প্রতীকী ছবি

ফের শুরু হচ্ছে ভারতীয় কয়লা আমদানি

আগামী ১০ ডিসেম্বর সোমবার থেকে ফের কয়লা আমদানি শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে।

প্রিয় ডেস্ক
ডেস্ক রিপোর্ট
প্রকাশিত: ০৬ ডিসেম্বর ২০১৮, ১৮:৩২
আপডেট: ০৬ ডিসেম্বর ২০১৮, ১৮:৩২


প্রতীকী ছবি

(ইউএনবি) সিলেটের তামাবিল, সুনামগঞ্জের বড়ছড়াসহ দেশের ছয়টি স্থল শুল্ক স্টেশন দিয়ে ফের ভারতীয় কয়লা আমদানি শুরু হতে যাচ্ছে।

৫ ডিসেম্বর, বুধবার ভারতীয় উচ্চ আদালত ও সেখানকার রপ্তানিকারক প্রতিষ্ঠানের বরাতে সিলেট ও সুনামগঞ্জের তাহিরপুর কয়লা আমদানিকারক গ্রুপের দায়িত্বশীল সূত্র আগামী ১০ ডিসেম্বর সোমবার থেকে ফের কয়লা আমদানি শুরু হবে বলে নিশ্চিত করেছে।

এতে করে দীর্ঘ কয়েক মাস বন্ধ থাকার পর সিলেটের তামাবিল, সুনামগঞ্জের সীমান্তবর্তী তাহিরপুরের বড়ছড়া, চারাগাঁও, বাগলীসহ দেশের ছয় শুল্ক স্টেশন দিয়ে আবারও ভারতের মেঘালয় থেকে কয়লা আমদানির সুযোগ সৃষ্টি হলো।

ভারতীয় আদালতের নির্দেশনা অনুযায়ী, ২০১৯ সালের ৩১ জানুয়ারি পর্যন্ত শুধু মেঘালয় রাজ্যের সীমান্ত-ঘেঁষা সুনামগঞ্জের তাহিরপুরের তিন শুল্ক স্টেশই নয়, সিলেটের তামাবিল, ময়নসিংহের হালুয়াঘাটের গোবরাকুড়া এবং কড়ইতলীসহ একযোগে দেশের ছয় স্থল শুল্ক স্টেশন দিয়েই ভারতীয় কয়লা আমদানি শুরু হবে।

এ বিষয়ে সংশ্লিষ্ট সূত্র জানায়, ভারতের মেঘালয়ের পরিবেশবাদী সংগঠন ডিমাহাসাও জেলা ছাত্র ইউনিয়নের মামলার ভিত্তিতে ২০১৪ সালের ১৭ এপ্রিল ভারতের ন্যাশনাল গ্রিন ট্রাইব্যুনাল (এনজিটি) আদালত মেঘালয় সরকারকে অপরিকল্পিতভাবে কয়লা খনন ও পরিবহন বন্ধের নির্দেশ দেন। ওই বছর ৬ মে সংশ্লিষ্ট বিভাগের বিভাগীয় মুখ্য সচিব মেঘালয় রাজ্যের প্রতিটি জেলার জেলা প্রশাসককে ওই নির্দেশনা কার্যকর করতে বলা হয়। আইনি বাধ্যবাধকতার কারণে ২০১৪ সালের ১৩ মে থেকে মেঘালয়ের সীমান্ত জেলাগুলোয় ১৪৪ ধারা জারি করে কয়লা পরিবহনে নিষেধাজ্ঞা জারি করা হয়।

এরপর থেকে বাংলাদেশের উত্তর-পূর্বাঞ্চলের সবচেয়ে বড় শুল্কবন্দর সুনামগঞ্জের তাহিরপুরের বড়ছড়া-চারাগাঁও, বাগলী, সিলেটের তামাবিল, ময়মনসিংহের গোবড়া এবং কড়ইতলীসহ ছয় শুল্ক স্টেশন দিয়ে ভাতের মেঘালয় থেকে কয়লা আমদানি বন্ধ হয়ে যায়।

তাহিরপুর কয়লা আমদানিকারক গ্রুপের সচিব রাজেশ তালুকদার জানান, ভারতের রপ্তানিকারক সংগঠনের নেতারা ফের কয়লা রপ্তানি বিষয়টি সে দেশের উচ্চ আদালত থেকে আদেশপ্রাপ্ত হয়ে তাহিরপুর কয়লা আমদানিকারক গ্রুপকে অবহিত করেছেন। ৮ ডিসেম্বর, শনিবার আমদানিককারক ও রপ্তানিকারক সংগঠনের নেতাদের যৌথ বৈঠকের পর আগামী ১০ ডিসেম্বর সোমবার থেকে ফের কয়লা আমদানি শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে।

সুনামগঞ্জের তাহিরপুরের বড়ছড়া রাজস্ব কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, নতুন করে আদানিকারকরা ৯ ডিসেম্বর রবিবার ব্যাংকে এলসি করার পর সোমবার থেকেই ভারত থেকে কয়লা আমদানি-রপ্তানি কার্যক্রম শুরু হবে।

প্রিয় সংবাদ/আজাদ চৌধুরী

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন
স্পন্সরড কনটেন্ট
১২ বছর ‘চুরি’ ভারতীয় এই ফুটবলারের!
১২ বছর ‘চুরি’ ভারতীয় এই ফুটবলারের!
https://www.prothomalo.com/ - ১ দিন, ১ ঘণ্টা আগে
বিক্ষোভ ঠেকাতে কাশ্মির অচল করে দিলো ভারতীয় বাহিনী
বিক্ষোভ ঠেকাতে কাশ্মির অচল করে দিলো ভারতীয় বাহিনী
বাংলা ট্রিবিউন - ২ দিন, ২ ঘণ্টা আগে
পার্থ টেস্টের আগে ভারতীয় দলে আঘাত
পার্থ টেস্টের আগে ভারতীয় দলে আঘাত
এনটিভি - ৫ দিন, ১৫ ঘণ্টা আগে
গভর্নর হাউজে ভারতীয় জঙ্গি বিমানের হামলা
গভর্নর হাউজে ভারতীয় জঙ্গি বিমানের হামলা
ইনকিলাব - ৫ দিন, ১৬ ঘণ্টা আগে

loading ...