ইমরুল কায়েস ও তামিম ইকবাল। ছবি: প্রিয়.কম

তামিম-সৌম্যর সেঞ্চুরিতে দারুণ প্রস্তুতি

আলোকস্বল্পতার কারণে ৪১ ওভারের পর আর খেলা হয়নি। তবে জয় পেতে সমস্যা হয়নি বিসিবি একাদশের।

মুশাহিদ
সহ-সম্পাদক
প্রকাশিত: ০৬ ডিসেম্বর ২০১৮, ১৮:৫৮
আপডেট: ০৬ ডিসেম্বর ২০১৮, ১৮:৫৮


ইমরুল কায়েস ও তামিম ইকবাল। ছবি: প্রিয়.কম

(প্রিয়.কম) আগামী ৯ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। মূল লড়াইয়ের আগে একমাত্র প্রস্তুতি ম্যাচে উইন্ডিজের মুখোমুখি হয়েছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) একাদশ। সেই দলে ওয়ানডে সিরিজের মূল স্কোয়াডে থাকা আট জন ক্রিকেটার—মাশরাফি বিন মুর্তজা, তামিম ইকবাল, সৌম্য সরকার, ইমরুল কায়েস, মোহাম্মদ মিথুন, আরিফুল হক, রুবেল হোসেন ও নাজমুল ইসলাম অপুও ছিলেন।

ওয়ানডে সিরিজ শুরুর আগে একমাত্র প্রস্তুতি ম্যাচে নিজেদের প্রস্তুতিটা ভালোভাবেই সেরে নিয়েছেন এই আট ক্রিকেটার। বিশেষ করে জোড়া সেঞ্চুরি হাঁকিয়ে নিজেদের ঝালিয়ে নিয়েছেন তামিম-সৌম্য। এর আগে বল হাতে নিজেদের প্রস্তুতি সেরে নিয়েছেন ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা, রুবেল হোসেন ও নাজমুল ইসলাম।

বৃহস্পতিবার সাভারে বাংলাদেশ ক্রীড়া শিক্ষা পরিষদের (বিকেএসপি) মাঠে আগে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ৩৩১ রানের সংগ্রহ পায় উইন্ডিজ। কিন্তু তামিম ইকবাল ও সৌম্য সরকারের ব্যাটিং তাণ্ডবে ৩৩২ রানের সেই লক্ষ্যও যেন ছোট হয়ে যায়। ৪১ ওভার শেষে ৬ উইকেটে বিসিবি একাদশের সংগ্রহ দাঁড়ায় ৬ উইকেটে ৩১৪ রান।

অর্থাৎ জয় থেকে তখন মাত্র ১৭ রান দূরে বিসিবি একাদশ। হাতে ছিল আরও ৯ ওভার ও ৪ উইকেট। কিন্তু আলোকস্বল্পতার কারণে ৪১ ওভারের পর আর খেলা হয়নি। তবে জয় পেতে সমস্যা হয়নি বিসিবি একাদশের। ডাকওয়ার্থ-লুইস পদ্ধতিতে ৫১ রানের জয় পায় সৌম্য-তামিমরা।

উইন্ডিজের দেওয়া ৩৩২ রানের বড় লক্ষ্য তাড়া করতে নেমেই বিসিবি একাদশকে দারুণ সূচনা এনে দেন তামিম। ইনজুরি কাটিয়ে প্রায় তিন মাস পর মাঠে ফিরেই ঝড় তোলেন ব্যাট হাতে। ইমরুল কায়েসকে সঙ্গে নিয়ে মাত্র ৯ ওভারে স্কোরকার্ডে যোগ করেন ৮১ রান। ব্যক্তিগত ২৭ রানে রোস্টন চেজের বলে শিমরন হেটমায়ারের ক্যাচে পরিণত হয়ে ফেরেন ইমরুল।

ইমরুলের সঙ্গে ৮১ রানের উদ্বোধনী জুটি গড়ার পথে ৩৪ বলে হাফ সেঞ্চুরি তুলে নেন তামিম। হাফ সেঞ্চুরি থেকে সেঞ্চুরি ছুঁতে লেগেছে ৩৬ বল। সব মিলিয়ে ৭০ বলে ১৩ চার ও তিন ছক্কায় সেঞ্চুরি তুলে নেন বাঁহাতি এই ওপেনার। সেঞ্চুরি করার পথে দ্বিতীয় উইকেটে সৌম্য সরকারের সঙ্গে গড়েন ১১৪ রানের জুটি।

