প্রতীকী ছবি

অর্থবছরের পাঁচ মাসে ১৭০৭ কোটি ডলারের পণ্য রপ্তানি

গত অর্থবছরের একই সময়ের তুলনায় পাঁচ মাসে দেশের রপ্তানি বেড়েছে ১৭ দশমিক ২৪ শতাংশ।

প্রিয় ডেস্ক
ডেস্ক রিপোর্ট
প্রকাশিত: ০৬ ডিসেম্বর ২০১৮, ১৯:৪৪
আপডেট: ০৬ ডিসেম্বর ২০১৮, ১৯:৪৪


প্রতীকী ছবি

(প্রিয়.কম) চলতি অর্থবছরের প্রথম পাঁচ মাসে (জুলাই-নভেম্বর) দেশের রপ্তানি খাত থেকে মোট ১ হাজার ৭০৭ কোটি ৩৭ লাখ ৬০ হাজার ডলারের পণ্য রপ্তানি করা হয়েছে। এ সময়ের জন্য রপ্তানির লক্ষ্যমাত্রা ছিল ১ হাজার ৫২৩ কোটি ৫০ লাখ ডলার। এ হিসাবে লক্ষ্যমাত্রার চেয়ে ১২ দশমিক শূন্য ৭ শতাংশ বেশি রপ্তানি হয়েছে।

৫ ডিসেম্বর, বুধবার রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) অর্থবছরের প্রথম পাঁচ মাসের রপ্তানি পরিসংখ্যান প্রকাশ করেছে। এতে দেখা গেছে, গত অর্থবছরের একই সময়ের তুলনায় পাঁচ মাসে দেশের রপ্তানি বেড়েছে ১৭ দশমিক ২৪ শতাংশ। ২০১৭-১৮ অর্থবছরের প্রথম পাঁচ মাসে রপ্তানির পরিমাণ ছিল ১ হাজার ৪৫৬ কোটি ২৯ লাখ ১০ হাজার ডলার।

ইপিবির একক মাসভিত্তিক পরিসংখ্যানে দেখা গেছে, নভেম্বরে রপ্তানি প্রবৃদ্ধি হয়েছে ১১ দশমিক ৯৪ শতাংশ। গত মাসে রপ্তানি হয়েছে ৩৪২ কোটি ১৯ লাখ ৮০ হাজার ডলারের পণ্য। ২০১৭-১৮ অর্থবছরের নভেম্বরে রপ্তানির পরিমাণ ছিল ৩০৫ কোটি ৭১ লাখ ১০ হাজার ডলার।

প্রাথমিক ও উৎপাদিত পণ্য—এ দুই ভাগে রপ্তানি আয়ের মোট পরিমাণ প্রকাশ করে ইপিবি। পাঁচ মাসের তথ্যে দেখা যায়, উৎপাদিত পণ্যের রপ্তানি বেড়েছে ১৬ দশমিক ৬০ শতাংশ। আর প্রাথমিক পণ্যের রপ্তানিতে প্রবৃদ্ধির হার ৩৪ দশমিক শূন্য ৪ শতাংশ।

প্রাথমিক পণ্যের মধ্যে রয়েছে হিমায়িত ও তাজা মাছ এবং কৃষিজ পণ্য। অর্থবছরের প্রথম পাঁচ মাসে হিমায়িত ও তাজা মাছের রপ্তানি কমেছে ৬ দশমিক ৫৭ শতাংশ। রপ্তানি হয়েছে ২৫ কোটি ৪৫ লাখ ১০ হাজার ডলারের পণ্য। গত অর্থবছরের একই সময়ে এ খাতে রপ্তানির পরিমাণ ছিল ২৭ কোটি ২৪ লাখ ডলার। পাঁচ মাসে কৃষিজ পণ্যের রপ্তানি বেড়েছে ৭৬ দশমিক ৬৪ শতাংশ।

উৎপাদিত রপ্তানি পণ্যের মধ্যে উল্লেখযোগ্য হলো প্লাস্টিক, চামড়া ও চামড়াজাত পণ্য, পাট ও পাটজাত পণ্য, তৈরি পোশাক, আসবাব এবং প্রকৌশল পণ্য। পাঁচ মাসে প্লাস্টিক পণ্যের রপ্তানি বেড়েছে ৩০ দশমিক শূন্য ৭ শতাংশ। চামড়া ও চামড়াজাত পণ্যের রপ্তানি কমেছে ১৬ দশমিক ১১ শতাংশ। পাট ও পাটজাত পণ্যের রপ্তানি কমেছে ২২ দশমিক শূন্য ৯ শতাংশ। তৈরি পোশাকের রপ্তানি বেড়েছে ১৮ দশমিক ৫৯ শতাংশ। এর মধ্যে ওভেন পণ্যের রপ্তানি ২০ দশমিক ৩৩ শতাংশ ও নিট পণ্যের রপ্তানি ১৭ শতাংশ বেড়েছে। প্রকৌশল পণ্যের রপ্তানি বেড়েছে ১৩ দশমিক ৯৯ শতাংশ।

প্রিয় সংবাদ/নোমান/শান্ত 

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন
স্পন্সরড কনটেন্ট
শীতে সারা’র বাহারি আয়োজন
শীতে সারা’র বাহারি আয়োজন
https://www.prothomalo.com/ - ১ দিন, ৪ ঘণ্টা আগে
শেষ ষোলোয় রিয়াল-আয়াক্স, বার্সা-লিওঁ
শেষ ষোলোয় রিয়াল-আয়াক্স, বার্সা-লিওঁ
বিডি নিউজ ২৪ - ২ দিন, ২ ঘণ্টা আগে
নানা আয়োজনে চট্টগ্রামে বিজয় দিবস পালিত
নানা আয়োজনে চট্টগ্রামে বিজয় দিবস পালিত
বিডি নিউজ ২৪ - ২ দিন, ৯ ঘণ্টা আগে
বর্ণাঢ্য আয়োজনে উৎসবমুখর ‘বিজয় মেলা’
বর্ণাঢ্য আয়োজনে উৎসবমুখর ‘বিজয় মেলা’
বিডি নিউজ ২৪ - ২ দিন, ১০ ঘণ্টা আগে

loading ...