মূলত পানির সাথে ক্লোরোফিল সাপ্লিমেন্ট মিশিয়ে পান করা হয়। ছবি: সংগৃহীত

ওজন কমানোর নতুন পানীয় ‘ক্লোরোফিল ওয়াটার’

আস্ত ফল ও সবজি কাঁচা খাওয়ার সময়ে নিঃসন্দেহে কিছু ক্লোরোফিল খাওয়া হয়। কিন্তু তা সাপ্লিমেন্ট হিসেবেও বিক্রি হচ্ছে। পৃথিবীর বিভিন্ন দেশে জুস বারগুলোতে তা পরিবেশ করা হচ্ছে স্বাস্থ্যকর পানীয় হিসেবে।

কে এন দেয়া
সহ-সম্পাদক
প্রকাশিত: ০৬ ডিসেম্বর ২০১৮, ২১:০৬
আপডেট: ০৬ ডিসেম্বর ২০১৮, ২১:০৬


মূলত পানির সাথে ক্লোরোফিল সাপ্লিমেন্ট মিশিয়ে পান করা হয়। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) ‘ক্লোরোফিল’ নামটি হয়তো স্কুলে শুনেছেন অনেকে। হ্যাঁ, গাছের পাতায় থাকা সবুজ রঙের পদার্থটিকেই ক্লোরোফিল বলে।  এই রাসায়নিক পদার্থটিই ইদানিং হয়ে উঠেছে নতুন এক ডায়েট ট্রেন্ড। আস্ত ফল ও সবজি কাঁচা খাওয়ার সময়ে নিঃসন্দেহে কিছু ক্লোরোফিল খাওয়া হয়। কিন্তু তা সাপ্লিমেন্ট হিসেবেও বিক্রি হচ্ছে। পৃথিবীর বিভিন্ন দেশে জুস বারগুলোতে তা পরিবেশ করা হচ্ছে স্বাস্থ্যকর পানীয় হিসেবে। মূলত পানির সাথে ক্লোরোফিল সাপ্লিমেন্ট মিশিয়ে পান করা হয়। এতে অনেক বেশি মাইক্রোনিউট্রিয়েন্ট ও অ্যান্টিঅক্সিডেন্ট থাকে বলে দাবি করা হয়।  দেখে নিন তা পানে কী কী উপকারিতা পাওয়া যেতে পারে-

১) ত্বকের স্বাস্থ্য ভালো হয়

ক্লোরোফিল ত্বকের জন্য খুব ভালো বলে দাবি করা হয়। তা প্রদাহ কমায় এমনকি এর অ্যান্টি-ব্যাকটেরিয়াল প্রভাব আছে বলে দাবি করা হয়। ক্লোরোফিল ব্রণের ওপর ফোঁটা ফোঁটা দিলে উপশম হতে পারে।

২) লোহিত রক্ত কণিকা বাড়ায়

২০০৪ সালের এক গবেষণায় দেখা যায় হুইটগ্রাস (যার ৭০ শতাংশই ক্লোরোফিল) খাওয়াটা থ্যালাসেমিয়া রোগীদের রক্ত নেওয়ার প্রয়োজনীয়তা কমিয়ে দেয়। তাই বিশ্বাস করা হয় যে ক্লোরোফিল রক্তে লোহিত রক্ত কণিকা বাড়াতে পারে।

৩) ডিটক্স করতে কাজে আসে

বিভিন্ন ফল ও সবজির সমন্বয়ে অনেকেই ডিটক্স ওয়াটার পান করে থাকেন। ক্লোরোফিল ওয়াটারও ডিটক্স করতে ব্যবহার হয়। তা শরীর থেকে টক্সিন বা বিষাক্ত পদার্থ দূর করতে পারে বলে দাবি করা হয়।

৪) ওজন কমায়

২০১৪ সালে অ্যাপিটাইট জার্নালে প্রকাশিত এক গবেষণায় বলা হয়, ১২ সপ্তাহ ধরে ক্লোরোফিল খাওয়াটা ওজন কমাতে বেশি কাজে আসে। তা জাঙ্ক ফুড খাওয়ার প্রবণতা কমায়, শরীরে খারাপ কোলেস্টেরলের পরিমাণ কমায়।

৫) টিউমার কমায়

ক্লোরোফিল ওয়াটার টিউমার কমায় বলেও দাবি করা হয়। প্রাণীদের ওপর একটি গবেষণায় দেখা যায়, ক্লোরোফিল খাওয়াটা লিভার ক্যান্সার কমাতে পারে। তা ক্যান্সার সৃষ্টিকারী অণুকে আটকে ফেলে এবং তাকে শরীর থেকে বের করে দেয়।

ক্লোরোফিল ওয়াটার পানীয় হিসেবে বেশ জনপ্রিয় হয়ে উঠছে বটে। কিন্তু বিশেষজ্ঞরা দাবি করেন, ক্লোরোফিলের উপকারিতা পেতে এই সাপ্লিমেন্ট পান করার দরকার নেই। বরং গাড় সবুজ শাক-সবজি নিয়মিত খাওয়াই যথেষ্ট।

সূত্র: এনডিটিভি

প্রিয় লাইফ/ আর বি 

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন
স্পন্সরড কনটেন্ট

loading ...