সেঞ্চুরি পূর্ণ করলেও ইনিংসটিকে খুব বেশি বড় করতে পারেননি তামিম। শেষ পর্যন্ত ১০৭ রানে থামেন জাতীয় দলের এই ড্যাশিং ওপেনার। ইনিংসের ২৩তম ওভারে ও দলীয় ১৯৫ রানে রোস্টন চেজের বলে স্টাম্পিংয়ের ফাঁদে পড়ে মাঠ ছাড়েন তামিম। আউট হওয়ার আগে ৭৩ বলে ১৩ চার ও চার ছক্কায় ১০৭ রান আসে তামিমের ব্যাট থেকে।

তামিমের দেখানো পথেই হাঁটেন সৌম্য। ঝড়ো সেঞ্চুরি তুলে নিয়ে ১০৩ রানে অপরাজিত থেকে দলকে জয়ের বন্দরে নিয়ে যান বাঁহাতি এই টপ অর্ডার ব্যাটসম্যান। ৮৩ বলে সাতটি চার ও ছয়টি ছক্কায় নিজের ইনিংসটি সাজান তিনি। এ ছাড়া আরিফুল হকের ১৮ বলে ২১ ও অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা ১৮ বলে ২২ রানে অপরাজিত থাকেন।

এর আগে টস জিতে আগে ব্যাটিং করে শাই হোপ-রোস্টন চেজের ব্যাটে বড় সংগ্রহই পায় ক্যারিবীয়রা। নির্ধারিত ৫০ ওভার শেষে উইন্ডিজের সংগ্রহ দাঁড়ায় ৮ উইকেটে ৩৩১ রান। উইন্ডিজের পক্ষে সর্বোচ্চ ৮১ রান আসে শাই হোপের ব্যাট থেকে। এ ছাড়া ৬৫ রানে অপরাজিত থাকেন রোস্টন চেজ।

বিসিবি একাদশের পক্ষে দুটি করে উইকেট নিয়েছেন রুবেল হোসেন, নাজমুল ইসলাম অপু ও মেহেদী হাসান রানা। এ ছাড়া মাশরাফি বিন মুর্তজা ও শামীম পাটোয়ারি নেন একটি করে উইকেট।

প্রিয় খেলা/আজাদ চৌধুরী

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন
মাঠেই হাতাহাতিতে লিপ্ত ইশান্ত-জাদেজা
সৌরভ মাহমুদ ১৯ ডিসেম্বর ২০১৮
লেস্টার সিটির দুঃখ ম্যানচেস্টার সিটি
প্রিয় ডেস্ক ১৯ ডিসেম্বর ২০১৮
আইপিএল নিলামে ৩০ কোটিপতি
সৌরভ মাহমুদ ১৯ ডিসেম্বর ২০১৮
নিলাম শেষে আইপিএলের ৮ দল
সৌরভ মাহমুদ ১৯ ডিসেম্বর ২০১৮
স্পন্সরড কনটেন্ট
সাকিবকে আইসিসির জরিমানা
সৌরভ মাহমুদ ১৯ ডিসেম্বর ২০১৮
ক্যারিবীয় ঝড়ে উড়ে গেল বাংলাদেশ
শান্ত মাহমুদ ১৭ ডিসেম্বর ২০১৮
‘বাংলা ভাষা শেখার চেষ্টা করছি’
সৌরভ মাহমুদ ১৭ ডিসেম্বর ২০১৮
তাঁকেই দরকার, বোঝালেন সৌম্য সরকার
তাঁকেই দরকার, বোঝালেন সৌম্য সরকার
https://www.prothomalo.com/ - ১ week, ৫ দিন আগে
ক্যাটস আইয়ের শুভেচ্ছাদূত হলেন তামিম ইকবাল
ক্যাটস আইয়ের শুভেচ্ছাদূত হলেন তামিম ইকবাল
বাংলা ট্রিবিউন - ৩ সপ্তাহ, ১ দিন আগে

loading ...