিটি মাইম অ্যাকশন'-এর সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্বরত আছেন তিনি। বর্তমানে অভিনয়ের পাশাপাশি মূকাভিনয় প্রযোজনার নির্দেশনাও দিচ্ছেন এমরান।

সম্প্রতি মাদকের বিরুদ্ধে সচেতনতা সৃষ্টির লক্ষে নির্মিত, তার নির্দেশিত ‘ঘোর’ প্রযোজনাটি দর্শকনন্দিত হয়েছে। এ ছাড়াও তার নির্দেশিত বাংলাদেশ, স্বপ্নের বিবর্তণ, নরসুন্দর ইত্যাদি দর্শকপ্রিয়তা অর্জন করতে সক্ষম হয়েছে।

ভবিষ্যতে মূকাভিনয়ের ওপর বিদেশ থেকে উচ্চতর ডিগ্রী অর্জন করতে চান তরুণ মূকাভিনেতা এমরান। বাংলাদেশ তথা সারাবিশ্বে মূকাভিনয়ের জনপ্রিয়তা বৃদ্ধির জন্য কাজ করতে চান এই শিল্পী।

ভবিষ্যতে বিনোদনের পাশাপাশি সুশিক্ষা, জনসচেতনা, সমাজ সংস্কারের অংশ হিসেবে মঞ্চ, টেলিভিশন কিংবা পথনাটক সব মাধ্যমেই মূকাভিনয়ের প্রত্যক্ষ উপস্থিতি থাকবে-এই স্বপ্নই দেখেন এমরান।

প্রিয় বিনোদন/গোরা 

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন
অস্কার থেকে ‘ডুব’ বাদ
নিজস্ব প্রতিবেদক ১৯ ডিসেম্বর ২০১৮
ঢাকায় ২১ ডিসেম্বর ‘বাম্বলবি’ মুক্তি পাবে
প্রিয় ডেস্ক ১৮ ডিসেম্বর ২০১৮
আরিফিন শুভর ‘মিশন এক্সট্রিম’
নিজস্ব প্রতিবেদক ১৮ ডিসেম্বর ২০১৮
নৌকায় ভোট দেওয়ার আহ্বান জানালেন শাকিব খান
নিজস্ব প্রতিবেদক ১৮ ডিসেম্বর ২০১৮
সাইদুল আনাম টুটুল আর নেই
প্রিয় ডেস্ক ১৮ ডিসেম্বর ২০১৮
স্পন্সরড কনটেন্ট
টিএসসিতে বঙ্গবন্ধুকে নিয়ে মূকাভিনয়
টিএসসিতে বঙ্গবন্ধুকে নিয়ে মূকাভিনয়
বাংলা ট্রিবিউন - ৩ মাস, ১ week আগে
সম্মাননা স্থগিত, মূকাভিনয় চলবে
সম্মাননা স্থগিত, মূকাভিনয় চলবে
বাংলা ট্রিবিউন - ৪ মাস, ২ সপ্তাহ আগে

loading ...