গুগল ডুডল তারেক মাসুদের নির্মিত ছবি ‘মাটির ময়না’র লোগো। ছবি: সংগৃহীত

গুগল ডুডলে তারেক মাসুদের ‘মাটির ময়না’

সড়ক দুর্ঘটনায় প্রাণ হারিয়েছিলেন বাংলাদেশের খ্যাতিমান নির্মাতা তারেক মাসুদ।

তাশফিন ত্রপা
লেখক
প্রকাশিত: ০৬ ডিসেম্বর ২০১৮, ১৩:১১
আপডেট: ০৬ ডিসেম্বর ২০১৮, ১৩:১১


গুগল ডুডল তারেক মাসুদের নির্মিত ছবি ‘মাটির ময়না’র লোগো। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) আজ ৬ ডিসেম্বর বৃহস্পতিবার। বাংলাদেশের খ্যাতিমান চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদের জন্মদিন আজ। গুণী মানুষটির জন্মদিন উপলক্ষে ‘মাটির ময়না’র সাজে সেজে উঠেছে গুগলের হোমপেজে।

বৃহস্পতিবার, তারেকের ৬২তম জন্মদিন উপলক্ষে গুগল ডুডলে (ছবি সম্বলিত গুগল সার্চ ইঞ্জিনের হোমপেজ) নীল-হলুদ রঙের মাটির ময়নার লোগো যোগ করা হয়।কমলা রঙের এ লোগোতে আটকে থাকা ময়না পাখিটির তিন কোনায় পড়ে থাকেতে দেখা যায় তিনটি হলুদ ফুল।

২০০২ সালে মুক্তি পাওয়া ‘মাটির ময়না’ ছবিটি নির্মাণ করে প্রথম বাংলাদেশি নির্মাতা হিসেবে অস্কারে মনোনয়ন পেয়েছিলেন তারেক। একই ছবিটির জন্য ওই বছরের কান চলচ্চিত্র উৎসবের ডিরেক্টরস ফোর্টনাইট-এর ‘এফআইপিআরইএসসিআই’ আন্তর্জাতিক খ্যাতিসহ বেশ কিছু আন্তর্জাতিক পুরস্কার পান তিনি।

তারেক মাসুদ ২০১১ সালের ১৩ আগস্ট মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় প্রাণ হারান। সেদিন আরও চার চলচ্চিত্রকর্মী না ফেরার দেশে পাড়ি জমান। ‘কাগজের ফুল’ চলচ্চিত্রের শুটিংয়ের লোকেশন দেখে ফেরার সময় এ দুর্ঘটনা ঘটে।

তারেকের উল্লেখযোগ্য ছবিগুলোর মধ্যে রয়েছে ‘অন্তর্যাত্রা’ ও ‘রানওয়ে’, ‘আদম সুরত’, ‘মুক্তির গান’ ও ‘মাটির ময়না’সহ বেশ কিছু ছবি।

‘মাটির ময়না’ ছবির নির্মাতা তারেক। ছবি: সংগৃহীত

তারেক মাসুদের স্ত্রী-চলচ্চিত্রকার ক্যাথরিন মাসুদ গণমাধ্যমকে বলেন, ‘এটা সত্যিই অত্যন্ত সম্মানের যে গুগল কর্তৃপক্ষ তারেকের কাজের মূল্যায়ন ও স্বীকৃতি জানাচ্ছে এইভাবে।’

এদিকে চলতি মাসেই প্রকাশিত হতে যাচ্ছে তারেক মাসুদের নির্বাচিত বক্তৃতা ও বিভিন্ন সময়ে দেওয়া সাক্ষাৎকারের সংকলন- ‘চলচ্চিত্রকথা: বক্তৃতা ও সাক্ষাৎকার’। বইটি প্রকাশিত হচ্ছে কথাপ্রকাশ ও তারেক মাসুদ মেমোরিয়াল ট্রাস্টের যৌথ উদ্যোগে।

‘মাটির ময়না’ ছবির পোস্টার। ছবি: সংগৃহীত

গুণী মানুষদের শ্রদ্ধায় ইন্টারনেটের গুগল ওয়েবসাইটের হোমপেজে বিশেষ দিনগুলোতে একটি সাময়িক লোগো যোগ করা হয়। গুণী জনের সম্মানের এই সাময়িক লোগোটিই গুগল ডুডল নামে পরিচিত। গুগল এর আগে নারী জাগরণের অগ্রদূত বেগম রোকেয়া, নজরুলসংগীত শিল্পী ফিরোজা বেগম, কবি শামসুর রাহমান ও সাহিত্যিক হুমায়ূন আহমেদের ডুডল প্রকাশ করেছে।

প্রিয় বিনোদন/গোরা 

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন
অস্কার থেকে ‘ডুব’ বাদ
নিজস্ব প্রতিবেদক ১৯ ডিসেম্বর ২০১৮
ঢাকায় ২১ ডিসেম্বর ‘বাম্বলবি’ মুক্তি পাবে
প্রিয় ডেস্ক ১৮ ডিসেম্বর ২০১৮
আরিফিন শুভর ‘মিশন এক্সট্রিম’
নিজস্ব প্রতিবেদক ১৮ ডিসেম্বর ২০১৮
নৌকায় ভোট দেওয়ার আহ্বান জানালেন শাকিব খান
নিজস্ব প্রতিবেদক ১৮ ডিসেম্বর ২০১৮
সাইদুল আনাম টুটুল আর নেই
প্রিয় ডেস্ক ১৮ ডিসেম্বর ২০১৮
স্পন্সরড কনটেন্ট

loading ...