একাধিক মনোনয়ন থাকা আসনগুলোতে একক প্রার্থী ঘোষণা করা হয়েছে বলে জানিয়েছেন ওবায়দুল কাদের। ফাইল ছবি

আওয়ামী লীগের চূড়ান্ত মনোনীতদের চিঠি দেওয়া শুরু

প্রাপ্ত আসনের বাইরেও শরিকরা প্রার্থী দিতে পারবে এবং নিজস্ব প্রতীকে নির্বাচন করতে পারবে।

আয়েশা সিদ্দিকা শিরিন
সহ-সম্পাদক
প্রকাশিত: ০৭ ডিসেম্বর ২০১৮, ১৬:১৩
আপডেট: ০৭ ডিসেম্বর ২০১৮, ১৬:১৩


একাধিক মনোনয়ন থাকা আসনগুলোতে একক প্রার্থী ঘোষণা করা হয়েছে বলে জানিয়েছেন ওবায়দুল কাদের। ফাইল ছবি

(ইউএনবি) আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দল ও মহাজোটের মধ্যে আসন ভাগাভাগি চূড়ান্ত করা হয়েছে। এ ছাড়া আওয়ামী লীগের চূড়ান্ত মনোনীতদের চিঠি দেওয়া শুরু করেছে দলটি।

৭ ডিসেম্বর, শুক্রবার আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এ তথ্য জানান।

ওবায়দুল কাদের বলেন, ‘আগামীকাল (শনিবার) আওয়ামী লীগের ৩০০ আসনে প্রার্থী তালিকা নির্বাচন কমিশনে পৌঁছে দেওয়া হবে।’

তিনি জানান, যুক্তফ্রন্টকে তিনটি আসন, জাসদকে (ইনু) তিনটি আসন, ওয়ার্কার্স পার্টিকে পাঁচটি আসন, জাতীয় সমাজতান্ত্রিক দলকে তিনটি, তরিকত ফেডারেশন দুটি, জাসদ আম্বিয়া মঈনুদ্দিন খান বাদল একটি, জেপি আনোয়ার হোসেন মঞ্জু দুটি, জাতীয় পার্টি ৪০ থেকে ৪২টি আসনে মনোনয়ন পাচ্ছেন। এভাবে শরিকদের মোট ৫৫ থেকে ৬০টি আসন দেওয়া হবে।

ওবায়দুল কাদের আরও জানান, শরিকরা চাইলে প্রাপ্ত আসনের বাইরেও প্রার্থী দিতে পারে। কিন্তু যেখানে শরিকরা আসন পাচ্ছে সেখানে আওয়ামী লীগের কেউ থাকতে পারবে না। শরিকরা চাইলে নিজস্ব প্রতীকে নির্বাচন করতে পারবে।

মহাজোটের একাধিক মনোনয়ন থাকা আসনগুলোতে একক প্রার্থী ঘোষণা করা হয়েছে। একই সঙ্গে দলের দ্বৈত প্রার্থীদের মধ্যে একক প্রার্থীকে চিঠি দেওয়া হচ্ছে। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীকে রংপুর (পীরগঞ্জ) আসনে দলের মনোনয়ন দেওয়া হয়েছে। আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা এই আসনটি শিরীন শারমিনকে ছেড়ে দিয়েছেন। 

একাধিক মনোনয়ন থাকা আসনগুলোতে যারা মনোনয়ন পেয়েছেন

নড়াইল-১ আসনে বি এম কবিরুল হক, পটুয়াখালী- ২ আসনে আ স ম ফিরোজ, টাঙ্গাইল-২ আসনে ছোট মনির, কিশোরগঞ্জ-১ আসনে সৈয়দ আশরাফুল ইসলাম, চাঁদপুর -১ আসনে ড. মহিউদ্দীন খান আলমগীর, চাঁদপুর-৪ আসনে মুহাম্মদ শফিকুর রহমান, লক্ষ্মীপুর -৩ আসনে একেএম শাহাজাহান কামাল।

মহাজোটের শরিকদের মধ্যে নৌকা প্রতীকে নির্বাচন করার চিঠি পেয়েছেন- জাসদের শিরীন আখতার (ফেনী-১), রেজাউল করিম তানসেন (বগুড়া-৪), হাসানুল হক ইনু (কুষ্টিয়া-২), তরিকত ফেডারেশনের নজিবুল বশর মাইজভান্ডারী (চট্টগ্রাম-২) ও বিকল্প ধারা বাংলাদেশের এম এ মান্নান (লক্ষ্মীপুর-৪)।

প্রিয় সংবাদ/রুহুল

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন
স্পন্সরড কনটেন্ট
বিএনপিতে এখন গণভাটা চলছে: ওবায়দুল কাদের
বিএনপিতে এখন গণভাটা চলছে: ওবায়দুল কাদের
বাংলা ট্রিবিউন - ৪ দিন, ১৩ ঘণ্টা আগে